skip to content
Friday, July 5, 2024

skip to content
Homeখেলাইকোয়েডরের কাছে আটকে গেল ব্রাজিল

ইকোয়েডরের কাছে আটকে গেল ব্রাজিল

Follow Us :

ব্রাজিল–১   ইকোয়েডর–১

( এডের মিলিতাও)       (আনহেল মেনা)

টানা নয়টা ম্যাচ জেতার পর দশ নম্বর ম্যাচে আটকে গেল ব্রাজিল। বিশ্ব কাপের কোয়ালিফাইং রাউন্ডে ছয়টা ম্যাচের পর কোপা আমেরিকার তিনটি ম্যাচেও জিতেছিল ব্রাজিল। কিন্তু গ্রূপের চতুর্থ ম্যাচে প্রথমার্দ্ধে এগিয়ে গিয়েও ব্রাজিল জিততে পারল না। ৩৭ মিনিটে গোল করে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার এডের মিলিতাও। কিন্তু ৫২ মিনিটে সেই গোল শোধ করে দেন আনহেল মেনা। এর পর ব্রাজিল শত চেষ্টা করেও আর গোল করতে পারেনি। চার ম্যাচে দশ পয়েন্ট নিয়ে তারা গ্রূপের সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে গেল।

প্রথম তিন ম্যাচ জিতে থাকায় নিয়মরক্ষার চতুর্থ ম্যাচে ব্রাজিল কোচ তিতে বিশ্রাম দিয়েছিলেন কাশেমিরো এবং নেমারকে। আগের ম্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়া ব্রাজিলকে জিতিয়েছিলেন ফির্মিনহো এবং কাশেমিরো। রিয়াল মাদ্রিদ তারকা কাশেমিরোর গোলটা আবার সংযুক্ত সময়ে। কিন্তু কোয়ার্টার ফাইনালের কথা মাথায় রেখে নেমার এবং কাশেমিরো–দুজনকেই বিশ্রাম দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও ব্রাজিলের আক্রমণের ধার কিন্তু কমেনি। বেশ কয়েকবার তারা ইকোয়েডরের গোলে হানা দিয়েছে। কিন্তু ফিনিসিং-এর অভাবে গোল করতে পারেনি। অবশেষে ৩৭ মিনিটে গোলের মুখ দেখল ব্রাজিল। এভার্টনের ফ্রি কিক থেকে মাথা ছুঁইয়ে গোল করেন ডিফেন্ডার মিলিতাও। তখন মনে হচ্ছিল এবার বুঝি গোলের ফ্লাডগেট খুলে গেল। বিরতির পর ব্রাজিল আরও গোল পাবে।

কিন্তু বাস্তবে দেখা গেল ইকোয়েডরই বিরতির পর তেড়ে ফুঁড়ে খেলা শুরু করল। এবং সাত মিনিট যেতে না যেতেই গোলও পেয়ে গেল। কর্নার থেকে বল পেয়ে ভ্যালেন্সিয়া সাজিয়ে দেন মেনার জন্য। আলিসন বেকারকে হার মানায় মেনার শট। ম্যাচটা জিততেই চেয়েছিলেন কোচ তিতে। তাই তিনি নামিয়ে দেন ভিনিসিয়াস জুনিয়রকে। এই রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার নামার পর ব্রাজিলের আক্রমণের ঝাঁঝ বাড়ে। কিন্তু ইকোয়েডর ডিফেন্সও তখন দুরন্ত প্রতিরোধ করে গোল খাওয়া আটকায়। উল্টো দিকে ইকোয়েডরও আবার গোল করার জন্য দ্বিগুণ উৎসাহে আক্রমণে যায়। এই সময় ব্রাজিল ডিফেন্সকে বেশ উদ্বেগজনক সময় কাটাতে হয়। তাদের গোলকিপার আলিসন বেকার কয়েকটি ভাল সেভও করেন। দু পক্ষের আক্রমণ-প্রতিআক্রমণে খেলা জমে ওঠে। কিন্তু কোনও দলই আর গোল পায়নি। এই ম্যাচ ড্র করে ইকোয়েডর চলে গেল শেষ আটে। তাদের সঙ্গে এই গ্রূপ থেকে গেল পেরু ও কলম্বিয়া। বিদায় নিল ভেনেজুয়েলা।

RELATED ARTICLES

Most Popular