Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাKhelo India Youth Games: মধ্যপ্রদেশে শুরু হচ্ছে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস, কোথায়...

Khelo India Youth Games: মধ্যপ্রদেশে শুরু হচ্ছে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস, কোথায় কী খেলা জেনে নিন  

Follow Us :

ভোপাল: এ বছর মধ্যপ্রদেশের (Madhya Pradesh) আটটি শহরে আয়োজিত হতে চলেছে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস। এর মধ্যে ন’টি খেলা হবে রাজধানী ভোপালে (Bhopal), ছ’টি হবে ইন্দোরে (Indore), চারটি করে হবে গোয়ালিয়রে (Gwalior) ও জবলপুর (Jabalpur), দুটি করে উজ্জয়িনী (Ujjain) এবং মন্দলা (Mandla) এবং একটি করে বালাঘাট (Balaghat) এবং খারগোনেতে (Khargone)। এছাড়া একটি খেলা হবে নয়াদিল্লিতে (New Delhi)।

ভোপালের তাতিয়া টোপি স্টেডিয়ামে ৩ থেকে ৫ ফেব্রুয়ারি পদক জয়ের জন্য লড়বে মধ্যপ্রদেশের ২৬ জন অ্যাথলিট। ৭-১১ ফেব্রুয়ারি ডিএসওয়াইডব্লু হলে লড়বেন ২১ জন কুস্তিগির। ৩১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত হবে বক্সিং (Boxing) প্রতিযোগিতা যেখানে পুরুষ মহিলা মিলিয়ে অংশগ্রহণ করবেন ২০ জন। ১-৬ ফেব্রুয়ারি শুটিং অ্যাকাডেমিতে লড়বেন ৭ জন। এছাড়াও রয়েছে জলক্রীড়া (Water Sports)। যার মধ্যে আছে কায়াকিং ক্যানোইং। ৭-৯ ফেব্রুয়ারি ভোপালের বড়ে তালাবে ২০ জন প্রতিযোগী এই ক্রীড়ায় অংশ নেবেন। 

আরও পড়ুন: Sania Mirza: অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হার, সাঙ্গ হল সানিয়ার গ্র্যান্ড স্ল্যাম কেরিয়ার  

ইন্দোরে আয়োজিত হবে বাস্কেটবল, ভারোত্তোলন, টেবিল টেনিস, কবাডি, ফুটবল এবং টেনিস। ৩১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি চলবে বাস্কেটবল (Basketball), অংশ নেবে ছেলে মেয়ে মিলিয়ে ২৪ জন। ১০ ফেব্রুয়ারি শুরু হওয়া ভারোত্তোলন (Weight Lifting) প্রতিযোগিতা চলবে পাঁচদিন। টেবিল টেনিস শুরু উদ্বোধনী দিনেই, অর্থাৎ ৩০ জানুয়ারি। 

গোয়ালিয়রে হবে চার রুম খেলা— ব্যাডমিন্টন (Badminton), হকি (Hockey), জিমনাস্টিক্স (Gymnastics) এবং কালারিপায়াট্টু (Kalaripayattu)। ৩১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচিত ছয়জন নির্বাচিত শাটলার পদকের জন্য লড়বেন। খেলা হবে মধ্যপ্রদেশ ব্যাডমিন্টন অ্যাকাডেমিতে। হকি খেলা হবে সাতদিন ধরে। জিমনাস্টিক্স হবে ১-৫ ফেব্রুয়ারি এবং ৮-১০ হবে কালারিপায়াট্টু। 

মহাকালের শহর উজ্জয়িনীতে বসবে যোগাসন এবং মলখাম্বের আসর। ১ থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই দুই ক্রীড়া। দুই খেলাতে অংশগ্রহণ করবে ১২ জন করে প্রতিযোগী এবং তা আয়োজিত হবে ১-১০ ফেব্রুয়ারি। জবলপুরেও আয়োজিত হবে চার রকমের খেলা। সেগুলি হল খো খো, তিরন্দাজি, ফেনসিং এবং সাইক্লিং। এছাড়া মন্দলা, বালাঘাট, মহেশ্বরে হবে থঙ্গটা ও গাটকা, মেয়েদের ফুটবল, স্লালোম খেলা।         

RELATED ARTICLES

Most Popular