৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
পদ্মার ইলিশ ঢুকল বঙ্গে, হাসিনার ভারত সফরে ভেট বাংলাদেশের
Sheikh Hasina India Visit: পদ্মার ইলিশ ঢুকল বঙ্গে, হাসিনার ভারত সফরে ভেট বাংলাদেশের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ০৬-০৯-২০২২, ১১:২১ পূর্বাহ্ন
Sheikh Hasina India Visit: পদ্মার ইলিশ ঢুকল বঙ্গে, হাসিনার ভারত সফরে ভেট বাংলাদেশের
পদ্মার ইলিশ

বনগাঁ: পুজোর মুখে হাসি ফুটতে চলেছে বাঙালির মুখে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের ভারত সফরের মধ্যেই বঙ্গ-বাজার আলো করে ঢুকল পদ্মা-মেঘনার রুপোলি শস্য। বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশের পদ্মার ইলিশ আসতে শুরু করেছে। আগামী টানা একমাস ধরে প্রায় প্রতিদিনই পদ্মার ইলিশ পৌঁছাবে এপারে। অনেকেই এটাকে হাসিনার এদেশ সফরে ভারতকে উপহার বলে মনে করছেন।

উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে সোমবার রাত থেকেই বাংলাদেশের ইলিশ ঢোকা শুরু হয়েছে। ৪৯টি আমদানিকারী সংস্থার মাধ্যমে  প্রতিটি সংস্থা ৫০ টন করে ইলিশ ভারতে পাঠাতে পারবে।  অর্থাৎ, সব মিলিয়ে ২৪৫০ টনের মতো ইলিশ পৌঁছাবে বাংলায়। এদেশের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার থেকে বাজারে পদ্মার রুপোলি শস্যের দেখা  মিলবে। পুজো শুরুর আগে ইলিশ রফতানি পর্ব সেরে ফেলার নির্দেশ দিয়েছে ঢাকা।

তিস্তার জল নিয়ে টানাপড়েনে ২০১২ সাল থেকে পদ্মার ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ঢাকা। গত চার বছর ধরে শুধুমাত্র পুজোর আগেই ইলিশ রফতানিতে ছাড়পত্র দিয়েছিল হাসিনা সরকার। গত বছর এই সময় বাংলাদেশ ৪ হাজার ৬০০ টন ইলিশ আমদানিতে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু সময়ের অভাবে ইলিশ ঢুকেছিল মাত্র ১২০০ টন। কিন্তু এবার হাতে সময় অনেক বেশি থাকায় আরও বেশি পরিমাণে ইলিশ আসতে চলেছে বাংলাদেশ থেকে।

আরও পড়ুন:Sonali Phogat: সোনালি ফোগাটের খামারবাড়ি থেকে উধাও দামি গাড়ি, আসবাবপত্র , নেপথ্যে কার হাত?

সোমবার রাতে দুটো লরিতে চার টন করে মোট আট টন ইলিশ বাংলাদেশের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতের পেট্রাপোল সীমান্তে প্রবেশ করে। ওজন ৭০০ থেকে দেড় কেজি পর্যন্ত। এই ইলিশগুলি আজ সকাল থেকেই হাওড়া, পাতিপুকুর, শিয়ালদহ, শিলিগুড়ি, জলপাইগুড়ি, বাঁকুড়া, বীরভূমসহ রাজ্যের বিভিন্ন বাজারে পৌঁছে গিয়েছে। এদিন থেকে প্রায় প্রতিদিনই বাংলাদেশ থেকে ভারতে ইলিশ আসবে।

রাজ্যের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, আমরা বাংলাদেশ সরকারের কাছে এবিষয়ে আবেদন করেছিলাম। রবিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক সবুজ সংকেত দিয়েছে। জানানো হয়েছে, তারা আমাদের ২৪৫০ মেট্রিক টন মাছ পাঠাবে। মঙ্গলবার থেকেই এই মাছ আমাদের কাছে আসতে শুরু করবে এবং গোটা সেপ্টেম্বর মাস জুড়ে আসবে। এবার যেহেতু পুজোর অনেকদিন আগেই মাছ আসা শুরু হল, তাই আমরা আশাবাদী এবছর পুরো মাছটাই আমরা আনতে পারব। দাম সম্পর্কে তিনি বলেন, পাইকারি বাজারে কেজি প্রতি ১০০০ টাকায় বিক্রি হবে। খুচরো বাজারে যেটা ১৩০০ টাকা প্রতি কেজি বিক্রি হতে পারে। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার থেকেই রাজ্যের বাজারে বরফের বিছানায় গর্বিত ভঙ্গিতে শুয়ে থাকবে পড়শি দেশের ইলিশ।

Tags : Sheikh Hasina India Visit Hilsa Padma River Bengali Cuision

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.