Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাModi-Mamata Meeting: ডিসেম্বরে দিল্লিতে মমতা, মোদির সঙ্গে কি বৈঠক হবে? জল্পনা

Modi-Mamata Meeting: ডিসেম্বরে দিল্লিতে মমতা, মোদির সঙ্গে কি বৈঠক হবে? জল্পনা

Follow Us :

কলকাতা: দুজনের শেষ দেখা হয়েছিল গত ৫ অগাস্ট। তারপরেই সেটিং তত্ত্ব নিয়ে বিরোধী শিবির থেকে প্রশ্ন উঠেছিল। তাতে মুখ খুলেছিলেন স্বয়ং তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেছিলেন, আমার সঙ্গে সেটিং করা অত সহজ নয়। আমি কারও সঙ্গে সেটিং করি না। তারপরেও গত কয়েক মাসে গঙ্গা যমুনা দিয়ে অনেক জল গড়িয়েছে। মুখ্যমন্ত্রী (Chief Minister) তাঁর প্রতি একটু নরম ভাব প্রকাশ করেছেন। ইডি (ED), সিবিআই (CBI) দিয়ে বিরোধীদের ভয় দেখানোর অভিযোগ নিয়ে তিনি বলেছেন, আমি বিশ্বাস করি না, প্রধানমন্ত্রী (Prime Minister) এসব করেন। সিবিআই তাঁর হাতেও নেই। একই সঙ্গে তাঁর মন্তব্য ছিল, আরএসএস (RSS) অত খারাপ নয়।

এসবের পর আবারও মমতার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) দেখা হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে দিল্লিতে (Delhi)। ৫ ডিসেম্বর দিল্লিতে মুখ্যমন্ত্রীদের জি ২০ (G20) সম্মেলনে যোগ দেবেন মমতা। তার ফাঁকে মোদি-মমতা পৃথক বৈঠক হতে পারে বলে দিল্লি এবং কলকাতার (Kolkata) প্রশাসনিক মহলের খবর।

ইদানীং বিজেপি (BJP) বিরোধিতার প্রশ্নে অনেকদিন তৃণমূল (TMC) নেত্রীর মুখে প্রধানমন্ত্রীর নাম শোনা যায় না। আগে যেমন কথায় কথায় মোদির (Modi) বিরুদ্ধে সুর চড়াতেন তিনি, এখন আর সেরকম সুর চড়াতে দেখা যাচ্ছে না। গুজরাতের (Gujarat) মোরবিতে (Morbi) ঝুলন্ত সেতু দুর্ঘটনায় ১৩৫ জনের মৃত্যুর পরও মমতা বলেছেন, আমি প্রধানমন্ত্রীকে নিয়ে কিছু বলব না। দুর্ঘটনার জন্য তো আর সরকার দায়ী থাকে না।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগের তথ্য তলব করল সিবিআই, মধ্যশিক্ষা পর্ষদ জেলার স্কুল পরিদর্শকদের নির্দেশিকা পাঠাল 

এই অবস্থার মধ্যে বাংলায় নতুন রাজ্যপাল হয়ে আসছেন সি ভি আনন্দ বোস (CV Ananda Bose)। তাঁর সঙ্গে মমতার ফোনালাপ হয়েছে। তিনি বলেছেন, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী দুজনেই সাংবিধানিক গণ্ডির মধ্যে থেকে কাজ করলে সমস্যা হওয়ার কথা নয়। মমতার পক্ষ থেকে দিল্লিতে রাজ্য সরকারের রেসিডেন্ট কমিশনার বোসকে ফুলও পাঠিয়েছেন। এই উষ্ণতা কিন্তু প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের ক্ষেত্রে দেখা যায়নি (Jagdeep Dhankar)। আবার জগদীপ উপরাষ্ট্রপতি হওয়ার পরে লা গণেশন (La Ganeshan) অস্থায়ী রাজ্যপাল (Governor) হয়ে আসার পরে তাঁর সঙ্গেও তৃণমূল সরকারের কোনও টানাপড়েন হয়নি। বরং গণেশনের পারিবারিক অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়ে মমতা একদিনের জন্য চেন্নাই ছুটে গিয়েছিলেন।

সম্প্রতি রাজ্য সরকার অভিযোগ করছিল, কেন্দ্র প্রায় এক বছর ধরে গ্রামোন্নয়নের টাকা আটকে রেখেছে। কিছুদিন আগেও মমতা দলবল নিয়ে দিল্লিতে ধরনার হুমকি দিয়েছিলেন। এখন কেন্দ্রীয় সরকার সেই টাকা ছেড়ে দিচ্ছে। এক প্রস্থ টাকা রিলিজ হওয়ার পথে।

এই আবহেই মোদি-মমতা বৈঠকের একটা ইঙ্গিত মেলায় রাজ্যের বিরোধীরা ফের সেটিংয়ের গন্ধ পাচ্ছে। বামেদের অভিযোগ, রাজ্যে ইডি, সিবিআইয়ের তৎপরতা নিয়ে মোদির উপর অগাধ বিশ্বাসের বার্তা দিয়ে তাঁর সঙ্গে একান্ত বৈঠক চেয়ে ফের দরবার শুরু করেছেন মমতা। সিপিএমের দাবি, পঞ্চায়েত ভোটের আগে অনেক কেন্দ্রীয় বরাদ্দ এসে যাবে। তাই শুধু অর্থনৈতিক দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কেন্দ্র এবং রাজ্যের শাসকদলের অন্য কোনও বোঝাপড়া নিয়ে কথা হবে না তো, প্রশ্ন তুলেছে বাম এবং কংগ্রেস। বিজেপি অবশ্য এখনও এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Jyotipriya Mallick | হাড়-মাংস-কিডনি-লিভার, জামিনে বালুর হাতিয়ার
00:00
Video thumbnail
Lok Sabha election 2024 | কলকাতা টিভিতে মুখোমুখি সৌমিত্র খাঁ ও সুজাতা মন্ডল, কী বললেন শুনে নেব
00:00
Video thumbnail
Arjun Singh | বিবাহ তিরে বিদ্ধ অর্জুন সিং, অভিরূপ সিং অর্জুনের পুত্র দাবি সোমনাথ শ্যামের
00:00
Video thumbnail
Suvendu Adhikari | '২৩ তারিখ ঘাটালের হিরোকে জিরো করবে', দেবকে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য শুভেন্দুর
00:00
Video thumbnail
Adhir Ranjan Chowdhury | 'হঠাৎ করে সমীকরণ বদলে যায় দিদির', কার্তিক মহারাজ ইস্যুতে অধীরের তোপ
02:39
Video thumbnail
Raj Bhavan | রাজভবনের ৩ কর্মীকে ফের তলব, হেয়ার স্ট্রিট থানায় হাজিরার নির্দেশ
02:02
Video thumbnail
Narendra Modi | 'ইসকন, রামকৃষ্ণ মিশনকে অপমান করেছেন মুখ্যমন্ত্রী', পুরুলিয়ায় মমতাকে নিশানা মোদির
11:22
Video thumbnail
Ghatal | ঘাটালে বিজেপির প্রচারে বাধার অভিযোগ, বিজেপি বিধায়ককে ঘিরে বিক্ষোভ তৃণমূল কর্মীদের
00:43
Video thumbnail
Curd | দইয়ের সঙ্গে খাবেন না এই ৫ খাবার!
01:21
Video thumbnail
Ghatal | ঘাটালে বিজেপির প্রচারে বাধার অভিযোগ তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে
00:53