Placeholder canvas

Placeholder canvas
Homeরাজ্যAmartya Sen | আর দেরি নয়, এ মাসেই অমর্ত্য সেনের ‘বেআইনি’ জমির...

Amartya Sen | আর দেরি নয়, এ মাসেই অমর্ত্য সেনের ‘বেআইনি’ জমির দখল নেবে বিশ্বভারতী! 

Follow Us :

বোলপুর: নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen) শান্তিনিকেতনের (Shantiniketan) প্রতীচী (Pratichi) বাড়ির জমি নিয়ে এবার কঠোর পদক্ষেপ করতে চলেছে বিশ্বভারতী (Visva-Bharati)। জমি সংক্রান্ত কঠিন সিদ্ধান্ত নেওয়ার কথা বিশ্বভারতীর তরফ থেকে অমর্ত্য সেনকে জানানো হয়েছে। ১৩ ডেসিমেল বিশ্বভারতীর জমি অমর্ত্য সেন অবৈধভাবে দখল করে রেখেছেন বলে দাবি করেছিল ঐতিহ্যশালী শিক্ষা প্রতিষ্ঠানটি। সেই জমি এবার দখল নিতে চলেছে তারা। অধ্যাপক সেনের কোনও বক্তব্য থাকলে আগামী ১৮ এপ্রিলের মধ্যে তা লিখিত আকারে জানাতে হবে। তা না হলে ১৯ এপ্রিল বিশ্বভারতী ওই ১৩ ডেসিমেল জমি দখল নেবে এবং তা প্রকাশ্যে জানানো হবে। 

কার্যত প্রতীচীর জমি নিয়ে অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতীর সংঘাত আরও এক ধাপ বাড়ল। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (VC Bidyut Chakraborty) আগেই বলেছিলেন, ১৩ ডেসিমেল জমি অবৈধভাবে দখল করে রেখেছেন কৃতী বঙ্গসন্তান। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর পরিবারকে ১.২৫ একর জমি লিজ হিসেবে ব্যবহার করতে দিয়েছে। তাদের দাবি, অমর্ত্য সেন তার বাড়ির জমি, ঘর, বাগান সহ মোট ১.৩৮ একর ঘিরে রেখেছেন। এই অতিরিক্ত ১৩ ডেসিমেল জমি বিশ্বভারতীর।

আরও পড়ুন: Covid Death | রাজ্যে করোনার বলি ২, রিজেন্ট পার্কের পর রায়গঞ্জে মৃত্যু প্রৌঢ়ের 

বিশ্বভারতীর দাবি, ১৩ ডেসিমেল জমি ফেরত চেয়ে কর্তৃপক্ষ অমর্ত্য সেনকে তিন তিনবার চিঠি দিয়ে জানিয়েছে। কিন্তু তিনি এই বিষয়টি নিয়ে খুব একটা গুরুত্ব দেননি। পাল্টা দাবি করেছেন, তিনি বিশ্বভারতীর জমি দখল করে রাখেননি। শেষবার বীরভূম জেলা সফরে এসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) শান্তিনিকেতনে লোবেলজয়ীর বাড়িতে দেখা করতে যান। সেদিনই মুখ্যমন্ত্রী তাঁর হাতে ওই বাড়ি-জমি সংক্রান্ত ভূমি দফতরের কাগজপত্র তুলে দেন। অমর্ত্য সেনের নিরাপত্তা বাড়ানোর ঘোষণাও করেন মমতা। বাড়িতে ও ২৪ ঘণ্টা নিরাপত্তা দেওয়ার কথা বলেন তিনি। 

রাজ্য সরকার শান্তিনিকেতনের বাড়ির জমির কাগজপত্র যতই তুলে দিক, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী তা মানতে নারাজ। তারা ১৯৭১ সালের ভূমি উচ্ছেদ আইন প্রক্রিয়া অনুযায়ী দখল হয়ে যাওয়া জমি নিজেদের কবজায় আনতে পথ চলতে শুরু করেছে। এর আগে কেন্দ্রীয় কার্যালয় অমর্ত্য সেনের জমি সংক্রান্ত বিষয় নিয়ে শুনানিতে অমর্ত্য সেন অথবা তাঁর প্রতিনিধিকে আসতে বলা হয়। কিন্তু অর্থনীতিবিদের তরফ থেকে চিঠি দিয়ে সময় চাওয়া হয়। বিশ্বভারতীর দাবি আইন অনুযায়ী যা সময় পাওয়ার কথা তা অতিক্রম করে ফেলেছেন তিনি। তাই ভূমি উচ্ছেদ আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে বিশ্বভারতী।

RELATED ARTICLES

Most Popular