Monday, July 1, 2024

Homeআন্তর্জাতিকTwitter Hacked: টুইটারের ২০ কোটি ব্যবহারকারীর ইমেল ফাঁস, দাবি গবেষকের

Twitter Hacked: টুইটারের ২০ কোটি ব্যবহারকারীর ইমেল ফাঁস, দাবি গবেষকের

Follow Us :

লন্ডন: টুইটারের মালিকানা এলন মাস্কের (Elon Musk) হাতে আসার পর থেকেই টুইটার আর বিতর্ক (Twitter and controversies) যেন সমার্থক হয়ে উঠেছে। জনপ্রিয় এই সামাজিক মাধ্যমকে (popular social media platform) ঘিরে প্রত্যেকদিনই তৈরি হচ্ছে নিত্য নতুন বিতর্ক। কর্মী ছাঁটাই থেকে শুরু করে, বিশ্বের নানা প্রান্তের বিশিষ্ট ব্যক্তিদের অ্যাকাউন্ট ক্লোজ, টাকার বিনিময়ে ভেরিফায়েড ব্লু টিক মার্ক আর এবার প্রকাশ্যে এলো টুইটারে বড়সড় হ্যাকিংয়ের(twitter hacked) খবর। আর এই হ্যাকিংয়ের ফলে টুইটারের প্রায় ২০ কোটি ব্যাবহারকারীর ইমেল সহ(200 million users data leaked) জরুরি তথ্য ফাঁসের কথা জানিয়েছেন ইজরায়লের এক সাইবার এক্সপার্ট(Israel’s cyber expert) । 

হাডসন রক (Hudson Rock) নামে ইজরায়েল সাইবার সিকিউরিটি মনিটরিং ফার্মের (Israel’s cyber security monitoring firm) সহ-প্রতিষ্ঠাতা(co-founder) ও গবেষক (researcger) অ্যালন গল (Alon Gal) এই চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন। শুধু ইমেল নয় এর সঙ্গে ফোন নাম্বারও চুরি হয়েছে বলে দাবি তাঁর। এই তথ্য লিঙ্কইন(LinkedIn)-এ শেয়ার করে তিনি আরও জানান, এই ঘটনার পর এবার হ্যাকিং,(hacking) টার্গেটেড ফিশিং(phising) এবং ডক্সিং(doxxing)-এর ঘটনা বাড়বে। পোস্টে তিনি আরও লেখেন, আমার দেখা এখনও পর্যন্ত সবকটি ‘ডেটা ব্রিচের’ (data breach) অন্যতম এটি। 

আরও পড়ুন: Elon Musk: মার্কিন সরকারের চাপেই আড়াই লক্ষ টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড হয়েছে

তবে তাঁর এই রিপোর্ট নিয়ে এখনও পর্যন্ত টুইটারের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। এই রিপোর্টটি অ্যালন গল গত ২৪ ডিসেম্বর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। সেদিন থেকে এখন পর্যন্ত নিরাপত্তা লঙ্ঘন সম্পর্কে অনুসন্ধানের জবাব দেয়নি কর্তৃপক্ষ। এই সমস্যার তদন্ত বা প্রতিকারের জন্য টুইটার কোনও ব্যবস্থা আদৌ নিয়েছে কিনা তা এখনও জানা যায়নি।

তবে এই ফোরামের তথ্য কতটা খাঁটি তা এখনও যাচাই করা হয়নি। যদিও ইতিমধ্যেই সংস্থার এই পোস্টের স্ক্রিনশট বুধবার থেকেই সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছে।অন্যদিকে ‘ব্রিচ-নোটিফিকেশন সাইট’ (breach- notification site) হ্যাভ আই বিন পাউনড (have I been pawned)’এর শ্রষ্ঠা ট্রয় হান্ট (Troy Hunt) এই তথ্যের স্ক্রিনশট দেখে টুইটার অ্যাকাউন্টে জানিয়েছেন, এ ব্যাপারে যতটুক বলা হয়েছে তার কিছুটা হলেও ঘটেছে।

আরও পড়ুন: Glaciers Expected To Vanish: এই শতকেই শেষেই পৃথিবী থেকে চিরতরে বিদায় নেবে হিমবাহ!

তবে এখনও পর্যন্ত হ্যাকারদের পরিচয় বা অবস্থান সম্পর্কে কোনও সূত্র মেলেনি। জানা যাচ্ছে গত বছরের ডিসেম্বর মাসেই এই ঘটনা ঘটে তবে সেই সময় ঠিক কত সংখ্যক অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল তা নিয়ে সঠিক তথ্য পাওয়া যায়নি। সেই সময় মনে করা হয়েছিল হ্যাক করা হয়েছে প্রায় ৪০কোটি অ্যাকাউন্ট। চুরি যায় ব্যবহারকারীদের ইমেল ও ফোন নম্বর।

মনে করা হচ্ছে ২০২১-এ টুইটার মালিকানা এলন মাস্কের হাতে আসার আগেই ডেটা ব্রিচের এই ঘটনা ঘটে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Assam News | এবার মার্কশিট কেলেঙ্কারি বিজেপি শাসিত অসমে, সব পর্দাফাঁস
00:00
Video thumbnail
Deputy Speaker | ডেপুটি স্পিকার প্রার্থী নিয়ে চমক! তৈরি INDIA
00:00
Video thumbnail
Petrol Diesel Price | বাংলায় হঠাৎ দাম বাড়ল পেট্রল-ডিজেলের কেন?
00:00
Video thumbnail
Bharatiya Nyaya Sanhita | আজ থেকেই দেশে নতুন আইন
00:00
Video thumbnail
Indian Railways | Howrah - Amta Local | ট্রেন চলাচল বন্ধ, হাওড়া-আমতা শাখায় কী হলো?
00:00
Video thumbnail
Chopra | চোপড়ার নক্কারজনক ঘটনায় মূল অভিযুক্ত জেসিবিকে গ্রেফতার করেছে পুলিশ
03:18
Video thumbnail
Asansol | আসানসোলে গ্যাংস্টার, কুখ্যাত তোলাবাজ সুবোধ সিং পুলিশের জালে
02:29
Video thumbnail
CV Anand Bose | কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে সরানোর সুপারিশ বোসের
04:43
Video thumbnail
আমার শহর (Amar Sahar) | মুখ্যমন্ত্রীর নির্দেশের পর দখলদার উচ্ছেদ জারি
02:13
Video thumbnail
Uttarpara | জিরাটে নদী থেকে দেদার বালি তোলার অভিযোগ উত্তরপাড়ায়
03:09