Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকBBC Documentary on Modi: বিবিসির তথ্যচিত্র প্রদর্শন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে, দেখাবে জেএনইউ ছাত্র...

BBC Documentary on Modi: বিবিসির তথ্যচিত্র প্রদর্শন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে, দেখাবে জেএনইউ ছাত্র সংসদও

Follow Us :

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Prime Minister Narendra Modi) নিয়ে বিবিসি-র (BBC) তৈরি তথ্যচিত্রে (Documentary) গুজরাত দাঙ্গা (Gujarat Riot) প্রসঙ্গ থাকায় বিজেপি (BJP) বেশ ব্যাকফুটে। সেই তথ্যচিত্র ভারতে প্রদর্শন-প্রচারণ বন্ধ করে দিয়েছে সরকার। সেই নির্দেশ ভেঙে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে (University of Hyderabad Campus) তথ্যচিত্রটি দেখানো হয়েছে। এনিয়ে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) থানায় অভিযোগ জানিয়েছে। তথ্যচিত্রটির প্রদর্শন ভারতে বন্ধ করা নিয়ে দেশের রাজনৈতিক মহল তো বটেই আন্তর্জাতিক মহলেও সাড়া ফেলেছে। যদিও আন্তর্জাতিক সম্পর্কের খাতিরে সরাসরি কোনও নিন্দা বয়ে যায়নি।

এ সম্পর্কে হোয়াইট হাউসের মুখপাত্র পাশ কাটানো মন্তব্য করে জানিয়েছেন, ভারত এবং আমেরিকার সম্পর্ক অত্যন্ত গভীর। দুই দেশেরই একটাই মূল্যবোধ আর সেটা হল গণতন্ত্র রক্ষা। মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র (US State Department Spokes Person) নিড প্রাইস সোমবার (স্থানীয় সময়) এক প্রশ্নের উত্তরে বলেন, আপনারা যে তথ্যচিত্রের কথা বলছেন, সে ব্যাপারে আমি কিছুই প্রায় জানি না। আমি শুধু এটুকুই জানি, আমেরিকা ও ভারতের সম্পর্ক সুগভীর এবং শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠিত দুই দেশে।

আরও পড়ুন: Netaji Subhash: নেতাজি সুভাষচন্দ্রকে ‘আতঙ্কবাদী’ বলে দিলেন গুজরাতের বিজেপি বিধায়ক! 

এদিকে, কেন্দ্র বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ করার কয়েকদিনের মধ্যেই হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে সেটি দেখানো হয়। ‘ইন্ডিয়া: দি মোদি কোয়েশ্চন’ (India: The Modi Question) নামে ওই তথ্যচিত্রে ২০০২ সালের গুজরাত দাঙ্গায় বিজেপি নেতাদের প্রতি একপেশে রিপোর্ট নিয়ে সমালোচনা করা হয়েছে। গত শনিবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ইউটিউব (YouTube) এবং ইউটিউব লিঙ্ক ব্লক করে দেয়। কিন্তু, আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপি সোমবার একটি অভিযোগ দায়ের করে। যাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ক্যাম্পাসে তথ্যচিত্রটি পর্দায় দেখিয়েছে। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগে ভিত্তিতে তারা বিষয়টি খতিয়ে দেখছে।

অন্যদিকে, ছাত্র সংসদের তরফে বলা হয়েছে, তারা অবৈধ কিছু করেনি। তথ্যচিত্রটি তারা সরকার ব্লক করার দুদিন আগে দেখিয়েছে। যদিও পুলিশ জানিয়েছে, থানায় এখনও পর্যন্ত কোনও অভিযোগ দায়ের হয়নি।

এদিকে, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদও (JNUSU) আজ তথ্যচিত্রটি দেখানো হবে বলে পোস্টার মেরেছিল। কিন্তু জেএনইউয়ের প্রশাসনিক কর্তৃপক্ষ ছাত্র সংসদকে এ ধরনের কোনও পদক্ষেপ করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। অনুষ্ঠানটি বন্ধ না করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে প্রশাসনিক বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। যদিও ছাত্র সংসদ জানিয়েছে, আইনত এখনও পর্যন্ত যখন তথ্যচিত্রটি নিষিদ্ধ ঘোষিত হয়নি, তখন সেটি দেখাতে বাধা কোথায়! তারা তথ্যচিত্রটি দেখাবে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Kaustuv Ray | বিচারকের প্রশ্নমালায় বিপাকে ইডি
00:00
Video thumbnail
Weather Update | গরম থেকে মুক্তি! দক্ষিণবঙ্গের জেলাতে দুপুর থেকে ঝড়বৃষ্টির সতর্কতা
00:00
Video thumbnail
Lok Sabha Elections 2024 | কলকাতা টিভির মুখোমুখি ঘাটাল লোকসভা কেন্দ্রের প্রার্থীরা, কী বললেন শুনুন
00:00
Video thumbnail
High Court | পাণ্ডবেশ্বরে যৌথ মঞ্চের মিছিলের অনুমতিতে 'না', মামলা দায়েরের অনুমতি হাইকোর্টের
00:00
Video thumbnail
Rekha Patra | ভোটের আগে বড় স্বস্তি রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট
00:00
Video thumbnail
Suvendu Adhikari | শুভেন্দুর কোলাঘাটের ভাড়াবাড়িতে পুলিশের হানা, তীব্র ক্ষোভ প্রকাশ বিরোধী দলনেতার
00:00
Video thumbnail
Lok Sabha Election 2024 | কলকাতা হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু-হিরণ, পুলিশি হানার প্রতিবাদে মামলা
00:00
Video thumbnail
Bangladesh MP | নিউটাউনে বাংলাদেশের সাংসদের রহস্যমৃত্যু
02:19
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | ভোট আবহে বিজেপির ঠিকানায় পুলিশি হানা, বিচার চেয়ে আদালতে শুভেন্দু-হিরণ
34:31
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | মিঠুনের মিছিল বাতিলে ক্ষমাপ্রার্থী সৌমিত্র
08:03