Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাWTC 2022-23: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পথে ভারতের কাঁটা হয়ে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কা? 

WTC 2022-23: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পথে ভারতের কাঁটা হয়ে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কা? 

Follow Us :

ক্রাইস্টচার্চ: বিশ্ব চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া (Australia)। আমেদাবাদ টেস্ট (Ahmedabad Test) হারলেও তাদের কিছু যায় আসে না। এদিকে ড্র করতে পারলেই ফাইনালে উঠবে ভারত (India)। তবে এই ‘সহজ’ সমীকরণের মধ্যে খুব সামান্য হলেও একটা আশঙ্কার কাঁটা রয়ে যাচ্ছে। তা হল শ্রীলঙ্কা (Sri Lanka)। ভারত যদি চলতি টেস্ট হারে এবং নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে সিরিজের দুটো টেস্টই যদি লঙ্কানরা জিতে যায় তবে, ফাইনালে উঠবে তারাই। এমন ঘটার সম্ভাবনা ক্ষীণ ঠিকই, তবু আশাঙ্কা রয়েই যাচ্ছে। 

বৃহস্পতিবার একই দিনে আমেদাবাদে ভারত-অস্ট্রেলিয়া এবং ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ শুরু হয়েছে। প্রথম দিনের শেষে দুই জায়গাতেই সফরকারী দল ভালো অবস্থায়। চার উইকেট হারিয়ে ২৫৫ করেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে ছয় উইকেটে ৩০৫ রান তুলে ফেলেছে শ্রীলঙ্কা। 

আরও পড়ুন: Bangladesh vs England: শান্ত-হৃদয়ের দুরন্ত পার্টনারশিপ, বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ  

অস্ট্রেলিয়া তবু টস জিতে পছন্দমতো ব্যাটিং নিয়েছিল। শ্রীলঙ্কা টসে হারে এবং ক্রাইস্টচার্চের সুইং সহায়ক পরিবেশে ব্যাট করতে পাঠানো হয় তাদের। ১৪ রানে প্রথম উইকেট পড়ার পর দুর্দান্ত পার্টনারশিপ গড়েন অধিনায়ক দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিস (Kushal Mendis)। মেন্ডিস ৮৭ রান করে আউট হন এবং করুনারত্নে ৫০। অ্যাঞ্জেলো ম্যাথেউস (৪৭), দীনেশ চান্দিমল (৩৯), ধনঞ্জয় ডি সিলভা (অপরাজিত ৩৯) সবাই অবদান রাখেন। আগামিকাল আর ১০০ রান তুলে দিলে ম্যাচে অনেকটা এগিয়ে যাবে শ্রীলঙ্কা। 

ঠিক একইভাবে, কাল অস্ট্রেলিয়া আরও ১০০-১৫০ রান করলে চাপে পড়বে ভারত। আমেদাবাদের পিচ প্রথম দুই দিন ব্যাটিং সহায়ক হলেও পরে স্পিনারদের সাহায্য করবে। চতুর্থ ইনিংসে ব্যাট করতে হবে ভারতকেই। চতুর্থ ইনিংসে ২০০ রানের লক্ষ্যও কঠিন হয়ে দাঁড়াতে পারে। ভারত এই টেস্ট হারলে এবং শ্রীলঙ্কা এই টেস্ট জিতলে অপেক্ষা করা ছাড়া উপায় নেই। তখন কিউয়িদের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে।    

RELATED ARTICLES

Most Popular