Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলপুরুষদের স্তনেও ক্যানসার, হতে পারে ভয়াবহ পরিণতি

পুরুষদের স্তনেও ক্যানসার, হতে পারে ভয়াবহ পরিণতি

পুরুষদের স্তনেও হতে পারে ক্যানসার

Follow Us :

পুরুষদের স্তনেও হতে পারে ক্যানসার। শুধু মহিলা নয় পুরুষদের দেহেও বাসা বাঁধতে পারে এই রোগ। সচেতনতার অভাবে অনেক সময় চিকিৎসা শুরু হতে দেরি হলে বড় সমস্যায় পড়তে পারেন আপনিও।

স্তন ক্যানসারের প্রবণতা নারীদেহে বেশি হলেও এটি পুরুষদের দেহেও বাসা বাঁধতে পারে। পুরুষদের ক্ষেত্রে এ বিষয়ে সচেতনতার অভাবে অনেক সময়ে চিকিৎসা শুরু হতে দেরি হয়ে যায়। পুরুষদের শরীরে স্তনের টিস্যু থাকে অল্প পরিমাণে। সারা পৃথিবীতে প্রায় ১ শতাংশ পুরুষদের দেহে দেখা যায় এই রোগ। তবে এই ১ শতাংশের ক্ষেত্রেও ভয়াবহ হয়ে ওঠে ক্যানসার। ফলে প্রথম থেকেই সাবধান হওয়া দরকার।

আরও পড়ুন, প্রবল ঠান্ডার কারণে বন্ধ হল দিল্লির সব স্কুল

পুরুষদের স্তন ক্যানসারের লক্ষণ কোনগুলি?

আমেরিকার চিকিৎসা নিয়ামক সংস্থা সিডিসির দাবি, স্তনে ঘা কিংবা লালচে ভাব ও আশপাশে ব্যথা ও ফোলা ভাব, এই রোগের লক্ষণ হতে পারে। স্তনবৃন্ত থেকে পুঁজ নির্গত হওয়া, স্তনবৃন্ত ভিতরের দিকে ঢুকে যাওয়ার মতো লক্ষণ দেখলে শুরুতেই সাবধান হওয়া দরকার। এই ধরনের সমস্যা দেখতে পেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

কী করবেন?

বিআরসিএ পরীক্ষা করে জেনে নিন স্তন ক্যানসার আছে কি না। এটি একটি জিনগত পরীক্ষা। এতে বিআরসিএ১ ও বিআরসিএ২ এই দু’টি জিনগত পরিব্যাপ্তি পরীক্ষা করে দেখা হয়। যদি পরীক্ষার ফল পজিটিভ আসে, তবে সতর্ক হওয়া দরকার। তবে পজিটিভ এলেই যে সেই ব্যক্তির স্তন ক্যানসার হবে, এমন নয়। কিন্তু সে ক্ষেত্রে রোগের আশঙ্কা বেশি থাকে। পাশাপাশি, বয়স বাড়লে পুরুষদের মধ্যে এই রোগের আশঙ্কা বেড়ে যায়। ৫০ ও তার বেশি বয়সি পুরুষদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়।

আরও অন্য খবর দেখুন 

RELATED ARTICLES

Most Popular