Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলUnknown Facts | সিলিং ফ্যানে তিনটি ব্লেড কেন থাকে জানেন?

Unknown Facts | সিলিং ফ্যানে তিনটি ব্লেড কেন থাকে জানেন?

Follow Us :

ভারত (India) একটি উষ্ণ জলবায়ু দেশ। সেই গ্রামের হাত থেকে স্বস্তি পেতে মানুষ এসি, এয়ার কুলার ব্যবহার করে থাকে। তবে দমফাটা গ্রামেও মধ্যবিত্তের ভরসা সেই সিলিং ফ্যান (Ceilling Fan)। এই সিলিং শব্দটা শুনলেই যে কথাটা বারবার মাথায় আসে সেটি হল, আমেরিকা বা অন্য কোনও শীত প্রধান দেশে সিলিং ফ্যানে ৪ টি ব্লেড লক্ষ্য করা যায়। কিন্তু একটি বিশেষ কারণে ভারতীয় সিলিং ফ্যানের বিশেষত্ব হল তিনটি ব্লেড যুক্ত পাখা। 

এ প্রসঙ্গে বিজ্ঞানীরা বলেন, পাখায় ব্লেডের সংখ্যা যত কম হবে তত বাতাস জোরে বইবে। ব্লেড বেশি থাকলে মটরের ওপর বেশি চাপ পড়ে এবং বাতাস নিক্ষেপ করার ক্ষমতা কমে যায়। আমাদের দেশ গ্রীষ্মপ্রধান হওয়ার কারণে তিনটি ব্লেড যুক্ত সিলিং ফ্যান বেশি ব্যবহৃত হয়।

আরও পড়ুন: Narendrapur Incident | শিশু পুত্রকে খুনের চেষ্টা ব্যর্থ, পরিচারিকা দেখে ফেলায় বারান্দা থেকে ঝাঁপ মায়ের

এই তিনটি ব্লেড যুক্ত ফ্যানে ব্লেড কম থাকার কারণে এটি যেমন দ্রুত চলে তেমনই শব্দ কম হয়। দামও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে। আর যেহেতু কয়েক বছর আগে পর্যন্ত ভারতে বিদ্যুতের সংকট ছিল তাই কম ভোল্টেজেও এই ফ্যান অনায়াসে চলে।অন্যদিকে আমেরিকা, ইউরোপ ইত্যাদি দেশ ঠান্ডা জলবায়ুর দেশ। তাই এখানে চারটে ব্লেড যুক্ত ফ্যান ব্যবহৃত হয়, কারণ সেই ফ্যান উষ্ণতা কমায় না, ঘরের মধ্যে বায়ু চলাচল বেশি করে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments