HomeScrollগাছে গাছে কথা হয়, গবেষণায় প্রমাণিত

গাছে গাছে কথা হয়, গবেষণায় প্রমাণিত

গাছে গাছে কথা হয়, জানালেন বিজ্ঞানীরা

Follow Us :

সাইতামা: গাছের প্রাণ আছে, এটা সবাই জানেন, তবে আপনি কি জানেন, প্রত্যেকটা গাছ তার আশেপাশের গাছের সঙ্গে কথাও বলে? হা এমনটাই প্রমাণিত। সম্প্রতি এক গবেষণায় গবেষকেরা আশ্চর্যজনক ঘটনা দেখে রীতিমত হতবাক।

জাপানের সাইতামা বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞানী মাসাতসুগু টয়োটার নেতৃত্বে এই গুরুত্বপূর্ণ বিষয়টি নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত হয়। গাছপালার এই যোগাযোগের মুহূর্তকেই ক্যাপচার করার জন্য, বিজ্ঞানীরা বিশেষ এক বায়ু পাম্প ব্যবহার করেছেন। একটি বাক্সে গাছের পাতা এবং শুঁয়োপোকা রেখেছিলেন এবং অন্যটিতে সরিষার অ্যারাবিডোপসিস থালিয়ানা নামক আগাছা রেখেছিলেন।

আরও পড়ুন: নাবালকদের সঙ্গে দলবদ্ধ যৌনতা! গ্রেফতার মার্কিন মহিলা

শুঁয়োপোকাকে টমেটো গাছ এবং অ্যারাবিডোপসিস থালিয়ানা থেকে কাটা পাতা খেতে দেওয়া হয়েছিল। এবং সেই বিপদ সংকেতগুলির দেখে অ্যারাবিডোপসিস উদ্ভিদ প্রতিক্রিয়া জানিয়েছিল। আর সেই মুহূর্তই ভিডিওতে ক্যাপচার করেছেন বিজ্ঞানীরা। এছাড়াও বিজ্ঞানীরা ওই পরীক্ষায় একটি বায়োসেন্সর যোগ করেছিলেন যা উজ্জ্বল সবুজ এবং ক্যালসিয়াম আয়ন সনাক্ত করেছিল।

 

গবেষক জানায়, কীটপতঙ্গ, তৃণভোজী বা বিভিন্ন যন্ত্র দ্বারা ক্ষতিগ্রস্ত উদ্ভিদরা প্রতিবেশী উদ্ভিদের নিজের অবস্থা সম্পর্কে অবগত ও উপলব্ধি করায়। এরপর প্রতিবেশি উদ্ভিদ বিপদের ব্যাপারে সতর্ক হয়ে যায়। এই যোগাযোগ গাছপালাকে পরিবেশগত বিভিন্ন বিপদ থেকেও রক্ষা করে।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments