Placeholder canvas

Placeholder canvas
Homeকলকাতাঅর্থনেতিক অবরোধ, রাজভবনে ধরনার হুমকি মুখ্যমন্ত্রীর

অর্থনেতিক অবরোধ, রাজভবনে ধরনার হুমকি মুখ্যমন্ত্রীর

Follow Us :

কলকাতা: শিক্ষক দিবসের মঞ্চ থেকেও মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কড়া ভাষায় আক্রমণ করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (C. V. Ananda Bose)-কে। তাঁর অভিযোগ, রাজ্যের শিক্ষাকে ধ্বংস করার চক্রান্তে লিপ্ত হয়েছেন রাজ্যপাল (WB Governor)। বোসের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, আপনার কথায় বিশ্ববিদ্যালয় চলবে না। আমরা টাকা দেব। আর আপনি বিজেপির (BJP) দালালি করবেন, তা হবে না। এরকম করলে আমরা অর্থনেতিক বাধা তৈরি করব। টাকা দেব না। প্রয়োজনে রাজভবনের (Raj Bhawan) সামনে ধরনা দেব। আপনার অন্যায়, অত্যাচার, শোষণ মানব না। 

সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগকে ঘিরে রাজ্যপালের সঙ্গে শাসকদলের সংঘাত দিন দিন তীব্র হয়ে উঠছে। এর আগেও মুখ্যমন্ত্রী এবং তাঁর সহকর্মীরা রাজ্যপালকে এই ইস্যুতে আক্রমণ করতে ছাড়েননি। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, রাজ্যপাল জেমস বন্ডের মতো আচরণ করছেন। তিনি তালিবানি মনোভাব নিয়ে চলছেন। তবে মঙ্গলবার খোদ মুখ্যমন্ত্রী রাজভবনের সামনে ধরনায় বসার হুমকি দিয়ে রাজ্যপালের সঙ্গে সংঘাতে নতুন মাত্রা যোগ করলেন। একজন মুখ্যমন্ত্রী কী করে রাজভবনে ধরনা কিংবা অর্থনৈতিক অবরোধের হুমকি দিতে পারেন, সেই প্রশ্ন তুলেছে বিজেপি। রাজনৈতিক মহলের মতে, এদিন মুখ্যমন্ত্রী নজিরবিহীন ভাষায় রাজ্যপালকে আক্রমণ করেন। 

আরও পড়ুন: যাদবপুরের ব়্যাগিং কাণ্ডে ৪ পড়ুয়াকে আজীবন বহিষ্কারের সুপারিশ অভ্যন্তরীণ তদন্ত কমিটির

রাজ্যপালের দায়িত্ব নিয়ে সি ভি আনন্দ বোস সরস্বতী পুজোর দিন বাংলা ভাষা শেখার জন্য রাজভবনে হাতেখড়ি অনুষ্ঠানের আয়োজন করেন। সেখানে মুখ্যমন্ত্রী-সহ তাঁর অনেক সহকর্মী ছাড়াও বিশিষ্ট বিদ্বজ্জনেরা উপস্থিত ছিলেন। সেদিন মুখ্যমন্ত্রী রাজ্যপালের বাংলা ভাষা শেখার আগ্রহকে স্বাগত জানিয়েছিলেন। মঙ্গলবার শিক্ষক দিবসের মঞ্চ থেকে রাজ্যপালের বাংলা শেখাকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী বলেন, বাংলা লিখতে পারেন না। আবার বাংলা শিখছেন। 

রাজ্যপালের কাজকর্মের বিরুদ্ধে রাজ্য সরকার আইনি ব্যবস্থা নেবে বলে আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এমনকি তাঁরা সুপ্রিম কোর্টে যাবেন বলেও হুমকি দিয়েছেন ব্রাত্য। এদিনও মুখ্যমন্ত্রী বলেন, আমরা আইনের পথে যাব। বিষয়টি দেখার জন্য তিনি শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবকে নির্দেশ দেন মঞ্চ থেকেই। ব্যঙ্গ করে মমতা বলেন, উনি আবার বোস, তবে এখানকার নয়। কেরলের বোস। আপনি হয় আমার চ্যালেঞ্জ গ্রহণ করুন। নতুবা সরে দাঁড়ান। ইউনিভার্সিটিতে গিয়ে পড়াশোনা করুন। মমতা বলেন, আপনি যে রাজভবনে বসে আছেন, তার টাকাও আমরা দিয়ে থাকি। আপনি যে কেরল থেকে লোকজন নিয়ে এসে এখানে খাওয়া দাওয়া করেন, সেটাও রাজ্যের টাকা। তাঁর অভিযোগ, রাজ্যপাল একাধিক বিল আটকে রেখেছেন। প্রতিদিন রাজভবনে নাচা-গানা হচ্ছে। 

সম্প্রতি রাজ্যপাল অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরিয়ে দিয়েছেন। অনেককে নতুন উপাচার্য করেছেন। শনিবার রাজভবন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অফিসাররা উপাচার্যের অধীনে থাকেন। তাঁরা উপাচার্যের কথামতো চলবেন। সোমবার তার পাল্টা দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। সব উপাচার্যকে উচ্চশিক্ষা দফতর চিঠি দিয়ে বলেছে, রাজভবনের নির্দেশিকা মানার দরকার নেই। অফিসাররা উচ্চশিক্ষা দফতরের কথা মেনে চলবেন। তা নিয়েও বিস্তর জলঘোলা হচ্ছে। এই আবহে মুখ্যমন্ত্রী বলেন, যাঁরা ভিসি আছেন, তাঁরা ভিসি থাকবেন। কেউ ভয় পাবেন না।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Jyotipriya Mallick | হাড়-মাংস-কিডনি-লিভার, জামিনে বালুর হাতিয়ার
00:00
Video thumbnail
Lok Sabha Elections 2024 | বাংলার ৭টি লোকসভা কেন্দ্রে ভোট, কড়া নিরাপত্তায় মোড়া প্রতিটি DCRC
06:25
Video thumbnail
Stadium Bulletin | ভারতীয় কোচ হওয়ার প্রস্তাব পাননি গৌতম গম্ভীর
11:54:56
Video thumbnail
Abhijit Ganguly | মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের
11:54:56
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | সৌগত রায়ের প্রচারে চন্দ্রিমা, সারলেন 'ডোর টু ডোর' প্রচার
02:14
Video thumbnail
Panihati News | পানিহাটিতে জমি প্রতারণা চক্রের পর্দাফাঁস, দলিল নকল করে জমি বিক্রির অভিযোগ
03:15
Video thumbnail
Kakdwip News | ফের শাসক দলের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ, জমি দখল করে টোটো স্ট্যান্ড করার চেষ্টা
02:27
Video thumbnail
Lok Sabha elections 2024 | আজ বঙ্গে ভোটের প্রচারে মোদির জনসভা ৩ কেন্দ্রে
05:21
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | জয়গাঁর খোকলাবস্তিতে জলকষ্ট, পাইপ বসানোর পরেও নেই জল সরবরাহ
02:15
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:40