৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
অভিযুক্তকে সন্দেহের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা যায় না
নিছক সন্দেহের ভিত্তিতে কাউকে দোষী সাব্যস্ত করা যায় না, বলল সুপ্রিম কোর্ট
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ১২-০৮-২০২২, ৯:২১ অপরাহ্ন
নিছক সন্দেহের ভিত্তিতে কাউকে দোষী সাব্যস্ত করা যায় না, বলল সুপ্রিম কোর্ট

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: অভিযোগ যতই গুরুতর হোক। কোনও অভিযুক্তকে সন্দেহের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা যায় না। একটি খুনের মামলায় একজনকে মুক্তি দেওয়ার সময় এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। বিচারপতি বি আর গাভাই এবং পি এস নরসিমার বেঞ্চ এই মামলা প্রসঙ্গে বলেছে, কোনও সন্দেহজনক অভিযুক্ত যতক্ষণ না দোষী প্রমাণিত হচ্ছে তাকে নির্দোষ বলেই ধরে নেওয়া হয়। শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে কাউকে দোষী বলা যায় না। 

এক ব্যক্তিকে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের দায়, ২০১ ধারায় প্রমাণ লোপাটের চেষ্টার জন্য যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয় পঞ্জাব এবং হরিয়ানার হাইকোর্ট। ওই ব্যক্তির হয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হন ঋষি মালহোত্রা নামে এক আইনজীবী। জমা করেন ময়নাতদন্তের রিপোর্টও। ওই আইনজীবী আদালতে জানান, ময়নাতদন্তের নথিপত্র দেখে পরিষ্কার বোঝা গিয়েছে, যে মৃতদেহের ময়নাতদন্ত হয়েছে সেই দেহটি আসলে মামলায় উল্লিখিত সংশ্লিষ্ট নয়। 

অথচ রাজ্যের অ্যাডভোকেট জেনারেল দাবি করেন,  হাইকোর্ট এবং নিম্ন আদালত অভিযুক্তকেই অপরাধী সাব্যস্ত করেছে। শীর্ষ আদালতের বক্তব্য, ওই দুই আদালতের রায় যথার্থ নয়। ওই রায় নিয়ে কোনও চূড়ান্ত উপসংহারে পৌঁছনো যায় না। 


Tags : Supreme Court

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.