Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলOmicron BF.7: ফের কি মহামারি রূপে দেখা দেবে করোনার নয়া রূপ?

Omicron BF.7: ফের কি মহামারি রূপে দেখা দেবে করোনার নয়া রূপ?

Follow Us :

নয়াদিল্লি: ভারতে ঢুকে পড়েছে বিএফ.৭। চীনে এখন এটাই মহাসংক্রামক হয়ে ছড়াচ্ছে, যা নিয়ে উদ্বিগ্ন ভারত সহ গোটা বিশ্ব। এখন প্রশ্ন এবার ভারতেও কি মহামারি হয়ে দেখা দেবে করোনার এই নয়া রূপ?

ওমিক্রনের এই নয়া কলেবর অতিসংক্রমণশীল বা দ্রুত ছড়ায়। খুব সময়ের মধ্যে শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে এই ভাইরাস। গুরুগ্রামের সিকে বিড়লা হাসপাতালের ডাক্তার রবীন্দ্র গুপ্তা হিন্দুস্তান টাইমসকে বলেছেন, যেহেতু এখনও দেশ-বিদেশে যাতায়াত বিনা বাধায় চলছে, তাই আগামী তিন মাসের মধ্যে এটা বিশ্বময় ছড়িয়ে পড়তে পারে। তিনি বলেন, এই ভ্যারিয়েন্ট একজনের থেকে অন্যজনে খুব সময়ের মধ্য সংক্রমিত হয় এবং শরীরে প্রবেশের পর তা অত্যন্ত দ্রুতগতিতে বিস্তার লাভ করে। বিদেশে বিমানযাত্রার মাধ্যমেই এই রোগ ছড়িয়ে পড়তে চলেছে বলে তাঁর মত।

আরও পড়ুন: India Covid 19: করোনা নিয়ে আজই জরুরি বৈঠকে মোদি, নজরে বিদেশ থেকে আসা যাত্রী

ফরিদাবাদের ডাক্তার চারু দত্ত অরোরা হলেন একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ। তিনি বলেন, এটা শুধু কয়েকটি দেশের সমস্যা নয়। এ রোগ ছড়ালে ফের কয়েক লক্ষ মানুষের মৃত্যু হবে। তিনি বলেন, ওমিক্রনের বিভিন্ন ভ্যারিয়েন্টের মধ্যে বিএফ.৭ হল সবথেকে বেশি সংক্রামক। সহজ হিসেবে তিনি জানান, সংক্রমিত কোনও ব্যক্তি তাঁর সংসর্গে আসা ১০-১৮.৬ জনকে আক্রান্ত করতে পারে। আর কয়েক ঘণ্টার মধ্যে শরীরে ছড়িয়ে পড়ে। যার ফলে আরটি-পিসিআর পরীক্ষায় ধরা পড়া খুবই কঠিন হয়ে যায়। শিশু, বৃদ্ধ, প্রসূতি, অন্যান্য রোগে ভোগা ব্যক্তিদের দ্রুত সংক্রমণের সম্ভাবনা বেশি বলে তিনি জানান।

তবে এর মধ্যে আশ্বাসের কথা শুনিয়েছেন ডাক্তার অমিতাভ ঘোষ। তিনি জানান নতুন ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণের ক্ষমতা বেশি হলেও প্রাণঘাতী ক্ষমতা কম।

RELATED ARTICLES

Most Popular