০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
'প্রতি লাইক ৫০ টাকা'
WhatsApp Scam: হোয়াটঅ্যাপে চলছে প্রতারণা, আপনি কি সেই ফাঁদে পা দিয়েছেন?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  সৌমী ঘোষ
  • আপডেট সময় : ২৩-০১-২০২৩, ১০:৫৫ পূর্বাহ্ন

নয়াদিল্লি: হোয়াটসঅ্যাপে (WhatsApp) ফের সক্রিয় প্রতারণা চক্র। ফাঁদ পেতে বসে আসছে হ্যাকাররা। বেকারত্ব, ছাঁটাই এবং সাধারণ মানুষদের অতিরিক্ত আয়ের ইচ্ছেকে হাতিয়ার করেই জাল কাজের প্রস্তাব দেওয়া হচ্ছে। যেমন ইউটিউবে (YouTube) একটি  ভিডিয়ো লাইক করার জন্য ৫০ টাকা দিতে হবে। স্ক্যামাররা হোয়াটসঅ্যাপ (Whatsapp), লিঙ্কডইন (Linkedin), এমনকি ফেসবুক (Facebook)-এর মতো প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে বিভিন্ন ধরণের প্রতিশ্রুতি দিয়ে সহজেই বোকা বানাচ্ছে সাধারণ মানুষকে। এমনকি ইউটিউবে ভিডিয়ো লাইক করার জন্য এরা প্রতিদিন ৫ হাজার টাকার টোপ দিয়ে প্রতারণা করছে।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই টোপ দিয়ে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। এমনকী দেওয়া হচ্ছে চাকরির টোপও। আবার কখনও কখনও তারা অস্তিত্বহীন চাকরিরও টোপ দেয়। সাম্প্রতিক স্ক্যামগুলির মধ্যে একটি হল 'প্রতি লাইক ৫০ টাকা'। স্ক্যামাররা অজ্ঞাত যুবকদের টাকার লোভ দেখিয়ে প্রলুব্ধ করছে৷ শুধু ইউটিউব (YouTube) ভিডিও লাইক করে প্রতিদিন টাকা পাওয়া যাবে ৫০০০ টাকা।

আরও পড়ুন: Google Layoffs: ১২,০০০ কর্মী ছাঁটাই করছে গুগল, ভারতে কবে? 

নতুন স্ক্যাম কি?

স্ক্যামাররা একটি মেসেজ পাঠায়। সেই মেসেজে লেখা থাকে যে তাদের কাছে সীমিত স্লট সহ আপনার জন্য একটি কাজের সুযোগ রয়েছে। আপনি যদি এই বিষয়ে আগ্রহী হন, তবে আপনাকে একটি স্লট রিজার্ভ করার জন্য রিপ্লাই দিতে হবে। যখন আপনি জানতে চাইবেন কাজ কি? স্ক্যামাররা বলবে যে এখানে আপনাকে যা করতে হবে তা হল ইউটিউব ভিডিয়ো লাইক করা। তার পরিবর্তে আপনাকে প্রতি ভিডিয়ো লাইকের জন্য ৫০ টাকা দেওয়া হবে।  

জানা গিয়েছে, ইউটিউবে (YouTube) ফেক লাইক তৈরি করা একটি সাধারণ ব্যবসা হয়ে দাঁড়িয়েছে বর্তমানে। যা সাধারণত ফেক অ্যাকাউন্ট হ্যাকাররাই চালায়। আর আপনাকে ফাঁদে ফেলার জন্য প্রতারকরা সামান্য পরিমাণ টাকাও দেবে৷ এরপর তিনটি ইউটিউব ভিডিয়ো লিঙ্ক পাঠাবে এবং সেই ভিডিয়োগুলো লাইক করে তার স্ক্রিনশট নিয়ে প্রতারককে দেখাতে হবে। তার বিনিময়ে আপনাকে দেওয়া হবে ১৫০ টাকা। এবার স্ক্যামাররা তাদের গেম প্ল্যানের দ্বিতীয় ধাপে চলে যাবে। যেখানে তারা আপনাকে পেমেন্ট ট্রান্সফার করার ক্ষেত্রে কিছু সমস্যার কথা জানাবে। তারপর তারা নিজে থেকেই আপনাকে সহজে পেমেন্ট ট্রান্সফারের জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলবে। এই অ্যাপ, একটি রিমোট অ্যাক্সেস ট্রোজান বা ম্যালওয়্যার। পেমেন্ট গেটওয়ে যাচাইয়ের জন্য তারা আপনাকে ১ টাকা ট্রান্সফার করতে বলবে। যাতে আপনার তাঁদের ওপর কোনও ভাবেই সন্দেহ না হয়। ব্যাস! আপনি করলেই তাদের কাছে চলে যাবে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে ক্রেডিট কার্ড, ওটিপি এবং ইমেলে অ্যাক্সেসও। 

বর্তমান সময় দাঁড়িয়ে চাকরি খোঁজাটা যে কোনও ব্যক্তির জীবনে একটি কঠিন সময়। আরও এই সময় এই ধরণের অফার শুনে সাধারণ মানুষের মধ্যে কৌতুহল জাগে। আর প্রতারকেরা মুখিয়ে থাকে এই সুযোগের জন্য। এবার তাই সজাগ হন। 

Tags : WhatsApp YouTube Linkedin Scam হোয়াটসঅ্যাপ স্ক্যাম ইউটিউব ম্যালওয়্যার

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.