০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
সব দায় মাথা পেতে নিলেন সিইও সুন্দর পিচাই
Google Layoffs: ১২,০০০ কর্মী ছাঁটাই করছে গুগল, ভারতে কবে?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • আপডেট সময় : ২২-০১-২০২৩, ৯:৪২ অপরাহ্ন

ক্যালিফোর্নিয়া: মাইক্রোসফটের (Microsoft) পর এবার গুগল (Google) গণছাঁটাইয়ের (Mass Lay-off) পথে। সারা বিশ্বে মোট ১২ হাজার কর্মীকে চাকরি থেকে বরখাস্ত (Firing Employees) করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন এই প্রযুক্তি সংস্থা (US Tech Company)। গুগল সিইও সুন্দর পিচাই (Google CEO Sundar Pichai) নিজেই এই ঘোষণা করেছেন। গত শুক্রবার ইমেইল (E-Mail) মারফৎ সংশ্লিষ্ট কর্মীদের ছাঁটাইয়ের কথা জানিয়েছে দিয়েছে গুগল। কোনও রকম পূর্ব পরিকল্পনা নয়, আচমকাই এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। এই খবর চাউর হওয়া মাত্রই প্রযুক্তি দুনিয়ার কর্মীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। বারো হাজার কর্মীকে ছাঁটাইয়ের যে কঠিন সিদ্ধান্ত নিয়েছে গুগল, তার দায় সম্পূর্ণভাবেই নিজের কাঁধে নিয়েছেন সুন্দর পিচাই। শুধু তাই নয়, বিগত কয়েক বছরে মার্কিন টেক জায়ান্ট গুগল যে সমস্ত সিদ্ধান্ত নিয়েছে, তারও দায়ও নিয়েছেন গুগল সিইও। 

কর্মীদের লেখা ইমেইলে পিচাই লিখেছেন, “বিগত দুই বছরে আমরা নাটকীয় প্রবৃদ্ধির (Dramatric Growth) সময়কাল প্রত্যক্ষ করেছি। সেই প্রবৃদ্ধির সঙ্গে মিল খাওয়ানোর জন্য এবং তাকে উৎসাহিত করার জন্য, আমরা ভিন্ন অর্থনৈতিক বাস্তবিকতার (Economic Reality) দিকে তাকিয়ে নিয়োগ করেছিলাম।” পিচাই মেইলে এটাও উল্লেখ করেছেন, বর্তমানে যে অর্থনৈতিক পরিস্থিতির সম্মুখীন হয়েছে সংস্থা, তা সেই দৃষ্টিভঙ্গির তুলনায় একেবারেই আলাদা।

আরও পড়ুন: Coronation of King Charles: রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হবে মহাড়ম্বরে! ব্রিটেনের সকল জনগণকে আমন্ত্রণ 

মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই গুগল কর্মী ছাঁটাই শুরু করেছে। আগামী দিনে বিশ্বের অন্যান্য দেশেও কর্মী ছাঁটাই হবে। সূত্রের খবর, ভারতেও কর্মী ছাঁটাই করতে পারে বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন সংস্থা (World’s Largest Search Engine)। গুগল সূত্রে খবর, মার্কিন যুক্তরাষ্ট্রে যে সমস্ত কর্মীদের ছাঁটাই করা হচ্ছে, তাঁদের আলাদাভাবে মেইল করে জানিয়ে দেওয়াও হয়েছে এবং হবে। অন্যান্য দেশেও এই প্রক্রিয়া শুরু হবে, কিন্তু সংশ্লিষ্ট দেশের আইন-কানুন (Laws) মেনে চলতে হবে বলে, সময় লাগবে। 

যে সমস্ত কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বা নেওয়া হতে চলেছে, তাঁদেরকে এজন্য আর্থিক ক্ষতিপূরণও (Severance) দেওয়া হবে, পাশাপাশি অন্যান্য সুবিধাও দেওয়া হবে গুগল সূত্রে। জানা গিয়েছে, ছাঁটাই হতে চলা গুগল কর্মীদের অন্তত ৬০ দিন (60 days Notice) আগে থেকে জানিয়ে দেওয়া হবে। ১৬ সপ্তাহের বেতনের সঙ্গে আরও অতিরিক্ত অর্থ দেওয়া হবে। এছাড়া, ২০২২ সালের বোনাস (Bonus), ছুটি, ৬ মাসের জন্য স্বাস্থ্যসেবা (Healthcare), জব প্লেমেন্টে পরিষেবার (Job Placement Service) সুবিধাও দেবে গুগল। 

Tags : Google Mass Layoff Google CEO Sundar Pichai Tech Company গুগল গণছাঁটাই গুগুল সিইও সুন্দর পিচাই প্রযুক্তি সংস্থা

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.