Placeholder canvas

Placeholder canvas
HomeদেশBJP Target Twenty Five Seats in Westbengal: চব্বিশে পঁচিশ, বাংলায় লোকসভায় জয়ের...

BJP Target Twenty Five Seats in Westbengal: চব্বিশে পঁচিশ, বাংলায় লোকসভায় জয়ের আসন বেঁধে দিল কেন্দ্রীয় বিজেপি

Follow Us :

দেবজ্যোতি ঘোষ: আগামী বছর লোকসভা ভোট (Loksava Vote)। বিজেপির সদ্য সমাপ্ত কর্মসমিতির বৈঠকে (Working Committee) রাজ্য শাখাগুলিকে ভোটের কাজে নেমে পড়তে বলা হল। একইসঙ্গে কোন রাজ্যে কত আসনে জিততে হবে তারও লক্ষ্যমাত্রা (Target) বেঁধে দেওয়া হল ওই বৈঠকে। বাংলায় লোকসভার আসন ৪২টি। তার মধ্যে ২৫টি আসন পেতেই হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বঙ্গ বিজেপিকে। 

প্রশ্ন উঠেছে, ৪২টির মধ্যে ২৫টি কেন? কেন ৪২টির মধ্যে ৪২টিই নয়। তবে কি বাকি ১৭টিতে পরাজয়ে্র আগাম ইঙ্গিত দিয়ে রাখল বিজেপির (BJP) কেন্দ্রীয় নেতৃত্ব? যদিও বিজেপির বঙ্গ ব্রিগেডের দাবি্, তাঁরা তৃণমূলের হাতে থাকা অন্তত ১০টি আসন ছিনিয়ে নিতে পারে। তার মধ্যে ২০১৯ সালের লোকসভা ভোটে খুব কম ব্যবধানে বিজেপির হেরে যাওয়া কিছু আসন রয়েছে। 

আরও পড়ুন: Amarnath Sankha: বাঁকুড়ায় বেফাঁস মন্তব্য করে ফের বিতর্কে বিজেপির নেতা, বিধায়ক, সাংসদরা 

বিজেপির অভ্যন্তরীণ রিপোর্ট (Internal Report) অনুযায়ী, রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ৩৭টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। 
মালদহ দক্ষিণ, বারাসত, বসিরহাট এবং মুর্শিদাবাদের দুটি আসনকে বিজেপি ছেড়ে রেখেছ। এই পাঁচটির মধ্যে চারটিতে তৃণমূল  এবং একটিতে কংগ্রেসের (Congress) প্রভাব প্রশ্নাতীত। এই পাঁচটি আসনই সংখ্যালঘু অধ্যুষিত। এখানে সংখ্যালঘু ভোট ৬০ শতাংশেরও বেশি।
এই পাঁচটি বাদ দিয়ে মোট ৩৭টির মধ্যে ২৫টি আসনে জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে ভোটে নামতে চলেছে বিজেপি। গত লোকসভা ভোটে ২২টির লক্ষ্যমাত্রা নিয়ে লড়াই করে ১৮টি আসন দখল করেছিল বিজেপি। তখন বিজেপির হয়ে বড় ভূমিকা ছিল অধুনা তৃণমূলে (TMC) যোগ দেওয়া মুকুল রায়ের (Mukul Roy)। তিনি ভোটের আগে থেকেই অন্তত ২২টি আসনে জয়ের দাবি করছিলেন। 
জেতা ১৮টি আসনের মধ্যে ইতিমধ্যেই আসানসোল হাতছাড়া হয়ে গিয়েছে। বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং (Arjun Singh) পদ্ম ছেড়ে ঘাসফুল ধরেছেন। সেই হিসেবে এখন বিজেপির হাতে ১৬টি আসন রয়েছে।  বারাকপুর (Barakpore) এবং আসানসোলে (Asansol)  আগামী ভোটে তাদের জেতার সম্ভাবনা নেই বলে বিজেপির অভ্যন্তরীণ রিপোর্ট জানাচ্ছে। যদিও কেন্দ্রীয় নেতৃত্ব আসানসোল নিয়ে নতুন করে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে বঙ্গ বিজেপিকে। 
যে দশটি আসন বিজেপি তৃণমূলের থেকে ছিনিয়ে নেওয়া যেতে পারে বলে দাবি করছে, তার মধ্যে রয়েছে আরামবাগ (Arambag)। সেখানে বিজেপি (BJP) প্রার্থী মাত্র ১১৪২ ভোটে তৃণমূলের অপরূপা পোদ্দারের কাছে হেরে যান। 
এই লোকসভা কেন্দ্রের অধীনে চারটি বিধানসভা কেন্দ্রে বিজেপি এবং তিনটিতে তৃণমূল জয় পেয়েছে গত বিধানসভা ভোটে। আর যে বাকি নটি আসন আছে তার মধ্যে দমদম, উলুবেড়িয়া, বারাসত, শ্রীরামপুর, কৃষ্ণনগর, বীরভূম, বোলপুর, তমলুক, পূর্ব বর্ধমান ও যাদবপুর। এগুলির মধ্যে বেশ কয়েকটিতে জয়ের ব্যবধান অনেক থাকলেও দু-একটিতে তা খুবই কম। যেমন, দমদমে বিজেপির শমীক ভট্টাচার্য মাত্র ৫৩ হাজার ভোটে হেরেছিলেন। বিজেপি যাদবপুরকেও এবার হিসেবের মধ্যে রাখছে। বাকিগুলিতে কোন অঙ্কে বিজেপি জেতার স্বপ্ন দেখছে, তা অবশ্য পরিষ্কার নয়। 


গত লোকসভা ভোটের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, তৃণমূল চারটি আসনে অত্যন্ত কম ব্যবধানে পরাজিত হয়েছে। রায়গঞ্জে তৃণমূল  প্রার্থী কানাইলাল আগরওয়াল ৬০ হাজার ৫০০ ভোটে পরাজিত হয়েছিলেন। মেদিনীপুর লোকসভা আসনে দিলীপ ঘোষ (Dilip Ghosh) ৮৮ হাজার ভোটে পরাজিত করেছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মানস ভুঁইয়াকে। মালদহ উত্তরে বিজেপির খগেন মুর্মু ৮৪ হাজার ভোটে জিতেছিলেন। আরামবাগের পর সবচেয়ে কম মার্জিনে জয়লাভ করেছিলেন বর্ধমান দুর্গাপুর লোকসভা আসনে বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। এই লোকসভার সাতটি বিধানসভার মধ্যে দুর্গাপুর পূর্ব ও দুর্গাপুর পশ্চিম এই দুটি বিধানসভা আসনে সুরিন্দর সিং আলুয়ালিয়া জয় লাভ করেছিলেন। বাকি পাঁচটি আসনে জয়লাভ করেও এই লোকসভা আসন ধরে রাখতে পারেনি তৃণমূল কংগ্রেস।। কিন্তু গত বিধানসভা (Assembly) নির্বাচনে একটি আসন ছাড়া তৃণমূল কংগ্রেস সবকটি আসনেই জয়লাভ করেছে। মালদহ দক্ষিণে কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরীর জয়ের ব্যবধান ছিল মাত্র ৮২২২। ঝাড়গ্রামে তৃণমূলের বীরবাহা সোরেন মাত্র ১১ হাজার ৭৬৭ ভোটে পরাজিত হয়েছিলেন। হুগলি লোকসভা আসনে লকেট চট্টোপাধ্যায় জয় লাভ করেছিলেন ৭১ হাজার ভোটে। কোচবিহার লোকসভা আসনে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক জয়লাভ করেছিলেন ৫৪২৩১ ভোটে। বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে সৌমিত্র খাঁ জয়লাভ করেছিলেন ৭৮ হাজার ৪৭ ভোটে। অর্থাৎ বিজেপির পক্ষ থেকে যে অতিরিক্ত ১০ আসনকে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে সেখানে গত বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস এই ৭০টি বিধানসভা আসনের মধ্যে ৫৬ টি দখল করেছে। অর্থাৎ ওই ১০ টি লোকসভার ৭০ টি বিধানসভা আসনের মধ্যে মাত্র ১৪ টি বিধানসভা আসন জয়লাভ করে, প্রশ্ন উঠছে, এই পরিসংখ্যানের ভিত্তিতে বিজেপি কীভাবে ওই সব আসন দখলের স্বপ্ন দেখছে?

RELATED ARTICLES

Most Popular

Recent Comments