skip to content
Thursday, July 4, 2024

skip to content
Homeদেশবিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি জেডিইউ বৈঠকে
Nitish Kumar

বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি জেডিইউ বৈঠকে

ডাক্তারির নিট পরীক্ষার দুর্নীতি নিয়ে উদ্বেগ নীতীশ কুমারের দলের

Follow Us :

কলকাতা: বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি উঠল ফের। দাবি করল এনডিএর (NDA) গুরুত্বপূর্ণ শরিক জেডিইউ (JDU)। শনিবার দিল্লিতে জেডিইউ-এর জাতীয় কর্মসমিতির বৈঠকে এ ব্যাপারে একটি প্রস্তাবও নেওয়া হয়েছে। এছাড়া ওবিসি সংরক্ষণের মাত্রা বাড়িয়ে যে ৬৫ শতাংশ করার কথা বলা হয়েছে, তাকে সংবিধানের নবম তফসিলে রাখারও দাবি করা হয়েছে এদিনের বৈঠকে। এই মর্মে একটি প্রস্তাবও নেওয়া হয় বলে জেডিইউ সূত্রের খবর। ডাক্তারির নিট পরীক্ষায় যে দুর্নীতি হয়েছে, সে ব্যাপারেও এদিনের বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়।

আরও পড়ুন: কেজরিওয়ালকে ১২ জুলাই পর্যন্ত জেল হেফাজতে পাঠাল দিল্লি আদালত

গত বছর বিহার (Bihar) মন্ত্রিসভা বিশেষ রাজ্যের মর্যাদা চেয়ে একটি প্রস্তাব পাশ করেছে। জেডিইউ এনডিএতে জোটে আসার পর থেকেই বিশেষ মর্যাদার দাবিকে সামনে রেখেছে। লোকসভা ভোটে যেহেতু বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি, তাই নরেন্দ্র মোদিকে (Narendra Modi) শরিক জেডিইউ এবং টিডিপির উপর নির্ভর করতে হচ্ছে সরকার চালানোর ব্যাপারে। জেডিইউ সভাপতি নীতীশ কুমারের (Nitish Kumar) মতো টিডিপির সুপ্রিমো চন্দ্রবাবু নায়ডুও অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ অর্থনেতিক প্যাকেজ এবং বিশেষ রাজ্যের মর্যাদা চান।

দুই নেতাই তাঁদের রাজ্যের উন্নয়নের জন্য উঠেপড়ে লেগেছেন। নীতীশের দল এবার লোকসভায় ১২টি আসন পেয়েছে। চন্দ্রবাবুর দলও পেয়েছে ১৬টি। এই দুই দলকেই এবার রসেবশে রাখতে হবে মোদিকে। বিজেপিকে চাপে রাখার জন্যই জেডিইউ-এর বৈঠকে বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে প্রস্তাব নেওয়া হয়েছে বলে রাজনৈতিক মহলের খবর।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular