০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
কোপ পড়েছে কোম্পানির অন্যান্য শীর্ষ কর্তাদের উপরেও
Sundar Pichai: বেতন কমতে চলেছে গুগল সিইও সুন্দর পিচাইয়ের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • আপডেট সময় : ২৬-০১-২০২৩, ৪:৫৬ অপরাহ্ন

ক্যালিফোর্নিয়া: মাইনে কমতে চলেছে গুগল সিইও সুন্দর পিচাইয়ের (Sundar Pichai, Google CEO)। বুধবার এই সিদ্ধান্তের কথা নিজেই জানিয়েছেন তিনি। বিশ্বের সবচেয়ে বড় এবং সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন (World’s Popular Search Engine) গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেট (Google’s Parent Company Alphabet Inc.)-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক এই সিদ্ধান্ত ঘোষণার পর বিশ্বের প্রযুক্তি মহলে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। কেন এই সিদ্ধান্ত গ্রহণ? সম্প্রতি বিশ্বের চার টেক জায়ান্ট গুগল (Google), মাইক্রোসফট (Microsoft), অ্যামাজন (Amazon) এবং আইবিএম (IBM) গণছাঁটাই করেছে। তারপরই আচমকা এই সিদ্ধান্ত নেওয়া হয় গুগলের পক্ষ থেকে।

আরও পড়ুন: East Bengal: স্বস্তি লাল-হলুদ শিবিরে, ট্রান্সফার ব্যান তুলে নিল ফিফা 

তবে সুন্দর পিচাই একা নন, গুগলের অন্যান্য শীর্ষ কার্যনির্বাহী কর্তাদের (Top Executives) জন্য একই নির্দেশ জারি হয়েছে। সবারই মাইনে কাটা যাচ্ছে। অথচ কোভিড প্যানডেমিক পর্বে (Covid Pandemic Era) প্রায় সব টেক সংস্থাই লাভের মুখ দেখেছিল, সেই তালিকায় শীর্ষ সারিতেই ছিল গুগল। ব্যবসায় ব্যাপক প্রবৃদ্ধি প্রত্যক্ষ করেছিল গুগল। কিন্তু, তারপর নতুন বছরের প্রথম মাসেই গণছাঁটাইয়ের (Mass Layoff) কঠোর সিদ্ধান্ত। গত ২২ জানুয়ারি জানানো হয়, গুগল ১২,০০০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করছে। তার অন্যতম কারণ হচ্ছে, আর্থিক অবস্থা ভালো নেই সংস্থার। তার পরপরই এবার গুগলের শীর্ষ কর্তাদের মাইনে কমানোর সিদ্ধান্ত। কর্মী ছাঁটাইয়ের যাবতীয় দায় পিচাই নিজের কাঁধেই নিয়েছেন। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এবিষয়ে পিচাই বলেছেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (Senior Vice President)  স্তরের উপরে যাঁরা রয়েছেন, তাঁদের বার্ষিক বোনাসের (Annual Bonus) পরিমাণ করতে চলেছে। সিনিয়র পদের (Senior Roles) ক্ষেত্রে এই আর্থিক ক্ষতিপূরণ (Compensations) নির্ভর করে কোম্পানির পারফর্ম্যান্সের (Company Performance) উপর। অবশ্য, বেতনে কাটছাঁটের যে কথা ঘোষণা করা হয়েছে, তার প্রভাব গুগল সিইও এবং অন্যান্য শীর্ষকর্তাদের উপর কতটা পড়েছে বা পড়তে চলেছে, সে বিষয়ে এখনও তেমন কিছু জানা যায়নি। 

একের পর এক মার্কিন সংস্থায় গণছাঁটাইয়ের এই ট্রেন্ড শুধুমাত্র প্রযুক্তি ক্ষেত্রেই সীমাবদ্ধ নেই, অন্যান্য ক্ষেত্রেও এর রেশ পড়েছে। সেদেশের ব্যাঙ্কিং সেক্টরও প্রভাবিত হয়েছে সাম্প্রতিক গণছাঁটাইয়ের ট্রেন্ডে। গোল্ডম্যান স্যাকস (Goldman Sachs) এবং কয়েনবেস (Coinbase) বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করেছে। ভারতে দুই ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো ও সুইগি (Zomato and Swiggy) কর্মীদের বরখাস্ত করেছে। ক্যাব পরিষেবা প্রদানকারী কোম্পানি ওলা অ্যাপ (Ola App) কর্মী ছাঁটাই করেছে। 

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে মার্কেট ভ্যালুর (Market Value) দিক থেকে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট চতুর্থ বৃহত্তম সংস্থা। এই তালিকায় প্রথম তিন স্থানে রয়েছে – অ্যাপল, অ্যামাজন এবং মাইক্রোসফট (Apple, Amazon and Microsoft)।

Tags : Google Alphabet Inc Sundar Pichai Pay Cut গুগল অ্যালফাবেট ইনকর্পোরেট সুন্দর পিচাই বেতন কাটছাঁট

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.