Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকElon Musk | Twitter | মিনিটে ৮০০ কোটি ইউজার, ফের জনপ্রিয়তা...

Elon Musk | Twitter | মিনিটে ৮০০ কোটি ইউজার, ফের জনপ্রিয়তা বাড়ছে টুইটারে

Follow Us :

ক্যালিফোর্নিয়া: যাবতীয় বিতর্ক ও সমালোচনাকে (Controversy and Criticism) দূরে সরিয়ে উন্নতির পথে মাইক্রো-ব্লগিং ওয়েবসাইট টুইটার (Micro-blogging Website Twitter)। সংস্থার সিইও এবং কর্ণধার এলন মাস্ক (Elon Musk, Twitter CEO and Owner) নিজেই এই কথা জানিয়েছেন। মার্কিন ধনকুবের টুইট (Tweet) করেছেন। তাঁর দাবি, দুর্বার গতিতে এগোচ্ছে টুইটার। দিনে প্রতি মিনিটে ৮ বিলিয়ন (৮০০ কোটি) ইউজার (Users) টুইটার ব্যবহার করছেন। এখানেই থেমে নেই, সংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে গিয়েছে অনেক ক্ষেত্রেই। শুধু এটাই নয়, ভবিষ্যতে আরও অনেক কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন ও উন্নতি (Changes and Improvements) লক্ষ্য করা যাবে, বিশ্বের জনপ্রিয় মাইক্রো-ব্লগিং ওয়েবসাইটে (World’s Most Popular Micro-Blogging Webiste), সেই ইঙ্গিতও দিয়েছেন মাস্ক। যাঁরা টুইটার ব্যবহার করছেন, তাঁদেরকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এবং স্মার্ট (Most Influential and Smartest People In The World) ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছেন টেসলা কর্ণধার (Tesla Owner)।

আরও পড়ুন: Indian High Commission | লন্ডনে ভারতীয় হাইকমিশনের তেরঙা নামাল খলিস্তানপন্থীরা, তীব্র নিন্দা সব মহলে

আগামী ৩১ মার্চ থেকে টুইটারে বড় পরিবর্তন আসছে। মাস্ক সেই ঘোষণাই করেছেন। আগামী দিনে টুইটারে যে সমস্ত কোড (Code) ব্যবহার হবে, তা পুরোপুরি ওপেন-সোর্সিং (Open-Sourcing) হবে। ফলে ডেভেলপাররা (Developers) টুইটারের কোড দেখতে পাবেন এবং অ্যালগরিদম সুপারিশ (Algorithm Recommendation) করতে পারবেন। মাস্কের বিশ্বাস, কোড সংক্রান্ত এই স্বচ্ছতা (Transparency) টুইটারের গুনমান বৃদ্ধি পাবে এবং সামগ্রিকভাবে উন্নতি হবে টুইট রেকমেন্ডেশনের (Tweet Recommendations) ক্ষেত্রে।

মাস্ক বলেছেন, নতুন পদ্ধতি শুরু হওয়ার পর আগামী দিনে ফলোয়ারদের রেসপন্সকে (Responses from Followers) অগ্রাধিকার দেওয়া হবে, তা সে ভেরিফায়েড অ্যাকাউন্ট (Verified Account) হোক, কিংবা আনভেরিফায়েড অ্যাকাউকন্ট (Unverified Account)। এর ফলে কী সুবিধা হবে? আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে, টুইটার হ্যান্ডলার (Twitter Handler) থেকে কিভাবে প্রতিক্রিয়া জানানো হয়, তাতে বুঝতে সুবিধা হবে, বড় পরিবর্তন আসবে। পাশাপাশি, জনপ্রিয় এই মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মে ইউজাররা একে অপরের সঙ্গে কিভাবে কথাবার্তা বলেন বা মতের আদান-প্রদান করেন, সেক্ষেত্রেও গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে। 

এছাড়া, টুইটারে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (Two-Factor Authentication – 2FA) ফিচারে পরিবর্তন আসছে। সোমবার (২০ মার্চ) থেকেই তা জারি হচ্ছে, কিন্তু তা শুধুমাত্র টুইটার ব্লু সাবস্ক্রাইবারদের (Twitter Blue subscribers) জন্যই সীমাবদ্ধ থাকবে। এই বিষয়ে প্রকাশিত রিপোর্ট বলছে, টুইটারে অতিরিক্ত নিরাপত্তা আসছে, যাকে এক্সট্রা লেয়ার অব সিকিউরিটি (Extra Layer of Security) বলা হচ্ছে। বিশেষ এই ফিচার আপাতত টুইটার ব্লু সাবস্ক্রাইবারদের জন্যই সীমিত থাকবে। ফলে আনঅথরাইডজ অ্যাক্সেস (Unauthorized Access) থেকে সুরক্ষিত থাকবে সংশ্লিষ্ট টুইটার অ্যাকাউন্ট। 

এলন মাস্ক আলাদা করে একটি টুইটে জানিয়েছেন, টুইটার ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার শক্তিকে (Power of Artificial Intelligence – AI) কাজে লাগাবে। জনমতের হেরফের সংক্রান্ত যে কোনও বিষয় তাতে চিহ্নিত করতে সুবিধা হবে। এতসব পরিবর্তনের লক্ষ্য ও উদ্দেশ্য হলো, টুইটার ইউজারদের নিরাপদ এবং স্বচ্ছ পরিবেশ প্রদান করা। 

উল্লেখ্য, সম্প্রতি আইওএস প্ল্যাটফর্মে (iOS Platform) টুইটারে নতুন একটি ফিচার (Feature) অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিশেষ ফিচার আইওএস প্ল্যাটফর্মে টুইটার অ্যাপ ইউজারদের জানিয়ে দেবে, সংশ্লিষ্ট ইউজারের টুইট কতবার বুকমার্ক (Bookmark) করা হয়েছে। আশা করা হচ্ছে, এই ফিচার ইউজারদের বুঝতে সাহায্য করবে, তাদের টুইট কেমন ফলাফল করছে এবং কতটা প্রভাব (Impact) ফেলছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
KOLKATA TV LIVE STREAM
00:00
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | কী সাহস আমাকে চোর বলছে : মমতা বন্দ্যোপাধ্যায়
04:57
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | 'রামনবমী আটকাতে যড়যন্ত্র তৃণমূলের' : মোদি
16:47
Video thumbnail
নারদ নারদ (16.04.24) | 'ছোটদের হাতে বিজেপির পতাকা কেন?' প্রচারের মাঝে প্রশ্ন শতাব্দীর
17:26
Video thumbnail
Nisith Pramanik | অভিষেকের কপ্টারের পর নিশীথের গাড়ি, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয় আটকে তল্লাশি পুলিশের
05:15
Video thumbnail
Stadium Bulletin | প্রথমবারের জন্য আইএসএল লিগ শিল্ড জয় মোহনবাগানের
04:15
Video thumbnail
Weather | তীব্র তাপপ্রবাহের সতর্কতা জেলায় জেলায়, নবান্নে খোলা হল কন্ট্রোল রুম
02:05
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
18:41
Video thumbnail
সেরা ১০ | 'সিএএ'র বিরোধিতা, নাগরিকত্বে বাধা', অনুপ্রবেশ নিয়ে তৃণমূলকে কটাক্ষ মোদির
23:26
Video thumbnail
Narendra Modi | গরিবদের জন্য ৩ কোটি বাড়ি বানাব : মোদি
13:33