Homeআন্তর্জাতিকWhite House Worried on US Air Traffic Damage: আমেরিকায় বিপর্যস্ত বিমান পরিবহণ...

White House Worried on US Air Traffic Damage: আমেরিকায় বিপর্যস্ত বিমান পরিবহণ নিয়ে তদন্তের নির্দেশ বাইডেনের, সাইবার হানা?

Follow Us :

ওয়াশিংটন: তুষার ঝড়ে বিধ্বস্ত আমেরিকা (US) এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি। তারই মধ্যে আমেরিকায় বিপর্যস্ত বিমান পরিবহণ (Air Transport) ব্যবস্থা। সব বিমান চালচল কার্যত বন্ধ। যেগুলি জরুরি ভিত্তিতে চলছে তাও দেরিতে। পাইলটের সঙ্গে যোগাযোগের ও বুলেটিন আপডেটের ব্যবস্থা কার্যত অকেজো হয়ে গিয়েছে। গোটা ঘটনায় উদ্বিগ্ন হোয়াইট হাউস। এই বিষয়ে আমেরিকার রাষ্ট্রপতি তদন্তের নির্দেশ দিয়েছেন। এই নিয়ে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) জানিয়েছেন, ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (Federal Aviation Administration) ও এর কারণ জানে না। কম্পিউটার ব্যবস্থাটাই অকেজো হয়েছে। যার মাধ্যমে পাইলটের (Pilot) সঙ্গে যোগাযোগ করা হয়। তা কাজ করছে না। কোনও আপডেট তথ্য নিচ্ছে না কম্পিউটার। 
তবে আমেরিকা প্রায়ই রাশিয়ার বিরুদ্ধে সাইবার হানার প্রচেষ্টার অভিযোগ তোলে। এদিন বুধবার ভারতীয় সময়ে রাত সাড়ে আটটা পর্যন্ত সেরকম কোনও দাবি বা অভিযোগ হোয়াইট হাউসের পক্ষ থেকে করা হয়নি। 

আরও পড়ুন: US Flights: আমেরিকায় মুখ থুবড়ে পড়ল বিমান পরিষেবা 
দিনভর ওই পরিস্থিতি চলার পর বুধবার বাইডেন আরও বলেন, পরিবহণ দফতরের উচ্চ পদস্থ কর্তা এফএএ (FAA) এর কারণ জানে না। তাঁরা কারণ খোঁজার চেষ্টা চালাচ্ছে। আশা করি শীঘ্রই জানা যাবে। তিনি বলেন, পরিবহণ সচিব পিট বুটিগিগের সঙ্গে তাঁর কথা হয়েছে। তিনি কারণ জানাতে পারেননি। যে কারণ বুলেটিনে এয়ার মিশন (Air Mission) রিপোর্ট পড়া যাচ্ছে না। তিনি বলেন, যেসব বিমান আকাশে আছে তারা নামতে পারবে। কিন্তু, এই পরিস্থিতিতে নতুন বিমান উড়তে পারবে না। পরিবহণ সচিব বুট্টিগিয়েগ বলেন, এটা এমনভাবে প্রতিক্রিয়া ফেলেছে যাতে পাইলটদের কাছে নিরাপত্তার বিষয়ে পাঠানো তথ্য ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে।(affecting a key system for providing safety information to pilots).
মিডিয়া সচিব ক্যারন জঁ পিয়ারে (Karine Jean-Pierre) বলেন, এই বিষয়ে রাষ্ট্রপতি পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন। তবে সাইবার আক্রমণের কোনও প্রমাণ এখনও মেলেনি। 
পরবর্তীতে অবশ্য এদিন আমেরিকার দুটি গুরুত্বপূর্ণ এয়ারপোর্টে বিমান ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে। একটি হল, নিউ জার্সিতে নিউইয়র্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (Newark Liberty International Airport in New Jersey) ও  দ্বিতীয়টি হল, হার্টস ফিল্ড জ্যাকসন আটলান্টা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট(Hartsfield-Jackson Atlanta International Airport in Atlanta, Georgia)।

RELATED ARTICLES

Most Popular