Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকUS Flights: আমেরিকায় মুখ থুবড়ে পড়ল বিমান পরিষেবা 

US Flights: আমেরিকায় মুখ থুবড়ে পড়ল বিমান পরিষেবা 

Follow Us :

দিল্লি: বিমান নিয়ন্ত্রণের কম্পিউটার ব্যবস্থায় বড়সড় বিভ্রাটের কারণে আমেরিকায় (US) মুখ থুবড়ে পড়ল বিমান পরিষেবা। দেশের আকাশে যত মার্কিন বিমান ছিল, তাদের অধিকাংশকেই  জরুরি অবতরণের নির্দেশ দেওয়া হয়। এই যান্ত্রিক ত্রুটির কথা সমস্ত বিমানের পাইলট এবং কর্মীদের জানিয়ে দেয় আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA)। ওই সংস্থাকে উদ্ধৃত করে বুধবার এ খবর জানিয়েছে এনবিসি(NBC)। 
এদিন সকাল থেকেই সব মার্কিন বিমান অস্বাভাবিক দে্রিতে চলাচল করছিল। যাত্রীরাও অধৈর্য হয়ে অভিযোগ জানাচ্ছিলেন। কিন্তু কী কারণে এই বিভ্রাট, তা বুঝে উঠতে পাড়ছিলেন না বিমানযাত্রীরা। পরে এফএএ-র মাধ্যমে জানা যায়, বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থায় বড়সড় গোলযোগ ধরা পড়েছে। সকাল থেকেই আমেরিকায় এই বিভ্রাটের জেরে বিমান পরিষেবা কার্যত থমকে যায়। বিভিন্ন দেশের বিভিন্ন বিমানবন্দরে আটকে পড়ে বহু বিমান। আকাশে থাকা অনেক বিমানকেও নেমে আসার নির্দেশ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: Corona Genome Sequencing New Research: করোনা ভ্যারিয়েন্ট জানার পদ্ধতি দিয়ে অন্যান্য ইনফ্লুয়েঞ্জার গবেষণা হবে 

সংবাদমাধ্যাম এনবিসি জানিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে আমেরিকার (US) সমস্ত বিমানকে জরুরি অবতরণ (flights grouned) করানো হয়েছে। বিমান ট্যাকিংয়ের এক ওয়াবসাইটের দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রের সময় অনুয়ায়ী সকাল ৫ টা ৩১ মিনিট পর্যন্ত দেশের ভিতরে এবং বাইরের ৪০০ টিরও বেশি বিমানের উড়ান স্থগিত হয়ে যায়।   
প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি প্রথম এই প্রযুক্তিগত গোলমাল ধরা পড়ে। ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন জানিয়েছে, মেরামতির কাজ চলছে। যখন যেমন কাজের অগ্রগতি ঘটবে, তখন তা জানিয়ে দেওয়া হবে। তবে পরিষেবা স্বাভাবিক হওয়ার ব্যাপারে নির্দিষ্ট সময় তারা জানতে পারেনি। নজিরবিহীন এই ঘটনায় হাজার হাজার বিমানযাত্রী চরম সমস্যায় পড়েন। স্মরণকালের মধ্যে আমেরিকায় এই ধরনের ঘটনা ঘটেনি বলে জানাচ্ছে বিমান পরিষেবার সঙ্গে যুক্ত বিভিন্ন মহল। 

RELATED ARTICLES

Most Popular