Placeholder canvas

Placeholder canvas
HomeScrollভারতে কৃষক-মৃত্যুর আঁচ ব্রিটেনের সংসদেও!
Farmers' Protest

ভারতে কৃষক-মৃত্যুর আঁচ ব্রিটেনের সংসদেও!

উত্থাপন করেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাংসদ তনমনজিৎ সিং ধেসি

Follow Us :

লন্ডন: পঞ্জাব-হরিয়ানা সীমান্তে মৃত্যু হয়েছিল এক আন্দোলনকারী কৃষকের। সেই ঘটনার আঁচ পড়ল ব্রিটেনের সংসদেও (UK Parliament)। সেখানে কৃষক আন্দোলন ও কৃষক মৃত্যুর ইস্যু উত্থাপন করেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাংসদ তনমনজিৎ সিং ধেসি (Tanmanjit Singh Dhesi)। তিনিই ব্রিটেনের ইতিহাসে প্রথম পাগরি পরা শিখ সাংসদ। কৃষক মৃত্যুর ঘটনায় অত্যন্ত আশঙ্কিত ধেসি সংসদে জানতে চেয়েছেন, এই ইস্যু নিয়ে ভারতের সঙ্গে ব্রিটেন সরকার কোনও আলোচনা করেছে কি না।

আরও পড়ুন: ১ কোটি টাকার ক্ষতিপূরণ ফিরিয়ে দিল নিহত কৃষকের পরিবার

বিশ্বজুড়ে শিখদের (Shikh) নিয়ে বিভিন্ন ইস্যুতে পাশে থাকতে দেখা গিয়েছে ধেসিকে। ২০২০-২১ সালে কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়েছিলেন তিনি এবং ভারতের মানবাধিকার সংক্রান্ত দৃষ্টান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সংসদে ধেসি বলেন, “শিখ সম্প্রদায় ও গুরুদ্বার সহ আমার কেন্দ্রের বহু প্রতিনিধি আন্দোলনরত কৃষকদের সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন হয়ে আমায় চিঠি পাঠিয়েছেন। গতকাল পুলিশের মুখোমুখি হয়ে একজন আন্দোলনকারী প্রাণ হারিয়েছেন। তাঁর মৃত্যুর কারণ মাথায় গুলির আঘাত।”

আরও পড়ুন: কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-৯)

খানাউরি সীমান্তে পঞ্জাবের ভাতিন্দার (Bhatinda) বাসিন্দা শুভকরণ সিং (Shubhkaran Singh) নামে এক তরুণ কৃষকের মৃত্যু হয়েছিল। শুভকরণ সহ আরও বহু আন্দোলনকারী পুলিশ ব্যারিকেডের দিকে ধেয়ে যান। সে সময় গুলি চলে বলে অভিযোগ। যদিও হরিয়ানার পুলিশ গুলি চালনার অভিযোগ অস্বীকার করেছে। ব্রিটেনের শিখ সাংসদ জানান, মতপ্রকাশের স্বাধীনতা, প্রতিবাদীদের সুরক্ষা এবং মানবাধিকার সুরক্ষিত থাকা উচিত একথা নিশ্চয়ই সংসদ বিশ্বাস করে। তাহলে এই বিষয় নিয়ে ভারত সরকারের সঙ্গে কী ঋষি সুনকের (Rishi Sunak) সরকার কথা বলেছে? জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তি নিয়েও ভারত সরকারের সমালোচনা করেছেন সাংসদ ধেসি।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular