নয়াদিল্লি: এবারের দীপাবলির (Diwali) কেনাকাটায় দেখা দিল দারুণ ট্রেন্ড। চীনা প্রোডাক্টকে (Chinese Product) টেক্কা দিয়ে বহুল পরিমাণ বিক্রি হয়েছে দেশীয় আলো, বাজি, খাবার, জামাকাপড়, গয়না, বাসনপত্র ইত্যাদি। এই ঘটনা নিঃসন্দেহে ভোকাল ফর লোকাল মুভমেন্টের ধ্বজা তুলে ধরল। এ বছর দেশজুড়ে ৩.৭৫ লক্ষ কোটি টাকার দ্রব্য বিক্রি হয়েছে যার বেশিরভাগই দেশি। চীনা প্রোডাক্ট এ বছর অন্তত ১ লক্ষ কোটি টাকা লোকসান করেছে। সামনে আছে গোবর্ধন পুজো, ভাইফোঁটা, ছটপুজো এবং তুলসি বিবাহ। আশা করা হচ্ছে আরও ৫০ হাজার কোটি টাকার কেনাকাটা হবে।
এতকাল দিওয়ালির বাজি, আলো ইত্যাদির ব্যবসায় শক্ত জমি ছিল চীনা মালের। এবার সেই জায়গা নিয়েছে দেশীয় প্রোডাক্ট। মানুষ দেশি মালের দিকেই ঝুঁকেছেন। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স-এর (CAIT) প্রেসিডেন্ট বিসি ভাটিয়া (BC Bhatiya) বলেছেন, “ব্যবসায় ১ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে চীনা প্রোডাক্টগুলোর। আগে দিওয়ালির বাজারের ৭০ শতাংশ অধিকার করত চীনা প্রোডাক্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভোকাল ফর লোকাল স্লোগানে ভালো কাজ দিয়েছে। এই স্লোগানে ঝুঁকেছে ক্রেতা এবং বিক্রেতা দুই পক্ষই।”
আরও পড়ুন: আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানকে ভারতে শাখা খোলার অনুমতি
ভাটিয়া আরও জানান, মোট বাণিজ্য মূল্যের মধ্যে, প্রায় ১৩ শতাংশ খাদ্য ও মুদি সামগ্রীতে, ৯ শতাংশ গয়না, ১২ শতাংশ টেক্সটাইল এবং গার্মেন্টসে এবং ছোট শতাংশগুলি শুকনো ফল, মিষ্টি, গৃহসজ্জা, ইলেকট্রনিক্স, মোবাইল, বাসনপত্র সহ বিভিন্ন শ্রেণির মধ্যে রয়েছে। অবশিষ্ট ২০ শতাংশ অটোমোবাইল, হার্ডওয়্যার, বৈদ্যুতিক, খেলনা এবং অন্যান্য পণ্য ও পরিষেবাগুলির ব্যয় হয়েছে, যা উত্সবকালীন সময়ে প্যাকিং সেক্টরের ব্যবসাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে।