ওয়েব ডেস্ক: ফেসবুক থেকে ইন্সটাগ্রাম, ইউটিউব- নেট দুনিয়ার যেকোনও প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের রমরমা বাড়ছে দিনের পর দিন। ইউটিউবের ক্ষেত্রে ‘প্রিমিয়াম’ সাবস্ক্রিপশন নেওয়া থাকলে বিজ্ঞাপনের (Advertisement) জ্বালা সহ্য করতে হয়না ব্যবহারকারীদের। তবে এতদিন বিজ্ঞাপনের গ্রাস থেকে মুক্ত ছিল জনপ্রিয় চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের (WhatsApp)। কিন্তু এবার এই অ্যাপেও বিজ্ঞাপন চালু করতে চলেছে মেটা (Meta)।
সম্প্রতি সংস্থার তরফে জানানো হয়, জুন মাস থেকেই হোয়াটসঅ্যাপে শুরু হবে বিজ্ঞাপন দেখানো। তবে বিজ্ঞাপন নিয়ে শুরুতে ব্যাপক হয়রানি হতে হবেনা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। কারণ আপাতত ব্যক্তিগত মেসেজ বা চ্যাটে নয়, শুধুমাত্র স্ট্যাটাস এবং চ্যানেলের অংশেই বিজ্ঞাপন দেখা হবে। তাই এক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বা মেসেজিং অভিজ্ঞতা বিঘ্নিত হবে না বলেই আশ্বাস দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফে।
আরও পড়ুন: মোবাইলের ফিচার স্মার্টওয়াচেও! ভূমিকম্পের আগেই মিলবে ‘অ্যালার্ট’
সেই সঙ্গে একটি ব্লগপোস্টে আরও তিনটি বড় পরিবর্তনের কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ। যার মধ্যে প্রথমটি হল চ্যানেল সাবস্ক্রিপশন। এক্ষেত্রে ব্যবহারকারীরা মাসিক সাবস্ক্রিপশনের মাধ্যমে প্রিয় চ্যানেলের এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পারবেন। ফলে কনটেন্ট ক্রিয়েটর ও ব্যবসা প্রতিষ্ঠানগুলি হোয়াটসঅ্যাপ থেকেও টাকা রোজগারের সুযোগ পাবে। এছাড়াও এবার প্রমোটেড চ্যানেল সুবিধা আসছে হোয়াটসঅ্যাপে। এর মাধ্যমে চ্যানেল অ্যাডমিনদের কাছে নতুন দর্শক টানার সুযোগ বাড়বে। এছাড়াও ইনস্টাগ্রাম স্টোরির আদলে এবার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসেও দেখা যাবে বিজ্ঞাপন। এটি মূলত ব্যবসা প্রতিষ্ঠানদের পণ্য বা পরিষেবা প্রচারের নতুন পথ খুলে দেবে।
প্রসঙ্গত, ২০১৪ সালে মেটা হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করার পর থেকেই বিজ্ঞাপন চালুর গুঞ্জন চলছিল। হোয়াটসঅ্যাপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস ২০১৮ সালেই জানিয়েছিলেন, ভবিষ্যত বিজ্ঞাপনই হবে হোয়াটসঅ্যাপের প্রাথমিক আয়ের উৎস। দীর্ঘ ১৬ বছর পর এবার সত্যিই মনিটাইজেশন-এর দিকে বড় পদক্ষেপ নিল হোয়াটসঅ্যাপ।
দেখুন আরও খবর: