২৭ জুন ২০২২, সোমবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
সৌদি মজেছে প্যাডেল টেনিসে, খেলতে হলে আগাম বুকিং
সৌদি মজেছে প্যাডেল টেনিসে, খেলতে হলে আগাম বুকিং
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ২৩-০৬-২০২২, ১২:৫৬ অপরাহ্ন
সৌদি মজেছে প্যাডেল টেনিসে, খেলতে হলে আগাম বুকিং
সৌদি আরব কাঁপাচ্ছে এখন একটাই খেলা।

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: সৌদি আরব কাঁপাচ্ছে এখন একটাই খেলা। তার নাম প্যাডেল টেনিস। সৌদির বিভিন্ন জায়গায় ইনডোর গেমস হিসেবে জনপ্রিয়তার শিখরে উঠেছে এই নতুন খেলা। যাতে মজেছেন সৌদির কিশোর থেকে বৃদ্ধরা। এতটাই জনপ্রিয় হয়েছে যে, প্যাডেল টেনিস সেন্টারগুলিতে গেলেই ব়্যাকেট হাতে তুলতে পারছেন না কেউ। অনেক আগে থেকে অগ্রিম খরচ দিয়ে, নাম লিখিয়ে রাখতে হচ্ছে। সেন্টারগুলিরও তাই দম ফেলার সময় নেই। প্রতিনিয়ত অনলাইনে কিংবা সেন্টারে এসে সময় বুকিং চলছেই। আর সে কারণেই লক্ষ লক্ষ অর্থ কামাচ্ছে রিয়াধের ২০টি প্যাডেল টেনিস সেন্টার।

বাঙালিদের কাছে খেলাটির নাম নতুন হলেও, প্যাডেল টেনিসের বয়স নেহাত কম নয়। এই খেলার জন্ম মেক্সিকোতে। ১৯৬৯ সালে। প্যাডেল টেনিসের সর্বোচ্চ সংস্থাটি হচ্ছে ইন্টারন্যাশনাল প্যাডেল ফেডারেশন (FIP)। খেলাটি আদতে টেনিস এবং স্কোয়াশের সংমিশ্রণ। যদিও খেলার কোর্টটি টেনিস খেলার কোর্টের থেকে প্রায় ২৫ শতাংশ ছোট। অর্থাৎ, টেনিসের মতোই মজা নেওয়া যায়, কম পরিসরে। খেলার সরঞ্জাম বলতে লাগে ব়্যাকেট। যেটি টেনিস ও স্কোয়াশ ব়্যাকেটের মিলমিশ করে তৈরি হয়েছে। বলটিও টেনিস বলের মতোই, তবে কম শক্ত।

বলা বাহুল্য, খেলাটির খরচ সাধারণের আয়ত্তে নয়। যদিও এটি ডাবলসের খেলা। সে কারণে খরচটা ৪ জনে ভাগ হতে পারে। মিক্সড ডাবলসেও খেলা হয় অন্যান্য দেশে। খেলার স্কোর পয়েন্ট কাউন্ট হয় টেনিসের নিয়মেই। বেস্ট অফ থ্রি নিয়মে খেলা হয়। যে দল দুটি সেটে জিতে যায়, তারাই জয়ী ঘোষিত হয়। সৌদি ছাড়াও আর্জেন্তিনায় খুব জনপ্রিয় এই খেলা। স্পেনেও অনেক মানুষ প্যাডেল টেনিসে আসক্ত। বিশেষত শারীরিক কসরত হিসেবে এই খেলা খুবই জনপ্রিয় হচ্ছে। কারণ, খেলার সময় প্রচুর ক্যালোরি খরচ হয়। সে কারণে রোগা হওয়ারও সহজ উপায় এই খেলা।

সৌদির রিয়াধের বাসিন্দা আহমেদ আল-নাজিম বলেন, এর জনপ্রিয়তার কারণ হল খেলাটা খুব সহজ এবং সহজে শেখা যায়। রিয়াধে এরকম ২০টি কেন্দ্র গড়ে উঠলেও আগে থেকে পয়সা দিয়ে বুক করা না-থাকলে জায়গা পাওয়া যাচ্ছে না। ফিটনেস ঠিক রাখার জন্য খেলাটি বেশ ভালো।

Tags : Padel Tennis, Saudi Arabia, Riyadh

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.