Placeholder canvas

Placeholder canvas
HomeScrollফুটবল খেলাতেও AI প্রয়োগ, জানা যাবে ভুল ত্রুটি

ফুটবল খেলাতেও AI প্রয়োগ, জানা যাবে ভুল ত্রুটি

ফুটবল খেলাতেও প্রয়োগ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা

Follow Us :

ইংল্যান্ড: এবার ফুটবল খেলাতেও প্রয়োগ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)। ইংল্যান্ডের ম্যানঞ্চেস্টার ইউনাইটেড ক্লাব ব্যবহার করবে এই অত্যাধুনিক প্রযুক্তি। সম্প্রতি ম্যানঞ্চেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ইংল্যান্ডের ম্যানঞ্চেস্টার ইউনাইটেড। খেলার সময় খেলোয়াড়দের বিভিন্ন ভুল ত্রুটি ধরিয়ে দেবে এই প্রযুক্তি। কোথায় পরিবর্তন আনতে হবে, তা বুঝতে পারবে কোচ ও সহকারিরা। বার্সিলোনা ক্লাবেও এই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করা হয়। জাভি হার্নান্দেজ কোচ হয়ে আসার পর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে সেখানে।

আরও পড়ুন: শব্দের গতির থেকেও দ্রুত ছুটবে এক্স-৫৯ বিমান

সূত্রের খবর, ম্যানঞ্চেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে কৌশলগত অংশীদার হিসাবে কাজ করবে ম্যানঞ্চেস্টার ইউনাইটেড। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগে বিশ্লেষণাত্মক দিক থেকে অনেকটাই সুবিধা করতে পারবেন কোচ এরিক টেন হাগ। সূত্রের খবর, এই প্রযুক্তিত খেলার সময় দ্রুত খেলোয়াড়দের বিভিন্ন ভুল ধরিয়ে দিতে সক্ষম। অনুশীলনের সময়ও এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করা হবে। প্রত্যেক খেলোয়াড়ের গতিবিধি পর্যবেক্ষণ করে কী কী সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে, জানা যাবে এই নতুন প্রযুক্তিতে।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তরফে জানানো হয়েছে, ম্যাঞ্চেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হওয়ার ফলে ক্লাবের গবেষণা ও উদ্ভাবনী শক্তি অনেকটাই বাড়বে এবং খেলোয়াড়দের পারফরমেন্স বিশদভাবে বিশ্লেষণ করা যাবে। ভুল সংশোধন করা সম্ভব হবে এই কৃত্রিম প্রযুক্তিতে।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments