ওয়েব ডেস্ক: শনিবার সংসদে বাজেট (Union Budget 2025) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। একইসঙ্গে পেশ হয়েছে রেল বাজেটও (Rail Budget 2025)। আগামী অর্থবর্ষে রেলের খাতে মোট ২ লক্ষ ৫২ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। এর মধ্যেই কলকাতার গুরুত্বপূর্ণ মেট্রো (Kolkata Metro) প্রকল্পগুলির জন্য বরাদ্দ হওয়া অর্থ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। কারণ এবার কলকাতার মেট্রোর একাধিক প্রকল্পে বরাদ্দের পরিমাণ কমিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।
এবারের বাজেটে দমদম বিমানবন্দর-নিউ গড়িয়া ভায়া রাজারহাট মেট্রো প্রকল্পে মাত্র ৭২০.৭২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সংশোধিত বাজেটে এই প্রকল্পের জন্য ১৫৫০ কোটি টাকা বরাদ্দ ছিল। অর্থাৎ এবার এই প্রকল্পে বরাদ্দ হয়েছে অর্ধেকেরও কম। এদিকে জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়েছে মাত্র ৬৪ কোটি টাকা। গত অর্থবর্ষে এই প্রকল্পের জন্য ১২০৮.৬১ কোটি টাকা বরাদ্দ করা হলেও সংশোধিত বাজেটে তা কমে গিয়ে ৮৫০ কোটি টাকা হয়ে যায়। এবার বরাদ্দ হয়েছে ৯১৪ কোটি টাকা।
আরও পড়ুন: বরাদ্দ ২ লক্ষ ৫২ হাজার কোটি টাকা! কেমন হল নির্মলার রেল বাজেট?
এদিকে কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল প্রকল্পেও বাজেট বরাদ্দে কোনও বৃদ্ধি হয়নি। গত অর্থবর্ষে বরাদ্দ ছিল ৯০৬ কোটি টাকা, যা সংশোধিত বাজেটে কমে হয়ে দাঁড়ায় ৫০০ কোটি টাকা। এবারও সেই ৫০০ কোটি টাকাই বরাদ্দ রাখা হয়েছে, যা এই গুরুত্বপূর্ণ প্রকল্পের অগ্রগতির ক্ষেত্রে বড় ধাক্কা হতে পারে।
বন্দে ভারত ও অমৃত ভারত এক্সপ্রেসের মতো উচ্চগতির ট্রেন প্রকল্পগুলিতে বিপুল বিনিয়োগ হলেও কলকাতা মেট্রোর মতো গুরুত্বপূর্ণ প্রকল্পে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না হওয়ায় প্রশ্ন উঠছে কেন্দ্রীয় সরকারের রেল নীতি নিয়ে। বিশেষত, যখন দেশের অন্যান্য শহরে মেট্রো প্রকল্পগুলিতে মোটা অঙ্কের বরাদ্দ করা হচ্ছে, তখন কলকাতার ক্ষেত্রে এই কম অর্থ বরাদ্দ নিয়ে বিতর্ক তৈরি হওয়া স্বাভাবিক।
দেখুন আরও খবর: