Placeholder canvas

Placeholder canvas
HomeদেশHimachal Pradesh: আজ হিমাচলে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুখুর শপথে থাকবেন রাহুল গান্ধী 

Himachal Pradesh: আজ হিমাচলে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুখুর শপথে থাকবেন রাহুল গান্ধী 

Follow Us :

সিমলা: আজ, রবিবার দুপুর দেড়টার সময় হিমাচল প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন সুখবিন্দর সিং সুখু (Sukhvinder Sukhu)। গান্ধী পরিবারে অত্যন্ত অনুগত, প্রদেশ কংগ্রসের প্রাক্তন সভাপতি সুখুর নাম শনিবারই স্থির করা হয়। শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন দলের সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি এখন রয়েছেন রাজস্থানের বুঁদিতে। সেখানে এদিন সকাল ৬টায় ৯৫-তম দিনের ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) শুরু করেন রাহুল। ১৩ কিমি পদযাত্রা করে তিনি সোজা চলে আসবেন সিমলায়। সেখানে শপথ অনুষ্ঠানে অংশ নিয়েই আবার সন্ধ্যার আগে ৯কিমি পদযাত্রায় থাকবেন বলে জানিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। 

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে সিমলার রিজ ময়দানে অনুষ্ঠানটি হবে। সুখু ছাড়াও উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মুকেশ অগ্নিহোত্রী। পরে মন্ত্রিসভা সম্প্রসারণ করা হবে। প্রসঙ্গত, শনিবার সুখুর নাম অনুমোদন করে কংগ্রেস হাইকমান্ড (High Command)। সংবাদ সংস্থা সূত্রের খবর, অন্য নেতাদের সঙ্গে আলোচনা করার পর সুখুর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। বিদায়ী বিধানসভার বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী (Mukesh Agmihotri) হচ্ছেন উপ মুখ্যমন্ত্রী। প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি ও চারবারের বিধায়ক সুখবিন্দর বলেন, আমি এবং মুকেশ একসঙ্গে কাজ করব। কংগ্রেস আমার জন্যে যা করেছে তা কোনওদিন ভুলতে পারব না। 

আরও পড়ুন: Tet Exam: টেট নির্বিঘ্নে করতে ইন্টারনেট বন্ধ ছয় জেলায়, যানজটে ভোগান্তি পরীক্ষার্থীদের

সূত্রের খবর, শনিবার কংগ্রেস বিধায়কদের বৈঠকে আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়। রাজনৈতিক মহল সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের বিধায়কদের (Congress MLA) সঙ্গে আলোচনায় সব পক্ষকে বোঝানোর দায়িত্ব দেওয়া হয়েছিল মল্লিকার্জুন খাড়গে সহ পর্যবেক্ষকদের (Observer)। ৬৮ আসনের হিমাচল প্রদেশের বিধানসভায় কংগ্রেসের হাতে এসেছে ৪০টি আসন। আর বিজেপি জিতেছে ২৫টি আসন। তিনটি আসনে জয় পেয়েছেন নির্দল প্রার্থীরা। ইতিমধ্যে ওই তিন নির্দল বিধায়ক জানিয়েছেন, তাঁরা বিধানসভায় কংগ্রেসকেই সমর্থন করবেন। 

শুক্রবার বিকেলে ৪০ বিধায়কের সঙ্গে দীর্ঘ বৈঠকের পরেও মুখ্যমন্ত্রী (Chief Minister) পদ নিয়ে ঐকমত্যে পৌঁছনো যায়নি। শেষে মুখরক্ষার জন্য এক লাইনের প্রস্তাবে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব হাইকমান্ডের উপরেই ছেড়ে দেওয়া হয়েছিল। এর আগে মুখ্যমন্ত্রীর পদের দাবিদার হিসাবে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন প্রয়াত মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং। মান্ডির কংগ্রেস সাংসদ আপাতত দলের প্রদেশ সভাপতির  (PCC President) দায়িত্বে। শুক্রবার সিমলায় কংগ্রেস অফিসের বাইরে প্রতিভাকে মুখ্যমন্ত্রী চেয়ে বিক্ষোভ দেখান তাঁর সমর্থকরা। পর্যবেক্ষকের দায়িত্বে থাকা ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের গাড়ি আটকেও দাবি জানান তাঁরা।  

কিন্তু দলের বিধায়কদের সঙ্গে আলোচনায় পর্যবেক্ষকরা বুঝতে পারেন অধিকাংশই মুখ্যমন্ত্রী পদে প্রতিভা সিংকে (Pratibha Singh) চান না। বরং তাঁদের একটি বড় অংশের সমর্থন আছে চলতি নির্বাচনে দলের প্রচার কমিটির প্রধান সুখবিন্দর সিংয়ের দিকে। এরপরেই আর সিদ্ধান্ত নিতে দেরি করেনি হাইকমান্ড।

১৭ বছর বয়সে রাজনীতিতে আসা সুখবিন্দর-এর বাবা ছিলেন হিমাচল রাষ্ট্রীয় পরিবহণের গাড়ি চালক। একসময় উপার্জনের জন্য দুধও বিক্রি করেছেন সুখু। পরে অবশ্য নিজের চেষ্টায় উচ্চশিক্ষা শেষ করে আইনও পাশ করেন তিনি। রাহুল গান্ধীর ঘনিষ্ঠ অত্যন্ত সাধারণ পরিবার থেকে উঠে আসা সুখুর মাথাতেই এখন উঠতে চলেছে মুখ্যমন্ত্রীর মুকুট।

RELATED ARTICLES

Most Popular