Placeholder canvas
Homeটক অন ফ্যাক্টসভারতের এই রাজ্যে রয়েছে একটি মাত্র রেল স্টেশন

ভারতের এই রাজ্যে রয়েছে একটি মাত্র রেল স্টেশন

যাত্রীদের পাশাপাশি পণ্য পরিবহনের ক্ষেত্রেও এই রেলস্টেশনটির উপরই নির্ভরশীল

কলকাতা: ভারতীয় রেল (Indian Railway) দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম। প্রতিদিনই দেশের কোটি কোটি মানুষ কর্মসূত্রে বা অন্য কাজে এই রেল পরিবহন ব্যবস্থার উপরেই আস্থা রাখেন। কারণ, ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক আর এই রেল নেটওয়ার্কের অঙ্গ হিসাবে প্রতিদিন প্রায় ১২ হাজার যাত্রীবাহী ট্রেন চালানো হয়। এই সকল ট্রেন আবার দেশের প্রায় আট হাজার রেল স্টেশনে পরিষেবা দিয়ে থাকে। কিন্তু, দেশে এমন একটি রাজ্য রয়েছে যেখানে একটি রেল স্টেশন (Railway Station)।

উত্তর-পূর্ব ভারতের ছোট্ট রাজ্য মিজোরাম (Mizoram)। একদিকে ত্রিপুরা আর মণিপুর আর একপাশে বাংলাদেশ। কিন্তু এই রাজ্যে রেল স্টেশনের সংখ্যা মাত্র একটি। মিজোরামের সেই একটি মাত্র রেল স্টেশন হল বইরবি। বইরবি রেল স্টেশন ছাড়া এ রাজ্যে আর কোনও স্টেশন নেই। মিজোরামের মতো রাজ্যে মোট ১১ লক্ষ মানুষের বসবাস। এই সমস্ত বাসিন্দাদের বৈরাবী রেল স্টেশনের উপরে নির্ভরশীল থাকতে হয়। বইরবি রেল স্টেশনটি অসমের কাটাখাল জংশনের সঙ্গে যুক্ত, যা এখান থেকে ৮৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

আরও পড়ুন: Talk On Facts | ভারতের এই রেলস্টেশন থেকে পায়ে হেঁটে বিদেশ যাওয়া যায়

যাত্রীদের পাশাপাশি পণ্য পরিবহনের ক্ষেত্রেও এই রেলস্টেশনটির উপরই নির্ভরশীল। এই রেল স্টেশনে মোট তিনটি প্ল্যাটফর্ম রয়েছে এবং চারটি লাইন অর্থাৎ ট্র্যাক রয়েছে। এই রেলস্টেশনটি খুবই ছোট একটি রেলস্টেশন। পরবর্তীতে ২০১৬ সালে রেলস্টেশনের প্ল্যাটফর্ম এবং ট্র্যাকের সংখ্যা বৃদ্ধি করা হয়। এছাড়াও আরও বেশ কিছু সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়। তবে যেমনটা দরকার ঠিক ততটা উন্নতি সাধন হয়নি বলেও অভিযোগ।

দেখুন আরও অন্য খবর:

জেলা Bulletin | খাটিয়ায় চাপিয়ে হাসপাতালেপথে রোগী, সেই ছবি দেখতে দেখুন জেলা বুলেটিন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments