Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকAccenture | Mass Layoffs | ১৯,০০০ কর্মী ছাঁটাই করছে অ্যাকসেঞ্চার

Accenture | Mass Layoffs | ১৯,০০০ কর্মী ছাঁটাই করছে অ্যাকসেঞ্চার

Follow Us :

ডাবলিন: আরও এক তথ্য-প্রযুক্তি সংস্থায় গণছাঁটাইয়ের খবর। আইরিশ-আমেরিকান প্রফেশনাল সার্ভিস কোম্পানি (Irish-American Professional Services Company) অ্যাকসেঞ্চার ১৯,০০০ কর্মী ছাঁটাই করবে। ইনফরমেশন টেকনলজি সার্ভিস এবং কনসাল্টেন্সি ক্ষেত্রে বিশেষজ্ঞ (Specializing in Information Technology Services and Consulting) এই সংস্থা জানিয়েছে, আগামী ১৮ মাসে সংস্থা তাঁর বর্তমান লোকবলের ২.৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার অ্যাকসেঞ্চারের (Accenture) পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, “আমরা কর্মী নিয়োগ করা জারি রাখব, বিশেষত আমাদের কৌশলগত বৃদ্ধির অগ্রাধিকারগুলিকে সহায়তা দেওয়ার জন্য, ২০২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে আমরা খরচ কমানোর জন্য আমাদের পরিচালনাকে সুব্যবস্থিত করা এবং আমাদের অব্যয়যোগ্য কর্পোরেশন কর্মকাণ্ডকে (Non-Billable Corporate Functions) বদলানোর জন্য পদক্ষেপ গ্রহণ শুরু হয়েছে। আগামী ১৮ মাসে আমাদের এই পদক্ষেপের ফলে প্রায় ১৯,০০০ লোকজনকে (বর্তমান লোকবলের ২.৫ শতাংশ) চলে যেতে হবে এবং আমাদের প্রত্যাশা, এই কর্মী ছাঁটাইয়ের অর্ধেক অব্যয়যোগ্য কর্পোরেশন কর্মকাণ্ডের অঙ্গ হবে।”

আরও পড়ুন: Ticket Checker | বিনা টিকিটের যাত্রী ধরে ১ কোটি টাকা জরিমানা, নজির গড়লেন দেশের প্রথম মহিলা টিকিট পরীক্ষক

সংস্থা সূত্রে জানানো হয়েছে, যে সমস্ত কর্মীদের বরখাস্ত করা হবে, তাঁদের জন্য সম্মিলিতভাবে ১.২ বিলিয়ন (১২০ কোটি) মার্কিন ডলার আলাদা করে বরাদ্দ করা হয়েছে সেভাব়্যান্স (Severance) হিসেবে। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, “অ্যাকসেঞ্চার সেভাব়্যান্স হিসেবে ১.২ বিলিয়ন মার্কিন ডলার, অফিসের স্থানের জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রাখা হয়েছে। অনুমান রয়েছে, ২০২৩ অর্থবর্ষে ৮০০ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০২৪ সালে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ খরচ হতে পারে।”

প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বের অন্যতম এই অগ্রণী সংস্থার বার্ষিক আয় ও লাভ (Annual Revenue and Profit) কম হয়েছে। সংস্থা আশা করছে, স্থানীয় মুদ্রায় তাদের আয় ৮ থেকে ১০ শতাংশ হবে। এর আগে ৮ থেকে ১১ শতাংশ প্রত্যাশা রাখা হয়েছিল। বর্তমান ত্রৈমাসিকে (Quarter) ১৬.১ থেকে ১৬.৭ বিলিয়ন মার্কিন ডলার আয়ের পূর্বাভাস (Forecast) ছিল। এছাড়া, কোম্পানি সূত্রে বলা হয়েছে, শেয়ার প্রতি আয় ১০.৮৪ – ১১.০৬ মার্কিন ডলার প্রত্যাশা করা হয়েছে। এর আগে প্রত্যাশিত পরিসর ছিল ১১.২০ – ১১.৫২ মার্কিন ডলার। সংশ্লিষ্ট ত্রৈমাসিকে লভ্যাংশ ধরা হয়েছিল শেয়ার প্রতি ১.১২ মার্কিন ডলার। 

উল্লেখ্য, চলতি বছরে জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত বিশ্বের নামজাদা সব সংস্থায় কর্মী ছাঁটাইয়ের ট্রেন্ড চলছে। টুইটার (Twitter), অ্যামাজন (Amazon), গুগল (Google), মাইক্রোসফটের (Microsoft) মতো সংস্থা রয়েছে এই তালিকায়। এবার তালিকায় নাম জুড়ল অ্যাকসেঞ্চারের। শুধুমাত্র প্রযুক্তি ক্ষেত্রে সম্মিলিতভাবে এখনও পর্যন্ত দেড় লক্ষাধিক কর্মচারীকে ছাঁটাই হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments