Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকElon Musk: দৈনিক দু’হাজার কোটি টাকারও বেশি ক্ষতির মুখে এলন মাস্ক

Elon Musk: দৈনিক দু’হাজার কোটি টাকারও বেশি ক্ষতির মুখে এলন মাস্ক

Follow Us :

নিউ ইয়র্ক: মাইক্রো-ব্লগিং ওয়েবসাইট টুইটার (Twitter) কেনার পর থেকে লাগাতার খবরের মধ্যে বিশ্বের ধনকুবের ব্যবসায়ী ব্যক্তি এলন মাস্ক (Elon Musk)। খবরে প্রকাশ, ১০০ বিলিয়ন ডলারেরও বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে টেসলা (Tesla) কর্ণধার। তবে তার প্রত্যক্ষ কারণ টুইটার নয়, বরং টেসলার শেয়ারে ব্যাপক পতন হল এর কারণ। জানা গিয়েছে টেসলার শেয়ারে এটাই সর্বনিম্ন পতন। শেয়ার মার্কেট বিশেষজ্ঞরা বলছেন, এরকমটা গত দু’বছরে দেখা যায়নি। টুইটার অধিগ্রহণ সহ আরও একাধিক কারণ রয়েছে টেসলার শেয়ারে পতন হওয়ার জন্য। 

সহজ অঙ্কের হিসেবে কষলে বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় মুদ্রায় মাস্কের দৈনিক ক্ষতির পরিমাণ প্রায় আড়াই হাজার কোটি টাকা। ভারতীয় মুদ্রার বিচারে বছরে এই ক্ষতির পরিমাণ ৮ লক্ষ ২৬ হাজার ১৫৮ কোটি টাকা। এই তথ্য দিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়র ইনডেক্স (Bloomberg Billionaire Index)। তাদের দেওয়া তথ্য বলছে, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাস্কের বর্তমান মোট সম্পদের পরিমাণ ১৭০ বিলিয়ন মার্কিন ডলার। বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়লেও মাস্ক এখনও তালিকায় সবার উপরেই রয়েছেন। তবে ২০০ বিলিয়ন মার্কিন ডলার ক্লাবে তিনি যে একা সদস্য ছিলেন, সেখান থেকে তিনি আবার নেমে এসেছেন। এই সোমবারই টেসলার শেয়ার একধাক্কায় ৬.৮ শতাংশ নেমে দাড়িয়েছে ১৬৭.৮৭ মার্কিন ডলারে, যারা জেরে সপ্তাহের শুরুতেই মাস্ক একদিনে ৮.৬ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখে পড়েন। 

আরও পড়ুন: Vikram Gokhale: অভিনেতা বিক্রম গোখলের মৃত্যু হয়নি, জানাল পরিবার, গুজবে তোলপাড় দেশজুড়ে

টেসলার শেয়ারে পতনের কারণ হল টেসলা নির্মিত গাড়িতে ত্রুটির খবর চাওর হওয়া। গাড়ির সামনে যাত্রীদের জন্য এয়ার ব্যাগ (Air Bag) রয়েছে, তাতে ত্রুটি ধরা পড়েছে। বলা হচ্ছে, গাড়ির নকশাতেই গলদ রয়েছে। ফলে টেসলা বাধ্য হয়েছে ৩০ হাজার মডেল এক্স (Model X) গাড়ি তুলে নিতে। এছাড়া কোভিডের সংক্রান্ত বিধিনিষেধের কারণে চিনে নাজেহাল টেসলা। তার সঙ্গে আবার যোগ হয়েছে গাড়ির টেইল লাইটে ত্রুটি। গাড়ির সাপ্লাই চেইন যেমন ব্যাহত হচ্ছে, তেমনই বাড়ছে কাঁচামাল আমদানির দাম।  এই সমস্ত কারণের জন্যই টেসলার শেয়ারে এই ব্যাপক ধস এবং মাস্কের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি। সহজ অঙ্কে বললে ইলেক্ট্রিক কার (Electric Car) বিক্রি করে গত সতেরো মাসে টেসলা সংস্থা যে বাজার মূল্য (Market Value) গড়ে তুলেছিল, তার অর্ধেক ধসে গিয়েছে। 

এদিকে, সম্পদে ধস নামার তালিকায় মাস্ক একা নয়। চলতি বছরে ফেসবুক (Facebook) স্রষ্টা মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) ৮৩.৫ বিলিয়ন ডলার খুইয়েছেন। বাইন্যান্সের (Binance) সিইও চ্যাংপেং ঝাও (Changpeng Zhao) ৮২ বিলিয়ন ডলার এবং অ্যামাজন (Amazon) কর্ণধার জেফ বেজোসের (Jeff Bezos) সম্পদ কমেছে ৭৬.৭ বিলিয়ন মার্কিন ডলার।

RELATED ARTICLES

Most Popular