HomeScrollবাংলার ৮ কেন্দ্রে এবার ভোটের হার কম গতবারের তুলনায়
Lok Sabha Election 2024

বাংলার ৮ কেন্দ্রে এবার ভোটের হার কম গতবারের তুলনায়

কেন ভোট শতাংশ কম, ব্যাখ্যা মেলেনি কমিশনের তরফে

Follow Us :

কলকাতা: সোমবার বাংলার আট আসনে গড়ে ভোট পড়েছে ৮০ শতাংশ। গত লোকসভা ভোটের (LokSabha Election 2024 ) তুলনায় সব আসনেই এবার ভোট পড়েছে কম। মঙ্গলবার নির্বাচন কমিশন (Election Commission) সরকারিভাবে ভোট শতাংশের হিসেব প্রকাশ করেছে।

কমিশন সূত্রের খবর, সোমবার আট আসনে ভোটের গড় হার ৮০.২২ শতাংশ। ২০১৯ সালে সেই হার ছিল ৮৩.০৫ শতাংশ। সব চেয়ে বেশি ভোট পড়েছে বর্ধমান পূর্ব কেন্দ্রে। সব চেয়ে কম ভোট পড়েছে আসানসোল কেন্দ্রে। সোমবার বহরমপুর লোকসভা (Baharampur Lok Sabha) কেন্দ্রে ভোট পড়ে ৭৭.৫৪ শতাংশ। গত লোকসভা ভোটে এই কেন্দ্রে ভোট পড়ে ৭৯.৭২ শতাংশ। কৃষ্ণনগর কেন্দ্রেও গত লোকসভা ভোটের তুলনায় ৪ শতাংশ ভোট কম পড়েছে। এবার ওই কেন্দ্রে ভোট পড়ে ৮০.৬৫ শতাংশ। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভোট পড়ে ৮৪.১১ শতাংশ।

আরও পড়ুন: বর্ষার আগমন কবে? বড় খবর শোনাল হাওয়া অফিস

রানাঘাট কেন্দ্রে সোমবার ভোট পড়েছে ৮১.৮৭ শতাংশ। গত লোকসভা ভোটে সেখানে ভোটের হার ছিল ৮৪.৫৩ শতাংশ। বর্ধমান পূর্বে এবার ৮২.৮৫ শতাংশ ভোট পড়েছে। ২০১৯ সালে পড়েছিল ৮৪.৮৬ শতাংশ ভোট। বর্ধমান দুর্গাপুর লোকসভা (Durgapur Lok Sabha) কেন্দ্রে ভোট পড়েছে ৮০.৭২ শতাংশ। গত লোকসভা নির্বাচনে এই হার ছিল ৮২.৭৩ শতাংশ। আসানসোলে সোমবার ভোট পড়েছে ৭৩.২৭ শতাংশ। ২০১৯ এর ভোটে সেই হার ছিল ৭৬.২৭ শতাংশ। বোলপুরে এবার পড়েছে ৮২.৬৬ শতাংশ এবং গতবার পড়েছিল ৮৫.৮৮ শতাংশ ভোট। বীরভূমে সোমবার ৮১.৯১ শতাংশ ভোট পড়েছে। ২০১৯ সালের লোকসভা ভোটে এই হার ছিল ৮৫.৪৬ শতাংশ।

কেন এবার গত লোকসভা ভোটের তুলনায় এই আট কেন্দ্রে কম ভোট পড়ল, তার কোনও ব্যাখ্যা নির্বাচন কমিশন দেয়নি। সোমবার যখন ভোট হয়, তখন এই আট কেন্দ্রে তেমন গরম ছিল না। কারণ, তার আগের সপ্তাহে বেশ ভালো বৃষ্টি হয়েছে। রবিবার রাতেও কোথাও কোথাও বৃষ্টি হওয়ায় আবহাওয়া মোটের উপর ভালোই ছিল।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular