Placeholder canvas

Placeholder canvas
HomeScrollকোয়ান্টাম কম্পিউটিং-এর উৎকর্ষ কেন্দ্র চালু আইইএম-এর
Quantum Computing

কোয়ান্টাম কম্পিউটিং-এর উৎকর্ষ কেন্দ্র চালু আইইএম-এর

Follow Us :

কলকাতা: প্রযুক্তিগত উদ্ভাবনের এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কোয়ান্টাম কম্পিউটিং-এর উৎকর্ষ কেন্দ্রের পথ চলা শুরু হল কলকাতার ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এ।

১০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে শুরু হওয়া আইইএম-এর এই উৎকর্ষ কেন্দ্রের মূল লক্ষ্য ছাত্র ও গবেষকদের কাজের মানোন্নয়ন করা এবং কোয়ান্টাম কম্পিউটিং-চালিত ভবিষ্যতের পথ মসৃণ করা।

কোয়ান্টাম কম্পিউটিং, সাধারণ কম্পিউটারের তুলনায় বহুলাংশে বেশি কর্মদক্ষতাযুক্ত এক যন্ত্র, যা বাজারচলতি কম্পিউটারের তুলনায় প্রায় ১০০ মিলিয়ন গুণ দ্রুত গতিতে কাজ করতে পারে। সাধারণ কম্পিউটার যে কাজ শেষ করতে ১০ হাজার বছর সময় নেয়, কোয়ান্টাম কম্পিউটিং-এর মাধ্যমে সেই কাজই ২০০ সেকেন্ডের মধ্যে করে ফেলা সম্ভব।

আইইএম-এর এই উৎকর্ষ কেন্দ্র বিভিন্ন কোয়ান্টাম কম্পিউটিং ক্ষেত্রে গবেষণার জন্য আগ্রহী এবং এই বিষয়ক নানা গবেষণার কাজ আরও দ্রুত করতে সম্প্রতি আইবিএম কোয়ান্টাম নেটওয়ার্ক-এর সঙ্গেও তা যুক্ত হয়েছে।

আইইএম ও ইউইএম- এর ডিরেক্টর সত্যজিৎ চক্রবর্তী জানান, কোয়ান্টাম কম্পিউটিং ল্যাবরেটরি প্রতি বছর ২০০০ ছাত্রকে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং কোয়ান্টাম কম্পিউটিং সেন্টার অফ এক্সিলেন্সের মাধ্যমে পশ্চিমবঙ্গের ২০০ জনেরও বেশি গবেষককে সহায়তা করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular