০৩ ডিসেম্বর ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে ব্রিটেনের রাজা হয়েছেন তৃতীয় চার্লস
King Charles III: ব্রিটেনের রয়্যাল মিন্টের উদ্যোগে এবার ৫ পাউন্ডের মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি 
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ৩০-০৯-২০২২, ৬:২৫ অপরাহ্ন
এই সেই মুদ্রা

গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে ব্রিটেনের রাজা হয়েছেন তৃতীয় চার্লস। দীর্ঘ ৭০ বছর রানির সিংহাসনে বসার রেকর্ড ছুঁয়েছিলেন দ্বিতীয় এলিজাবেথ। শুক্রবার ব্রিটেনের রয়্যাল মিন্ট রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি সম্বলিত মুদ্রার উন্মোচন করল। এটি শীঘ্রই বাজারে আনা হবে। ব্রিটেনের রয়্যাল মিন্ট সূত্রে জানা গিয়েছে, ওই মুদ্রাটি ৫ পাউন্ডের। এছাড়া রানি এলিজাবেথের স্মৃতিতে ৫০ পেনির আর একটি মুদ্রাও চালু করা হচ্ছে।

আরও পড়ুন: Kamala-Harris: কমলার দক্ষিণ কোরিয়া সফরের পরই ফের মিসাইল ছুড়ল কিমের দেশ  

সূত্রের খবর, তৃতীয় চার্লস সিংহাসনে আরোহণ করার পরে তাঁর প্রতিকৃতি সম্বলিত মুদ্রা বাজারে আনা হবে। ব্রিটেনের রয়্যাল মিন্ট জানিয়েছে, রাজার প্রতিকৃতিটি তৈরি করেছেন প্রখ্যাত ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংস। এই প্রতিকৃতিটি নিজেই অনুমোদন করেছেন রাজা।ভাস্কর মার্টিন জেনিংস জানিয়েছেন, মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি ওঁরই একটি ছবি থেকে তৈরি করা হয়েছে। ওই প্রতিকৃতি তৈরির পরে তা মুদ্রায় ব্যবহারের জন্য সম্মতি দিয়েছেন রাজা তৃতীয় চার্লস নিজেই। জেনিংস আরও জানিয়েছেন, এটি তাঁর তৈরি করা সবচেয়ে ছোট কাজ। আর কাজটি করতে পেরে তিনি ধন্য। 

১ হাজার ১০০ বছরের বেশি সময় ধরে ব্রিটেনের মুদ্রা সেদেশের রাজাদের প্রতিকৃতি সম্বলিত হয়ে এসেছে। আর এই কাজটি সম্পন্ন করেছে রয়্যাল মিন্ট। রয়্যাল মিন্ট মিউজিয়ামের পরিচালক কেভিন ক্ল্যান্সি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রয়াত রানি এলিজাবেথের প্রতিকৃতি এপর্যন্ত অন্য রাজাদের তুলনায় ব্রিটেনের সর্বাধিক সংখ্যক মুদ্রায় প্রদর্শিত হয়েছে। এমুহুর্তে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি সম্বলিত অন্তত ২৭ বিলিয়ন মুদ্রা ব্রিটেনে চালু রয়েছে।

Tags : King Charles III 5 poumnd UK royal mint

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.