৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
শেখ হাসিনা চারদিনের ভারত সফরে দিল্লি পৌঁছলেন, ইলিশের দরজা খুলবে?
Bangladesh PM Sheikh Hasina: শেখ হাসিনা চারদিনের ভারত সফরে দিল্লি পৌঁছলেন, ইলিশের দরজা খুলবে?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ০৫-০৯-২০২২, ২:৫৭ অপরাহ্ন
Bangladesh PM Sheikh Hasina: শেখ হাসিনা চারদিনের ভারত সফরে দিল্লি পৌঁছলেন, ইলিশের দরজা খুলবে?
দিল্লির পালাম বিমানবন্দরে শেখ হাসিনা

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: চারদিনের সফরে দিল্লি এসে পৌঁছলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দুদেশের সম্পর্ক আরও মজবুত ও উন্নত হবে বলে মনে করা হচ্ছে। গরুসহ বিভিন্ন পাচার ঠেকানো, সীমান্ত সুরক্ষা, বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়াও তিস্তা জলচুক্তি নিয়ে কোনও সমাধান সূত্র বেরয় কিনা তাও নজরে থাকবে। প্রসঙ্গত, এই জলচুক্তি নিয়ে দীর্ঘদিন ধরে ভারতের সঙ্গে বাংলাদেশের মনোমালিন্য চলছে। যে কারণে কয়েক বছর ধরে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছে ঢাকা। যার ফলে এপারের মৎস্যপ্রেমী বাঙালিরা উৎসব মরশুমে পদ্মা-মেঘনার ইলিশ বঞ্চিতই থেকে যাচ্ছেন।

হাসিনা তাঁর ভারত সফরে অন্তত সাতটি দ্বিপাক্ষিক চুক্তিতে সই করবেন বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, দুদেশের মধ্যে নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, বিদ্যুৎ, জল, সীমান্ত, মাদক ও মানব পাচার রোধ নিয়ে ঐকমত্য গড়ে তোলা হবে। হাসিনার সফরসঙ্গী মোমেন আরও বলেন, জলচুক্তি, রেল, বিজ্ঞান-প্রযুক্তি এবং তথ্য-সম্প্রচার নিয়ে চুক্তি সম্পাদিত হবে।

আরও পড়ুন: Britain: ব্রিটেনের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস, সোমবার ফল ঘোষণা

এই সফরে হাসিনা ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনকরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তো দ্বিপাক্ষিক বৈঠক হবেই। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সোমবারই হাসিনার সঙ্গে দেখা করবেন। এছাড়াও মুজিবুর-কন্যা খাজা মইনুদ্দিন চিস্তির দরগা আজমির শরিফেও যেতে পারেন।

Tags : Bangladesh PM Sheikh Hasina Narendra Modi India New Delhi

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.