skip to content
Friday, June 28, 2024

skip to content
Homeলাইফস্টাইলত্বকের স্বাস্থ্য ফেরাবে নিমের তৈরি এই ৫টি মাস্ক

ত্বকের স্বাস্থ্য ফেরাবে নিমের তৈরি এই ৫টি মাস্ক

Follow Us :

রূপচর্চায় নিমের উপকারিতা সর্বজনবিদিত। আয়ুর্বেদ ও বিভিন্ন  ঘরোয়া পদ্ধতিতে রোগ নিরাময়ে যুগ-যুগান্ত ধরে ব্যবহৃত হচ্ছে নিম। নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-অক্সিডেন্ট কার্যকারিতা ব্রণ, অ্যাকনে ত্বক ও চুলের সমস্যার সমাধানে বেশ উপকারী। এমনকি একজিমা ও সোরিয়োসিসের মতো ত্বকের গম্ভীর সমস্যায় যথেষ্ট কার্যকরী নিম। তাই আজকে রূপচর্চায় আপনার জন্য রইল নিমের তৈরি এই ৫টি ফেস মাস্ক। ত্বক পরিষ্কার করতে, মুখের জেল্লা বাড়াতে, ব্রণ ও অ্যাকনের হাত থেকে বাঁচাতে এই মাস্কগুলি খুবই উপকারী।

নিম ও মধু দিয়ে তৈরি করুন এই মাস্ক

তৈলাক্ত ত্বকের জন্য একেবারে উপযুক্ত এই মাস্ক। ত্বকের অতিরিক্ত তেলভাব কমিয়ে নতুন প্রাণের সঞ্চার করবে। একমুঠো নিম পাতায় অল্প একটু জল দিয়ে ভাল করে পিষে নিন। এতে তিন বড় চামচ মধু দিন। অর্গানিক মধু হলে ভাল, ভেজালের ভয় থাকবে না। নিম পাতা বাঁটা ও মধু ভালভাবে মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখে ও গলায় ভাল করে লাগিয়ে নিন। তিরিশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পরিষ্কার ও শুকনো নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন  ।

নিম ও গোলাপ জলে তৈরি মাস্ক

নিমের অ্যান্টিব্যাক্টেরিয়াল কার্যকারিতা মুখের দাগ ছোপ দূর করতে সাহায্য করে। আর গোলাপ জল ন্যাচারাল টোনারের কাজ করে। এই মাস্ক বানাতে প্রথমে নিম পাতাগুলি শুকিয়ে মিহি গুঁড়ো করে পাউডার বানিয়ে নিন। এ বার এই পাউডারে কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে নিন। এরপর ১৫মিনিট রেখে ধুয়ে ফেলুন।

নিম ও অ্যালোভেরা ফেস মাস্ক

রূপচর্চার উপকরণ হিসেবে নিম ও অ্যালোভেরার জবাব নেই। আপনার ত্বকের ধরন যাই হোক না কেন, ত্বককে পরিষ্কার করতে এই মাস্ক দারুণ কার্যকরী। এই মাস্কটি বানাতে একটি বাটিতে ১ চা চামচ নিমপাতার গুঁড়ো ও ২ বড় চামচ অ্যালোভেরা জলে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগানোর আগে গোলাপ জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর মুখে এই মিশ্রণ লাগিয়ে নিন। মুখে মাস্কটি লাগানোর সময়ে আলতো হাতে হাল্কা মাসাজ করে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন ।

নিম ও বেসন দিয়ে তৈরি মাস্ক

মুখের ব্রণ, অ্যাকনে, দাগ ছোপ তুলতে এই মাস্কের জুড়ি মেলা ভার। মাস্কটি তৈরি করতে একটি বাটিতে ১ বড় চামচ বেসন নিন, ১চা চামচ নিমগুঁড়ো আর সামান্য একটু দই। ভাল করে মিশিয়ে নিন। মাস্ক লাগানোর আগে মুখ ধুয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।পরিষ্কার নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। প্রথম বারেই দেখবেন অনেকটা উজ্জ্বল দেখাবে আপনার মুখ। ভাল ফল পেতে সপ্তাহে দু’বার এই মাস্ক ব্যবহার করুন ।

নিম ও পেঁপে দিয়ে তৈরি করুন এই মাস্ক

নি্ম ও পেঁপের গুণে পরিপূর্ণ এই মাস্ক অত্যন্ত কার্যকরী। পেঁপে যে  মুখের ময়লা দূর করে! এই ফেস মাস্ক তৈরি করতে পাঁকা পেঁপের পাল্প ও নিমের গুঁড়ো সমান পরিমাণে মিশয়ে নিন। এর পর মুখে ও গলায় ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ও গলা ভাল ভাবে ধুয়ে ফেলুন। নিমের অ্যান্টিব্যাক্টেরিয়াল কার্যকারিতা ও পেঁপের যে পরিমাণ এনজাইম রয়েছে তা ত্বক পরিষ্কার রাখতে অত্যন্ত প্রয়োজনীয় ।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Barasat | ভয়ঙ্কর ঘটনা! প্রধান শিক্ষিকার ফোনে অশ্লীল ছবি প্রাক্তনীদের, তারপর?
00:00
Video thumbnail
Howrah | Manoj Tiwary | মুখ্যমন্ত্রীর নির্দেশ হাওড়া পুরসভার বৈঠকে, কী কী সিদ্ধান্ত হলো?
00:00
Video thumbnail
Parliament session 2024 live | Rahul Gandhi | সংসদে রাহুলের মাইক বন্ধ, তোলপাড় লোকসভা
00:00
Video thumbnail
Sayantika-Reyat | CV Ananda Bose | আনন্দ বোসে জটিলতা! ধনখড়কে ফোন বিমানের, শপথ কি আদৌ হবে?
00:00
Video thumbnail
Parliament session 2024 live | Om Birla | স্লোগান দেওয়ার জায়গা নয় সংসদ! রেগে গেলেন স্পিকার
00:00
Video thumbnail
Parliament session 2024 live | তুমুল হট্টগোল লোকসভায়! ভেস্তেই গেল অধিবেশন
00:00
Video thumbnail
Rohit Sharma | ফাইনালে ভারত, ইংল্যান্ডকে হারিয়ে কেঁদেই চলেছেন রোহিত
00:00
Video thumbnail
Weather | তীব্র গরমের পর দক্ষিণবঙ্গে স্বস্তির বৃষ্টি, শনি-রবিবার উপকূলে ভারী বৃষ্টির পূর্বাভাস
02:22
Video thumbnail
Nandigram | নন্দীগ্রামে নাবালিকা ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত তৃণমূল কর্মী, দাবি DYFI-এর
02:53
Video thumbnail
Bolpur | মুখ্যমন্ত্রীর নির্দেশে হকার উচ্ছেদে সাময়িক 'রাশ', বোলপুরে উচ্ছেদ অভিযান অব্যাহত
02:25