skip to content
Sunday, June 16, 2024

skip to content
HomeScrollশান্তিনিকেতনের পৌষমেলা কোন মাঠে হবে, ধোঁয়াশা

শান্তিনিকেতনের পৌষমেলা কোন মাঠে হবে, ধোঁয়াশা

Follow Us :

বোলপুর: ঐতিহ্যবাহী পৌষমেলা না হলেও বিকল্প মেলা হচ্ছেই। রাজ্য নির্দেশের পরই জানিয়ে দেয় বীরভূম জেলা প্রশাসন। কিন্তু কোন মাঠে মেলার আয়োজন ধোঁয়াশা রয়েই গেল। সোমবারও অধিক রাত পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারল না কোনওপক্ষই। তবে বিজেপি নেতা অনুপম ঘোষ তাঁর ফেসবুক প্রোফাইলে একটি পোস্টে দাবি করেন, শান্তিনিকেতনের পূর্বপল্লি মাঠেই হবে পৌষমেলা। তিনি তাঁর পোস্টে লেখেন, অবশেষে সমস্ত জটিলতা কাটিয়ে শান্তিনিকেতনের মেলা মাঠেই পৌষমেলা। সবাইকে আমন্ত্রণ।

যদিও জেলা প্রশাসন ও বিশ্বভারতী কতৃপক্ষ চারদিন ধরে চিঠি চালাচালির পরও মেলার ঠিকানা ঠিক হয়নি। শনিবারের ৯ দফা শর্তের পর সোমবার ফের বাদ সেঁধেছে বিশ্বভারতী কর্তৃপক্ষের একাধিক শর্ত। সেই শর্ত অধিকাংশ লাঘব হলেও জেলা প্রশাসন সূত্রে জানা যায়, শান্তিনিকেতনের পূর্বপল্লি মাঠে মেলার আয়োজন নিয়ে অনেকটা পদক্ষেপ এগিয়েছে। তবে কোনও পক্ষই মেলার ঠিকানা নিয়ে মুখ খুলতে নারাজ। সোমবার ফের বিশ্বভারতী কর্তৃপক্ষ সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি কর্মসমিতি বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় পৌষমেলার জন্য রাজ্য সরকারকে পূর্বপল্লীর মাঠ দেওয়া হবে। তিন বছর পর পূর্বপল্লীর মাঠে ফের রাজ্য সরকারের উদ্যোগে বিকল্প পৌষমেলার সম্ভাবনা তৈরি হলেও আদৌ সিদ্ধান্ত কী হবে। ডাকবাংলো মাঠ না শান্তিনিকেতনের পূর্বপল্লী, তা দেখার জন্য মুখিয়ে আছেন হস্তশিল্পী ব্যবসায়ী পর্যটক থেকে শুরু করে বোলপুর শান্তিনিকেতনের বাসিন্দারা।

বিশ্বভারতী কর্তৃপক্ষ তরফ থেকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় একটি মেসেজের মাধ্যমে পরিষ্কার জানিয়ে দিয়েছেন। বীরভূম জেলা প্রশাসনকে মেলা করার জন্য পূর্বপল্লীর মাঠ দেওয়ার ক্ষেত্রে চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ন্যায় সংহিতা-সহ ৩ বিল নতুন করে আসছে সংসদে, মঙ্গলেই পেশ শাহের

বিশ্বভারতী পূর্বপল্লীর মাঠে মেলা করার জন্য বীরভূম জেলা প্রশাসনকে অনুমতি দিলেও, সোমবার গভীর রাত পর্যন্ত বীরভূম জেলা প্রশাসনের পক্ষ থেকে পূর্বপল্লীর মাঠেই মেলা করা নিয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যায়নি। বীরভূমের জেলাশাসক থেকে শুরু করে বোলপুরের মহকুমা শাসক জানান, পূর্বপল্লীর মাঠে মেলা জেলা প্রশাসন করতে চাই তার এক ধাপ এগিয়েছে। সময় লাগছে। আমরা যত দ্রুত সম্ভব অফিশিয়ালি ঘোষণা করে দেব কোন মাঠে মেলা হবে।

খুব স্বাভাবিকভাবেই শান্তিনিকেতন পৌষমেলা চলতি বছর বীরভূম জেলা পরিষদের বোলপুরের ডাক বাংলো মাঠ, নাকি যে মাঠে মেলা অনুষ্ঠিত হয় পূর্বপল্লীর মাঠেই হবে! তা নিয়ে ধোঁয়াশা রয়ে গেল।

RELATED ARTICLES

Most Popular