skip to content
Friday, July 5, 2024

skip to content
Homeলাইফস্টাইলচাইছেন চোখ ধাঁধানো ত্বক? দেবে এই ৫ প্রাকৃতিক উপকরণ

চাইছেন চোখ ধাঁধানো ত্বক? দেবে এই ৫ প্রাকৃতিক উপকরণ

Follow Us :

মেকআপ ও প্রসাধনীর আবরণ সরিয়ে দিনের শেষে যখন আয়নার সামনে দাঁড়ান তখন কী বলে আপনার ত্বক। সকালের চোখ ধাধানো প্রাণবন্ত ত্বকের লাবণ্য কী তখনও এক অক্ষুণ্ণ নাকি জৌলুসবিহীন ত্বক ফুটে ওঠে পুষ্টি ও পরিচর্যায় অভাবের কথা? আজকের দিনে নানা রকম জাদুকরি ক্ষমতাসম্পন্ন সৌন্দর্য্য সামগ্রীর ভিড়। এক নিমেষে মুখের জেল্লা এনে দেয় ঠিকই কিন্তু দীর্ঘদিনের কড়া রাসায়নিকের ব্যবহারে আর্দ্রতা হারিয়ে লাবণ্যহীন হয়ে পড়ে ত্বক। জৌলুস ফেরাতে এই সময় মুখে পরতের পর পরত প্রসাধনী না লাগিয়ে বরং কাজে লাগাতে পারেন রান্নাঘরের সহজলভ্য এই উপকরণ। এতে ত্বক যেমন প্রয়োজনীয় পুষ্টি পাবে এদিকে আবার কড়া রাসায়নিকের কারনে ত্বকের ক্ষতিও হবে না। রইল সেই সব প্রাকৃতিক উপকরণের তালিকা-

মধু (Honey)

রূপচর্চায় মধুর ব্যবহার নতুন নয়। আমরা সকলেই জানি কিন্তু অনেক সময় যা সহজে মেলে তা অনেকে গ্রাহ্য করেন না কিংবা দ্রুত সমাধানের পথে হেটে বেছে নেন বাজারের নামী দামী প্রসাধনী। আরও বাড়িয়ে তোলেন ত্বকের সমস্যা। এদিকে মধুতর রয়ছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাক্টেরিয়াল কার্যকারিতা। তাই আবহাওয়ার তারতম্যই হোক কিংবা পরিবেশ দূষণের ফলে ত্বকে জ্বালা যন্ত্রণা হলে সহজে নিরাময় মধু। পাশাপাশি ত্বকে পর্যাপ্ত আর্দ্রতা জোগায় ও ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়।

কমলালেবুর খোসার গুঁড়ো (Orange Peel)

জৌলুস হীন ত্বকে নিমেষে জেল্লা ফেরাতে কমলালেবুর খোসার জবাব নেই। কমলালেবুর খোসায় প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। এই ভিটামিন সি রোদে পোড়া ত্বক কিংবা ত্বকের জ্বালা বা অ্যালার্জি হলে ভীষণ উপকারী।

মুলতানি মাটি (Fuller’s earth)

এমনিতে আপনার ত্বক তৈলাক্ত। তার মধ্যে শীতের শুষ্ক হাওয়া থেকে ত্বক বাচাতে গিয়ে ক্রিম লাগিয়ে লাভের থেকে ক্ষতি হচ্ছে বেশি? এই সময় ত্বকের বাড়তি তেল কমিয়ে আর্দ্রতা বজায় রাখতে মুখে মুলতানি মাটি লাগাতে পারেন। মুলতানি মাটি রোমকূপের মুখ পরিষ্কার করে বাড়তি তেলের নিঃসরণ কমিয়ে আনে, ব্রণ নিয়ন্ত্রণে রাখে এবং ট্যান ও পিগমেন্টেশনও কম করে।

বেদানা (Pomegranate)

বাড়িতেই প্রাকৃতিক উপকরণ দিয়ে ফেসিয়াল করার কথা ভাবছেন? তা হলে মাস্ক বানাতে ব্যবহার করতে পারেব বেদানার দানা। অন্যান্য উপকরণের সঙ্গ অবশ্যই মেশান বেদানার রস। দানাগুলো মিক্সারে মিহি করে পিষে নিয়ে ছেঁকে রস মিশ্রণে মিশিয়ে নিন। বেদানায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই  অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের রশ্মীর প্রভাবে ক্ষতিগ্রস্ত ত্বক সারিয়ে তোলে। এছাড়া ত্বকে অকাল বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। ত্বকের অন্যতম প্রোটিন কোলাজেন উ ৎপাদনে সাহায্য করে এবং ত্বক মসৃণ করে।

টমেটো (Tomato)

এতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট। বিশেষ করে লুটেইন লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি ব্লিচিং এজেন্টর কাজ করে। সূর্যের আলোয় পুড়ে যাওয়া ত্বক সারিয়ে তোলে এবং ত্বকের জেল্লা ফিরিয়ে অনে। শুষ্ক ত্বকে আর্দ্রতা জোগায়, পিগমেনটেশন কম করে। এর ফলে মুখের দাগ ছোপ মুছে গিয়ে ত্বকের লাবণ্য ফিরে আসে। তবে শুধু সানবার্ন নয় বরং ত্বকে  র‌্যাশ ও অন্যান্য সংক্রমণের সমস্যা দূর করে।

(ছবি সৌজন্য: Unsplash)

RELATED ARTICLES

Most Popular