skip to content
Friday, July 5, 2024

skip to content
HomeCurrent Newsদ্বাদশ শতাব্দীর নটরাজ মূর্তি-সহ ১৫৭ পুরাকীর্তি নিয়ে দেশে ফিরলেন মোদি

দ্বাদশ শতাব্দীর নটরাজ মূর্তি-সহ ১৫৭ পুরাকীর্তি নিয়ে দেশে ফিরলেন মোদি

Follow Us :

নয়াদিল্লি: আমেরিকার থেকে ১৫৭টি পুরাকীর্তি নিয়ে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি৷ তার মধ্য অধিকাংশ শিল্পকর্ম এবং পুরাকীর্তি৷ অর্ধেক নিদর্শন সাংস্কৃতিক, বাকি অর্ধেক মূর্তি নিয়ে গঠিত৷ যা হিন্দু ধর্ম , বৌদ্ধ ধর্ম এবং জৈন ধর্ম সম্পর্কিত।

১৫৭টি শিল্পকর্মের মধ্যে দশম শতাব্দীর বেলেপাথরের রেভান্তার দেড় মিটার বেস রিলিফ প্যানেল, দ্বাদশ শতাব্দীর ৮.৫ সেন্টিমিটার লম্বা, সূক্ষ্ম ব্রোঞ্জ নটরাজ রয়েছে। এই ঐতিহাসিক নিদর্শনগুলি মূলত একাদশ শতাব্দী থেকে চতুর্দশ শতাব্দীর পুরাকীর্তি। তালিকায় ২০০০ খ্রীষ্টপূর্বাব্দের তামার নৃতাত্ত্বিক বস্তু এবং দ্বিতীয় শতকের পোড়ামাটির ফুলদানি রয়েছে।

আরও পড়ুন:গুলাবের সরাসরি কোনও প্রভাব পড়বে না রাজ্যে, জানাল আবহাওয়া দফতর

মূর্তি গুলির মধ্যে ৭১টি বিভিন্ন সাংস্কৃতিক শিল্প নিদর্শন রয়েছে। বাকিগুলি বিভিন্ন মূর্তি। তার মধ্যে ৬০টি হিন্দু মূর্তি রয়েছে। বৌদ্ধ মূর্তি ১৬টি এবং ৯টি জৈন মূর্তি রয়েছে৷ মূর্তিগুলি ধাতব, পাথর ও পোড়ামাটির তৈরি। ব্রোঞ্জের শিল্প নিদর্শনগুলির মধ্যে লক্ষ্মী নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী, চব্বিশ জন জৈন তীর্থঙ্করের মূর্তি রয়েছে। প্রাচীন কঙ্কালমূর্তি ব্রাহ্মী, তিন মাথার ব্রহ্মা মূর্তি এবং নন্দিকেশার মূর্তিও রয়েছে। ৫৬টি পোড়ামাটির নিদর্শনও আছে?বৌদ্ধ মূর্তি৷

RELATED ARTICLES

Most Popular