skip to content
Friday, July 5, 2024

skip to content
HomeদেশCovid Vaccine: আজ থেকে ১৫-১৮ বছর বয়সিদের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন শুরু

Covid Vaccine: আজ থেকে ১৫-১৮ বছর বয়সিদের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন শুরু

Follow Us :

নয়াদিল্লি: কেন্দ্রের ঘোষণা মতো ৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ (Covid Vaccine)। প্রাপ্তবয়স্কদের মতো কিশোর-কিশোরীরাও কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করতে পারছে। আজ থেকে শুরু হচ্ছে রেজিস্ট্রেশন। আধার কার্ড ছাড়াও দশম শ্রেণির স্টুডেন্ট আই-কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। তার পর স্লট মিললেই সংশ্লিষ্ট ভ্যাকসিনেশন ক্যাম্প (Covid Vaccine) থেকে টিকা নিতে হবে।

গত শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ৩ জানুয়ারি ২০২২, সোমবার থেকে দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সিদের জন্য ভ্যাকসিনেশ শুরু হচ্ছে৷ ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গায় স্কুল খুলে গিয়েছে৷ বাচ্চাদের বাইরে বের হতে হচ্ছে৷ তাই এরকম পরিস্থিতিতে ১৫-১৮ বছর বয়সিদের করোনা ভ্যাকসিন দেওয়া কার্যত জরুরি হয়ে পড়েছিল৷ মোদির এই ঘোষণাকে চিকিৎসক মহল স্বাগত জানিয়েছে৷

দিন কয়েক আগে জরুরি ভিত্তিতে বাচ্চাদের জন্য দেশে করোনা ভ্যাকসিনের অনুমোদন দেয় কেন্দ্র৷ ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেয় ডিজিসিআই (ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া)৷ মূলত ১২-১৮ বছর বয়সিদের জন্য কোভ্যাকসিনে ছাড় দেওয়া হয়েছে৷ ১২-১৮ বয়সিদের শরীরে এই ভ্যাকসিন রোগ প্রতিরোধ সিস্টেম গড়ে তুলবে৷ পরীক্ষায় এই ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে পাওয়া যায়নি।

আরও পড়ুন: Narendra Modi: ১৫-১৮ বছর বয়সীদের ৩ জানুয়ারি থেকে ভ্যাকসিন অভিযান শুরু, ঘোষণা প্রধানমন্ত্রীর

এর আগে ২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন কোভ্যাকসিনের আপৎকালীন ব্যবহারে ছাড়পত্র দেয় কোভিড ১৯ সংক্রান্ত সাবজেক্ট এক্সপার্ট কমিটি। হায়দরাবাদের ভারত বায়োটেক ১৮ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে তাদের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ সম্পূর্ণ করে।

RELATED ARTICLES

Most Popular