skip to content
Friday, July 5, 2024

skip to content
Homeদেশছয় রাজ্যের বিধানসভা উপ নির্বাচনে বেশিরভাগ আসন গেল বিরোধীদের দখলে

ছয় রাজ্যের বিধানসভা উপ নির্বাচনে বেশিরভাগ আসন গেল বিরোধীদের দখলে

Follow Us :

নয়াদিল্লি: ফলাফল ৪-৩। বিরোধী জোট ইন্ডিয়ার (I.N.D.I.A)  স্কোর ৪। বিজেপির (BJP) তিন। ছয় রাজ্যের সাতটি বিধানসভা আসনের উপনর্বাচনে (By Election) এই ফল (Result)। শুক্রবার ফল ঘোষণার পরে দেখা গেল চারটি বিধানসভা আসনে জয় এসেছে সদ্য গঠিত ইন্ডিয়া জোটের (Alliance) দিকে। তিনটি পেয়েছে বিজেপি। আগামী লোকসভা নির্বাচনের (Loksava Vote) আগে যা তাৎপর্যপূর্ণের। বিরোধীরা জিতেছে ঝারখন্ডের ডুমরিতে, পশ্চিমবঙ্গের ধূপগুড়িতে ও কেরলের পুথুপ্পল্লীতে। বিজেপি জিতেছে ত্রিপুরা ও উত্তরাখণ্ডের আসনে। বিরোধী দল সমাজবাদী পার্টির প্রার্থী এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশের ঘোসিতে। ইতিমধ্যেই সমাজবাদী পার্টি উৎসব শুরু করে দিয়েছে। তাঁরা বলছেন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটি একটি ইঙ্গিত। এই উপনির্বাচন কায়েকটি রাজ্যের আগামী বিধানসভা নির্বাচন ও ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ।

এই নির্বাচনের কয়েকটি কেন্দ্রে ইন্ডিয়া জোটের একত্রিত হওয়ার ছবি দেখা গিয়েছে। তার মধ্যে উত্তরপ্রদেশের ঘোসি ও ঝাড়খন্ডের ডুমরি রয়েছে। ওই সাতটি আসনের মধ্যে তিনটি বিজেপির ছিল। বাকিগুলি সমাজবাদী পার্টি, সিপিএম, জেএমএম ও কংগ্রেসের ছিল। বিজেপি জয়ী হযেছে ত্রিপুরার ধনপুর ও বক্সানগর আসনে। সেখানে সিপিএমকে হারিয়েছে বিজেপি। উত্তরাখন্ডের বাগেশ্বর বিধানসভাতেও জয় পয়েছে বিজেপি। কেরলের পুথুপ্লল্লীতে কংগ্রেস প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির পুত্র চ্যান্ডি ওমেন রেকর্ড মার্জিনে জয় পেয়েছে। পশ্চিমবঙ্গের ধূপগুড়ি বিধানসভা আসনে তৃণমূল প্রার্থী বিজেপিকে ৪৩০০ ভোটে হারিয়ে জয় পেয়েছে। ঝাড়খন্ডের ডুমরিআসনে জেএমএম প্রার্থী বেবি দেবী ১৭ হাজার ভোটে জিতেছে। সব বিধানসভা নির্বাচন হয়েছিল ৫ সেপ্টেম্বর। রাজ্য ও দেশের প্রেক্ষিতে এই উপ নির্বাচনের ফল গুরুত্বপূর্ণ ছিল। ইন্ডিয়া জোট গঠন হওয়ার পর এই প্রথম কোনও নির্বাচন হল।    

আরও পড়ুন: হাড় হিম করা সন্ত্রাস চালাচ্ছেন রাজ্যপাল, বিস্ফোরক অভিযোগ ব্রাত্যর 

কেরলে জয়ের পরে কংগ্রেস বিধায়ক চ্যান্ডি ওমেন বলেন, বাবার মতো আমার রাজনীতিও জনগণ কেন্দ্রিক হবে। আমার বাবা যেটি শুরু করেছিলেন সেটি আমি এগিয়ে নিয়ে যাব। 

RELATED ARTICLES

Most Popular