skip to content
Friday, July 5, 2024

skip to content
HomeকলকাতাCyclone Sitrang: ঘণ্টায় ৯০ কিমি বেগে ঝড়, দোসর বৃষ্টি! কালীপুজোর আনন্দ মাটি...

Cyclone Sitrang: ঘণ্টায় ৯০ কিমি বেগে ঝড়, দোসর বৃষ্টি! কালীপুজোর আনন্দ মাটি করছে সিত্রাং 

Follow Us :

এখনও ‘ল্যান্ডফল’ করেনি ঘূর্ণিঝড় সিত্রাং, তবে তার প্রভাব অনুভূত হচ্ছে যথেষ্টই। সোমবার কালীপুজোর দিন সকাল থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার আকাশ কালো মেঘে ছেয়ে রয়েছে। হালকা বৃষ্টিও হচ্ছে কোথাও কোথাও। সময় যত এগোবে তত বাড়বে বৃষ্টির তেজ। কলকাতা এবং তার সংলগ্ন জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দুপুর ১২টার সময় সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দক্ষিণ এবং বাংলাদেশের বরিশাল থেকে ৫২০ কিমি দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ছিল ঘূর্ণিঝড়টি। মঙ্গলবার সেটি বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে বলে জানানো হয়েছে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টির জোরাল সম্ভাবনায় মাথায় হাত কালীপুজোর উদ্যোক্তাদের। পুজো রাতে হলেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে মঙ্গলবারেও। কাজেই উদ্যোক্তাদের মতোই মনমরা দর্শনার্থীরাও। 

আরও পড়ুন: Narendra Modi in Kargil: আজ দীপবলিতে কার্গিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পূণ্যভূমি থেকে বিশ্বকে শান্তির বার্তা  

সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে মোট সাত জেলায়। সেগুলি হল কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর। কোথাও জারি হলুদ এবং কোথাও কমলা সতর্কতা। সবথেকে বেশি চাপে দুই ২৪ পরগনা। এই দুই জেলায় অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। বলা হয়েছে, সোমবার বৃষ্টি হতে পারে ৭-২০ সেমি। দুই জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। 
বাকি পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে জারি হয়েছে হলুদ সতর্কতা। আবহাওয়া অফিসের পূর্বাভাস, কালীপুজোর দিন এই পাঁচ জেলায় বৃষ্টি হতে পারে ৭-১১ সেমি। এই জেলাগুলি মঙ্গলবার কিছুটা রেহাই পেলেও দুই ২৪ পরগনায় মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 
একা বৃষ্টিতে রক্ষে নেই, দোসর ঝোড়ো হাওয়া। সোমবার সন্ধে থেকে তীব্র ঝোড়ো হাওয়ার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে দুই ২৩ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। পূর্বাভাসে বলা হয়েছে, হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৯০ কিমি। বাকি পাঁচ জেলায় হাওয়ার গতিবেগ অবশ্য কম থাকবে, ৫০ কিমি প্রতি ঘণ্টা। 

আরও পড়ুন: Terrorist Attack: নাইজেরিয়ায় হতে পারে জঙ্গি হামলা, সতর্ক করল আমেরিকা ও ব্রিটেন   

এদিকে প্রাকৃতিক দুর্যোগের প্রভাব সুন্দরবনে পড়তেই তৎপর পুলিশ প্রশাসন। দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনের প্রত্যন্ত এলাকা গোসাবায় বয়স্ক মানুষদেরকে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ আশ্রয়ে। দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবন কোস্টাল থানার পক্ষ থেকে পুলিশকর্মীরা সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মানুষদেরকে বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে নিয়ে যাচ্ছে।
নামখানা বেণুবনের ফেরি চলাচল বন্ধ। সিত্রাং দুর্যোগের জেরে প্রশাসনের তরফ থেকে বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচল। জোয়ারের জলে গ্রাসের মুখে নামখানার ফেরিঘাট। সুলতানপুর মৎস্য বন্দরে পুলিশের সতর্কীকরণ চলছে। ডায়মন্ড হারবার মহকুমাশাসকের দফতরে খোলা হয়েছে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম। সুন্দরবন কোস্টাল থানার পুলিশ ও কুলতলিতে এনডিআরএফ টিম সুন্দরবনের নদীবাঁধে দাঁড়িয়ে এলাকার মানুষজনদের সচেতন করছে। পূর্ব মেদিনীপুর উপকূল এলাকার দিঘা, মন্দারমণি, তাজপুরের একাধিক পর্যটন কেন্দ্রে চলছে মাইকিং।         

RELATED ARTICLES

Most Popular