skip to content
Friday, July 5, 2024

skip to content
Homeদেশজি ২০ বৈঠকে যোগ দিতে জো বাইডেন, ঋষি সুনক পৌঁছলেন দিল্লিতে

জি ২০ বৈঠকে যোগ দিতে জো বাইডেন, ঋষি সুনক পৌঁছলেন দিল্লিতে

Follow Us :

নয়াদিল্লি: আমেরিকার প্রেসিডেন্ট (US President) জো বাইডেন (Joe Biden) পৌঁছলেন দিল্লিতে (Delhi)। জি ২০ বৈঠকে যোগ দিতে তিনি দিল্লিতে এলেন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি দৌড়ে রয়েছেন। ২০২১ সালে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পরে এই প্রথম তাঁর ভারত সফর। তিনি দিল্লি এয়ারপোর্টে নামেন।  জি ২০ (G20) বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জো বাইডেন আলাদা করে বৈঠক করবেন। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদি (Narendra Modi) জানান মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার যুগনট, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তাঁর বৈঠকের কথা। 

শুক্রবার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আনুষ্ঠানিকভাবে জি ২০ সম্মেলন চলবে ৯-১০ সেপ্টেম্বর। তার আগেই দুদেশের রাষ্ট্রনেতা দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন বলে জানা গিয়েছে। মার্কিন প্রেসিডেন্টের স্ত্রীর কোভিড হলেও যাত্রা শুরুর আগে ফের একবার কোভিড পরীক্ষা হয় বাইডেনের। সেই রিপোর্ট নেগেটিভ এসেছে।

আরও পড়ুন: ছয় রাজ্যের বিধানসভা নির্বাচনে বেশিরভাগ আসন গেল বিরোধীদের দখলে 

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান হোয়াইট হাউসে সাংবাদিক সম্মেলনে জানান, বৃহস্পতিবার জি ২০ সম্মেলনে যোগ দিতে রওনা দেবেন প্রেসিডেন্ট। তিনি প্রথমে যাবেন ভারত এবং সেখান থেকে ভিয়েতনামে। শুক্রবার বাইডেন দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদির সঙ্গে। শনি ও রবিবার জি ২০ বৈঠকে যোগ দেবেন। হোয়াইট হাউসের প্রচার সচিব ক্যারিন জঁ-পিয়ের জানান, এখন প্রেসিডেন্টের মধ্যে কোভিডের কোনও উপসর্গ নেই।

এদিন ভারতে এসে পৌঁছেছেন ঋষি সুনকও। এখানে আসার আগে এক সাক্ষাৎকারে ঋষি সুনক বলেন, ভারতের অসাধারণ সাফল্যের অর্থ হল জি ২০ (G20) সামিটের সভাপতিত্ব। ভারতের প্রশংসায় ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক (British Prime Minister Rishi Sunak)। তাঁর মতে,  ভারত সঠিক সময়ে এই সম্মেলনের আয়োজন করেছে। জি ২০ সভাপতিত্বের জন্য সঠিক সময়ে ভারতই সঠিক দেশ। নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বকে স্বাগত জানাই আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত নেতৃত্ব দিচ্ছে তা দেখে ভালো লাগছে।

 

RELATED ARTICLES

Most Popular