skip to content
Thursday, July 4, 2024

skip to content
Homeদেশভোটের মরশুমে বাড়ছে মোবাইলের বিল!
Phone Bills

ভোটের মরশুমে বাড়ছে মোবাইলের বিল!

টেলিকম সংস্থাগুলি ফের শুল্ক বৃদ্ধির পথে হাঁটতে চলেছে

Follow Us :

কলকাতা: নিত্য ব্যবহার্য্য জিনিসপত্রের দামের ছ্যাঁকায় কাহিল সাধারণ মানুষ। এর মধ্যে নতুন ধাক্কা! বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম মোবাইল ফোন। এবার সেই ফোনের বিল বাড়তে পারে। এমনই দাবি করা হয়েছে ব্রোকারেজ ফার্ম অ্যাক্সিস ক্যাপিটেলের এক রিপোর্টে।

বিশ্বের প্রথম সারির দেশগুলির তুলনায় ভারতে মোবাইল ডেটার মূল্য অনেক কম। তবে, এবার বোধহয় তা আর থাকবে না। ব্রোকারেজ ফার্ম, অ্যাক্সিস ক্যাপিটালের সাম্প্রতিকতম প্রতিবেদন বলছে, টেলিকম সংস্থাগুলি আরও একবার শুল্ক বৃদ্ধির পরিকল্পনা করছে। তাই, শীঘ্রই ভারতে মোবাইল ফোনের বিল বাড়বে।

আরও পড়ুন:  চিনুন করোনা ভাইরাসের নতুন উপরূপ

কতটা বাড়বে শুল্ক?

রিপোর্ট অনুযায়ী, ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক বৃদ্ধি করতে পারে টেলিকম অপারেটররা। অপারেটররা ৫জি-তে মোটা অঙ্কের বিনিয়োগ করেছে। তাই তাদের লভ্যাংশ বাড়ানোর প্রয়োজনেই শুল্ক বৃদ্ধির করা হবে বলেই মনে করা হচ্ছে। যদিও শুল্ক বৃদ্ধির ফলে শহরাঞ্চলে বা গ্রামাঞ্চলেও গ্রাহকদের মোবাইল পরিষেবার ব্যয়ভার বহন করতে বিশেষ অসুবিধা হবে না বলেই আশা প্রকাশ করেছে অ্যাক্সিস ক্যাপিটাল (Axis Capital Report)। তাদের মত, মোবাইল ডেটা পরিষেবার চাহিদা কমেনি। বর্তমানে শহরাঞ্চলে পরিবারগুলি, তাদের মোট সাংসারিক খরচের প্রায় ৩.২% ব্যয় করে মোবাইল পরিষেবার জন্য। ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধির পর, টেলিকমের পিছনে তাদের খরচ বেড়ে, মোট খরচের ৩.৬% হতে পারে। মোবাইলের পিছনে গ্রামীণ গ্রাহকদের খরচ, তাদের মোট সাংসারিক খরচের ৫.২% থেকে বেড়ে ৫.৯ শতাংশ হতে পারে।

বর্তমানে, স্মার্টফোনের রমরমা দেশজুড়ে। ভারতের কিছু অংশে ইতিমধ্যেই ৫জি পরিষেবা শুরু হয়েছে। অনলাইন ক্লাস থেকে অফিস, প্রয়োজনের তাগিদে ব্যবহার বেড়েছে স্মার্টফোনের। ফলে ফোনের বিল নতুন করে বাড়লে তার আঁচ পড়বে দেশের একটা বিরাট জনগোষ্ঠীর উপরে সেটা বলার অপেক্ষা রাখেনা। অন্যদিকে, লোকসভা নির্বাচন চলছে। আর ৩ দফার ভোট বাকি। আগামী ৪ জুন ভোটগণনা। এই আবহে ফোনের বিল বৃদ্ধি ভোট বাক্সেও প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, এর আগে ২০১৯-এর সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে পরপর তিনবার শুল্ক বৃদ্ধি করেছিল টেলিকম সংস্থাগুলি। কোটাক ইনস্টিটিউশনাল ইক্যুইটিজের রিপোর্ট অনুযায়ী, সেই সময় ভারতী এয়ারটেলের গ্রাহক প্রতি আয় ৫৮ শতাংশ বেড়েছিল। একই সময় জিও এবং ভিআই সংস্থার গ্রাহক প্রতি আয় বেড়েছিল ৩৩ শতাংশ। অ্যাক্সিস ক্যাপিটালের অনুমান, নতুন করে শুল্ক বৃদ্ধির ফলে, এই টেলিকম জায়ান্টগুলির গ্রাহক প্রতি গড় আয় ১৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Biman Banerjee | বিধানসভার অধিবেশন কবে? জানিয়ে দিলেন বিমান বন্দ্যোপাধ্যায়, দেখুন ভিডিও
00:00
Video thumbnail
C V Ananada Bose | রাজ্যপালের নামে 'গুরুতর' অভিযোগ, সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজভবন কর্মী
00:00
Video thumbnail
Narendra Modi | Indian Cricket Team | মোদির সঙ্গে টিম ইন্ডিয়া, দেখুন সেই ভিডিও
00:00
Video thumbnail
Kunal Ghosh | নজর রাখুন সাংবাদিক বৈঠকে! কেন বললেন কুণাল? কী হতে চলছে আজ?
00:00
Video thumbnail
Kamarhati | গ্রেফতার বাহুবলী 'জায়ান্ট' সিং, কীভাবে গ্রেফতার জয়ন্ত সিং ? দেখুন ভিডিও
00:00
Video thumbnail
Manish Shukla | বিজেপি নেতা মণীশ শুক্লা খুনে গ্রেফতার সুবোধ-শাগরেদ রোশন যাদব
02:29
Video thumbnail
আমার শহর (Amar Sahar) | গর্তে ভরেছে গোপালপুরের রাস্তা হয়রানির শিকার পথচারীরা
02:07
Video thumbnail
Katwa | কাটোয়ায় ১৩ দিনের নোটিসে বস্তি উচ্ছেদ করল রেল দফতর, আশ্রয়হীন ৬০টি পরিবার
02:07
Video thumbnail
Kolkata High Court | নতুন করে মামলার অনুমতি প্রার্থনা রাজ্যপালের
03:39
Video thumbnail
Ariadaha | অবশেষে গ্রেফতার জয়ন্ত সিং
07:10