Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিAndroid | WhatsApp | গুগল ড্রাইভে ব্যাকআপের দিন শেষ, নতুন ফোনে সহজেই...

Android | WhatsApp | গুগল ড্রাইভে ব্যাকআপের দিন শেষ, নতুন ফোনে সহজেই পুরনো চ্যাট ট্রান্সফার

Follow Us :

বিপুল জনপ্রিয়তা (Popularity) এবং তুলনায় সস্তা দাম (Cheaper price), মূলত এই দুই কারণে সারা বিশ্বে অ্যান্ড্রয়েড ফোন ইউজারের (Android Smartphone Users) সংখ্যা বেশি। ভারতেও তার অন্যথা নয়। কিন্তু সমস্যা হলো, যত দিন যায়, অ্যান্ড্রয়েড ফোন স্লো (Slow) হতে শুরু করে। এছাড়াও, ওএস অর্থাৎ অপারেটিং সিস্টেম আপডেট (Operating System  – OS Update) আসা আইফোনের (iPhone) তুলনায় তিন বছর কম। এই কারণে না চাইলেও অনেকেই ফোন বদলাতে বাধ্য হন লেটেস্ট সফটওয়্যার (Latest Software) ব্যবহার করতে। আবার অনেকে আছেন, যাঁরা আপডেটেড থাকতে ভালোবাসেন, সেই কারণে তাঁরা নিয়মিত ফোন বদলান। পুরনো অ্যান্ড্রয়েড ফোন থেকে নতুন অ্যান্ড্রয়েড ফোন সবকিছু ট্রান্সফার (Transfer) করা এখন বেশ সুবিধাজনক। একটু সময় সাপেক্ষ এই যা। কিন্তু হোয়াটসঅ্যাপ (WhatsApp)?

আরও পড়ুন: ED Raids in Byju’s Offices | বাইজুর তিনটি অফিসে ইডি হানা, তদন্তের আওতায় ২৮,০০০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ 

ফোন বদলানোর ক্ষেত্রে সবচেয়ে সমস্যায় পড়তে হয় এই হোয়াটসঅ্যাপ চ্যাট (WhatsApp Chat) নিয়ে। পুরনো ফোনে এমন অনেক চ্যাট কিংবা মেসেজ (Chat or Message) থাকে, যা ভীষণ গুরুত্বপূর্ণ। নতুন ফোনে সেই সময় মেসেজ ট্রান্সফার করা জরুরি। কিন্তু তার জন্য ইউজারকে গুগল ড্রাইভে ব্যাকআপ (Google Drive Backup) নিতে হয়। তারপর নতুন ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন ডাউনলোড ও ইনস্টল (WhatsApp Application Download and Install) করার পর গুগল ড্রাইভ থেকে চ্যাট হিস্ট্রি (Chat History) ডাউনলোড করতে হয়। বিষয়টা অনেকটা জটিল এবং সময় সাপেক্ষ। বিশেষ করে বর্তমান দুনিয়ায় প্রযুক্তি অনেকটাই অগ্রগতি করেছে (Advancement of Technology)। ২০২৩ সালে দাঁড়িয়ে চিরাচরিতভাবে ব্যাকআপ থেকে চ্যাট হিস্ট্রি ডাউনলোড করে মেসেজ ও চ্যাট ট্রান্সফার করা আপেক্ষিক অর্থে আউটডেটেড (Outdated)। 

মেটা পরিচালিত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন (Meta-owned Instant Messaging Application) চলতি মাসে বেশ কিছু ফিচার আপডেট (Feature Update) নিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে চারটি ভিন্ন ডিভাইসে একটি হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন একই সঙ্গে ব্যবহার করা, ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সেভ করতে পারা (Keep Disappearing Message), ইত্যাদি। এবার হোয়াটসঅ্যাপ ডেভেলপিং টিম (WhatsApp Developing Team) দুর্দান্ত একটি ফিচার উপহার দিতে চলেছে। অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ ইউজাররা এবার থেকে খুব সহজেই পুরনো ফোন থেকে নতুন ফোনে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে পারবেন, গুগল ড্রাইভে আর ব্যাকআপ নিতে হবে না। 

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত লেটেস্ট আপডেট ও তথ্য শেয়ার করা ওয়েবসাইট ডব্লুএবিটাইনফো (WABetaInfo) টুইট (Tweet) করে নতুন এই ফিচার আপডেট সম্পর্কে জানিয়েছে। এবিষয়ে প্রকাশিত তথ্য বলছে, আপনি যদি হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড বিটা টেস্টার (WhatsApp for Android Beta Tester) হন, তাহলে এখনই এই ফিচার আপডেট ব্যবহার করতে পারবেন। আর যদি না হয়ে থাকেন, তাহলে গুগল প্লে স্টোরে (Google Play Store) গিয়ে হোয়াটসঅ্যাপ বিটা ডাউনলোড করে সাবস্ক্রাইব (Subscribe) করতে পারেন।

সেটিংস মেন্যুতে (Settings Menue) দিয়ে চ্যাট ট্রান্সফার অপশন বেছে নিতে হবে। এই অপশনে ট্যাপ করার সঙ্গে সঙ্গেই কিউআর কোড (QR Code) চলে আসবে। নতুন ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে এই কিউআর কোড স্ক্যান করে নিলেই কেল্লা ফতে। কোনওরকম চ্যাট ব্যাকআপ ছাড়াই সমস্ত চ্যাট আপনা থেকেই ট্রান্সফার হয়ে যাবে নতুন ডিভাইসের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনে। 

আপাতত এই ফিচার শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য বিটা ভার্সনে উপলব্ধ। তবে শোনা যাচ্ছে, সাধারণ ইউজারদের জন্য স্টেবল ভার্সন যখন উপলব্ধ করা হবে, তখন অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মের জন্যই ফিচার আপডেট পাঠানো হতে পারে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
BSF | ভারত- বাংলাদেশ সীমান্তে মাদক পাচারে ধৃত বিএসএফের এএসআই হরিশচন্দ্র শুরুা
06:35
Video thumbnail
BJP | উত্তর কলকাতার বিজেপি নেত্রীকে 'মারধর' আহত অবস্থায় ভর্তি মেডিক্যাল কলেজে
02:53
Video thumbnail
Sandeshkhali Incident | সন্দেশখালির ভাইরাল ভিডিয়ো, তোলপাড় রাজ্য রাজনীতি
04:39
Video thumbnail
BSF | ভারত- বাংলাদেশ সীমান্তে মাদক 'পাচার', গ্রেফতার বিএসএফ আধিকারিক
06:35
Video thumbnail
Kunal Ghosh। সাংবাদিকদের মুখোমুখি কুণাল ঘোষ, দেখুন ভিডিও
07:26
Video thumbnail
Indian Air Force | কাশ্মীরে বায়ুসেনার কনভয়ে এলোপাথাড়ি গুলি জঙ্গিদের! শহীদ ১ জওয়ান
01:31
Video thumbnail
ISL | সবুজ-মেরুনের স্বপ্নভঙ্গ, লিগ শিল্ড হারের বদলা নিল মুম্বই
01:27
Video thumbnail
Weather News | গরমেও রেহাই নেই তাপপ্রবাহ থেকে, কোথাও জল নেই, কোথাও আবার বিদ্যুৎ বিভ্রাট
01:45
Video thumbnail
TMC | অনুব্রতহীন বীরভূমে বিজেপি এবার দেড়শো পার করতে পারবে না,কলকাতা টিভিতে এক্সক্লুসিভ সামিরুল ইসলাম
03:12
Video thumbnail
Jalpaiguri News | দীর্ঘ অনাবৃষ্টিতে শুকিয়ে যাচ্ছে চা গাছ, আর্থিক সঙ্কটের আতঙ্কে ক্ষুদ্র চা চাষিরা
01:56