Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলভ্যাপসা গরমে ‘হিট ফিভার’, জেনে নিন বাচ্চাদের সুস্থ রাখবেন কিভাবে
Heat Exhaustion

ভ্যাপসা গরমে ‘হিট ফিভার’, জেনে নিন বাচ্চাদের সুস্থ রাখবেন কিভাবে

‘হিট ফিভার’ থেকে সুরক্ষিত থাকতে মেনে চলুন এইসব নিয়ম

Follow Us :

হেলথ টিপস: তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। তাপপ্রবাহের (Heat Wave) ছ্যাঁকা এসে লাগছে গায়ে। গরমে হাঁসফাঁস পরিস্থিতি রাজ্য জুড়ে। ১ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এমনকী কোনও কালবৈশাখীর সম্ভবনা নেই বলে জানিয়েছে আলিপুর।

আরও পড়ুন: গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই টিপসগুলি

প্রচন্ড এই গরমে নয়া উপদ্রব হয়েছে ‘হিট ফিভার’ এবং ‘হিট ডায়ারিয়া’ (Heat Exhaustion)। সদ্যোজাত থেকে শুরু করে স্কুলপড়ুয়া, কিশোর-কিশোরী জ্বর আসছে মাঝেমধ্যেই। আর সেই জ্বরেই নেতিয়ে পড়ছে বাচ্চারা। ঘন ঘন পেটের সমস্যাও দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে বাচ্চাকে কী খাবার খাওয়াবেন, কী খাওয়াবেন না? জেনে নিন চিকিৎসকের মতামত-

  • রোদ থেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে। কারণ, গরমে বাইরে বেরোলে প্রচুর ঘামের কারণে শরীর থেকে প্রচুর নুন বেরিয়ে যাচ্ছে। ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ছে।
  • বাইরে থেকে ফিরলেই ওআরএস বা নুন-চিনির জল খেতেই হবে।
  • শরীর যতটা সম্ভব ঠান্ডা রাখার চেষ্টা করা উচিত। বারবার স্নান করা সম্ভব না হলে ভিজে গামছা বা তোয়ালে দিয়ে বারবার গা মুছতে হবে।
  • বাচ্চাদের ফল, আনাজ খাওয়ানোর আগে বা রান্নার আগে ভালো করে ধুয়ে নিতে হবে। অন্তত মিনিট দশেক জলে ডুবিয়ে রেখে ঘষে ধুতে হবে।
  • রাস্তার খাবার, বিশেষত কাটা ফল বা লস্যি, ফলের রস জাতীয় খাবার বাচ্চাদের একদম খাওয়াবেন না।
  • জ্বর আসলে প্রথমেই অ্যান্টিবায়োটিক দেবেন না। শুরুতে ল্যাক্টোব্যাসিলাস গ্রুপের ওষুধেই কাজ হয় কি না দেখতে হবে। ডাক্তার না দেখিয়ে বাড়িতে ওষুধ খাওয়াবেন না।
  • গরমে বাচ্চাদের বেশি প্রোটিন খাওয়াতেও বারণ করছেন চিকিৎসকরা। গরমে বেশি প্রোটিন খেলে শরীরে জলের প্রয়োজন বেড়ে যায়। তাই যতই জল খাওয়ানো হোক না কেন, শরীরে জলের প্রয়োজন মেটে না। এই কারণেই হালকা খাবার খেতে হবে এইসময়ে।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular