skip to content
Friday, July 5, 2024

skip to content
HomeকলকাতাKolkata Metro: জন্মদিনে অনেক শুভেচ্ছা বাঙালির নস্টালজিয়া ‘পাতালরেল’

Kolkata Metro: জন্মদিনে অনেক শুভেচ্ছা বাঙালির নস্টালজিয়া ‘পাতালরেল’

Follow Us :

কলকাতা মেট্রো (Kolkata Metro)। কলকাতার জান-প্রাণ-অভিমান। বাঙালির নস্টালজিয়ায় পাতালরেল। দেশের সবচেয়ে পুরাতন মেট্রো সার্ভিস (Oldest Metro Service in India) আমাদের এই কলকাতা মেট্রো। আজ তার জন্মদিন। ১৯৮৪ সালের আজকের দিনেই অর্থাৎ ২৪ অক্টোবর সর্বসাধারণের জন্য সূচনা হয়েছিল কলকাতা মেট্রোর। দেখতে দেখতে ৩৮ বছরে এসে পড়লো ‘সিটি অব জয়’-এ গর্ব। চার দশক পার করে মেট্রো সার্ভিসের বিস্তার ঘটেছে গোটা শহর ও শহরতলীতে। কিন্তু সেই আটের দশকে যখন মেট্রো যাত্রার প্রথম সূচনা হয়, তখন এসপ্ল্যানেড থেকে ভবানীপুর (নেতাজি ভবন স্টেশন) পর্যন্ত চলাচল করত। এরপর বিদ্যুৎ গতিতে পথ চলা আর আসতে আসতে বেড়ে ওঠা। উত্তর থেকে দক্ষিণকে জুড়তে ধাপে ধাপে বেড়েছে মেট্রোর রুট। দক্ষিণে টালিগঞ্জ (এখনকার মহানায়ক উত্তম কুমার স্টেশন) এবং উত্তরে দমদম। পুরো পথটাই মাটির তলা দিয়ে। তাই লোকে ভালোবেসে বলত পাতালরেল। ১৯৯৫ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ৩.৪ কিলোমিটারের পথ হয়ে উঠল ১৬.৪৫ কিলোমিটারে। মোট ১৭টি স্টেশন।

সময়ের ছন্দে শহর বদলেছে, আর তার সঙ্গে তাল মিলিয়ে আরও আধুনিক হয়েছে কলকাতা মেট্রো।  সেদিনকার সেই সব নন-এসি রেক আজ অবসর নিয়েছে। তার জায়গা নিয়েছে অত্যাধুনিক এসি রেক। দক্ষিণে মেট্রো এগিয়েছে নিউ গড়িয়া আর উত্তরে এগিয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত পৌঁছেছে। সল্টলেকেও চলছে মেট্রোর দৌড়াদৌড়ি। কলকাতা আর শহরতলীর মানুষকে আশ্বাস দিতে বেহালা ছাড়িয়েও পাড়ি দেবে আরও দূর। মাটি ছেড়ে কলকাতা মেট্রোর নানান সার্ভিস এখন ব্রিজের উপরে। আগামী দিনে আরও এগোবে মেট্রো সার্ভিস। এটাই তো অলিখিত বাস্তব। কিন্তু ইতিহাস আজও অমলিন। ভারতের প্রথম মেট্রো সার্ভিস দেশের সাংস্কৃতিক রাজধানী (Cultutal Capital of India) কলকাতাতেই। মেট্রো হয়ে উঠছে কলকাতাবাসীর লাইফলাইন। তাকে সফল হতে দেখেই দেশের অন্যান্য রাজ্যের মেগা সিটিতে মেট্রো সার্ভিস চালু হয়েছে। আগামী দিনেও হবে। এই কলকাতার বুকেই আর কিছুদিন পর ঘটবে আরও একটা মিরাকল (Miracle)। গঙ্গার নিচ দিয়ে টানেলে দৌড়বে মেট্রো (Under-Water Metro Service)। সেটাও ভারতে প্রথম।   

আরও পড়ুন: Parambrata Kali Pujo: বাড়ির কালীপুজোয় থাকছেন না পরম, কেন! 

কলকাতা মেট্রোর আরও একটি ইতিহাস আছে। মেট্রো রেলওয়ে (Metro Railway), কলকাতা (Kolkata) এবং কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (Kolkata Metro Rail Corporation) এই পরিষেবার দেখভাল করলেও, কলকাতা মেট্রো দেশের একমাত্র মেট্রো সার্ভিস, যা সম্পূর্ণভাবে ভারতীয় রেলমন্ত্রক (Ministry of Railways)-এর অধীনস্থ। খরচের ভার পুরোটাই বহন করে কেন্দ্রীয় রেল মন্ত্রক। ৩০০টিরও বেশি ট্রেন প্রতিদিন উত্তর থেকে দক্ষিণে দৌড় বেড়ায় দৈনিক ৭ লক্ষ যাত্রীকে তাঁদের গন্তব্যস্থলে পৌঁছে দিতে। গর্বের মুকুটে আগামী দিনে জুড়বে আরও অনেক পালক, কলকাতার লাইফলাইন এইভাবেই দৌড়ে চলুক নস্টালজিক ইতিহাসকে সঙ্গে নিয়ে।

RELATED ARTICLES

Most Popular