skip to content
Thursday, July 4, 2024

skip to content
HomeবিনোদনAmitabh Bachchan Self Rights: অমিতাভ 'নকল' এ স্থগিতাদেশ দিল্লি হাইকোর্টের

Amitabh Bachchan Self Rights: অমিতাভ ‘নকল’ এ স্থগিতাদেশ দিল্লি হাইকোর্টের

Follow Us :

 শুক্রবার সকাল সকাল দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বলিউডের ‘বিগ-বি’ অমিতাভ বচ্চন। একটি আবেদন নিয়ে তিনি কোর্টের দারস্ত হয়েছিলেন। আবেদনটি শুধু ভারতে প্রযোজ্য নয়। আবেদনটি ঠিক কি ছিল? অমিতাভ বচ্চনের নাম-কণ্ঠস্বর- ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে। অন্য কারোর সেই অধিকার থাকতে পারে না। অমিতাভ বচ্চন বলিউডের তথা দেশের অন্যতম প্রধান বিনোদন ব্যক্তিত্ব। বিগ- বিয়ের মতন ব্যক্তিত্বকে নিয়ে নানান ধরনের ‘নকল’ করা সর্বদাই চলতে থাকে।বিগ-বিকে অনুকরণ করে সোশ্যাল মিডিয়ায় অনেকেই জনপ্রিয়তা অর্জন করে। এমন পরিস্থিতিতে দিল্লি হাইকোটে অমিতাভের আবেদন যথেষ্ট প্রাসঙ্গিক বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহল।

আরো পড়ুন: Ranbir Alia Daughter Name: বার্সেলোনার জার্সিতে রনবীর-আলিয়ার মেয়ের নাম

প্রসঙ্গত, শুধু ভারতের জন্যই নয় সারা পৃথিবীতেই তাঁর ছবি-কণ্ঠস্বর-ব্যক্তিত্ব এবং নামের ব্যবহার করা এভাবে যাবে না। দিল্লি হাইকোর্টে বলিউডের বর্ষীয়ান এই জনপ্রিয় অভিনেতা এমনই আবেদন করেছেন।


তাহলে আর তাঁকে নকল করে সংলাপ বলা কিংবা অন্য কিছু করা বেআইনি হতে চলেছে?
হ্যাঁ,কোর্টের নির্দেশে তেমনটাই জানা যাচ্ছে। আপাতত বলিউডের এই মেগাস্টারের কণ্ঠস্বর,ছবি ব্যবহারের ক্ষেত্রে স্থগিতাদেশের কথা জানিয়েছে দিল্লির হাইকোর্ট। এই খবর ছড়িয়ে পড়ায় বিনোদন জগতে আলোড়ন পড়ে গেছে। কারণ বহু শিল্পী যারা অমিতাভ বচ্চনের মিমিক্রি কিংবা নকল করে জনপ্রিয়তা পেয়েছেন।
প্রসঙ্গত, অমিতাভের আইনজীবী হাইকোর্টে জানিয়েছেন,  সম্প্রতি ‘অমিতাভবচ্চন ডট কম’ নামে একটি ডোমেন বিক্রি হয়েছে। সেটি যিনি নিজের জন্য নথিভুক্ত করেছেন তার সঙ্গে অমিতাভের কোন সম্পর্ক নেই। সেই প্রসঙ্গ তুলেই দাবি করা হয় যে বিগ-বির নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁরই অধিকার থাকবে।

RELATED ARTICLES

Most Popular