নয়াদিল্লি: ব্যবসায়ীরা তাদের বিক্রি বাড়াতে নানা সময় নানা পন্থা অবলম্বন করে থাকেন। কখনও বাই ওয়ান গেট ওয়ান অফারে, আবার কখনও ডিসকাউন্ট দিয়ে। এবার ২০০০ টাকার ‘নোটবন্দি’রও সুযোগ হাতছাড়া করলেন না। দিল্লি জিবিটি নগর এলাকায় একটি মাংসের দোকান রয়েছে, যেটির নাম ‘সর্দার মিট শপ’। সেই দোকানের মালিক একটি অফার দিচ্ছেন। দোকানের বাইরে সেই অফারের একটি বিজ্ঞাপনও দিয়েছেন। যাতে লেখা, ‘আমাদের ২০০০ টাকার নোট দিন আর সর্দার মিট শপ থেকে ২১০০ টাকার মাংস নিয়ে যান।’ অর্থাৎ, কোনও ক্রেতা যদি ২০০০ টাকার মাংস কেনেন, তিনি ২১০০ টাকার মাংস পাবেন।
আর এই বিজ্ঞাপন দেখে এক ব্যক্তি নেটমাধ্যমে পোস্ট করেন। তারপরই হু হু করে ছড়িয়ে যায় এটি। নিমেষের মধ্যে ভাইরাল হয়ে যায় এই বিজ্ঞাপন। এই প্রসঙ্গে কেউ কেউ আবার লিখেছেন, এই বিজ্ঞাপনে যেমন সাধারণ মানুষের সমস্যা সমাধানের বার্তা দেওয়া হয়েছে, ঠিক তেমনই বিক্রি বাড়ানোরও কৌশল নেওয়া হয়েছে। সকলেই ওই মাংস বিক্রেতার বুদ্ধির বাহবা দিচ্ছেন। উল্লেখ্য, শতাংশের বিচারে ৫ শতাংশ ছাড় দিচ্ছেন ওই বিক্রেতা। তবে ক্যাশ ডিসকাউন্ট নয়, বরং সেই ১০০ টাকার মাংস অতিরিক্ত দিচ্ছেন। তাতে তার বিক্রি বাড়বে। যার ফলে প্রান্তিক ব্যয় (Marginal Cost)কমবে, ফলে তাঁর লভ্যাংশে তেমন কিছু ক্ষতি হবে না।
আরও পড়ুন: Firhad Hakim | সৌরভের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হওয়া নিয়ে মুখ খুললেন ফিরহাদ
সাধারণ মানুষ ওই বিক্রেতার তারিফ করে নানা মন্তব্য করেছেন। এক নেট-নাগরিক লিখেছেন, ‘যদি আপনি মনে করেন রিজার্ভ ব্যাঙ্ক বেশি বুদ্ধিমান, তাহলে মাথায় রাখতে হবে তাদের চেয়েও বেশি বুদ্ধিমান এই দেশের জনগণ।’ আবার এক ব্যক্তি লেখেন, ‘মহাত্মা গান্ধী কখনও ভাবতেও পারেননি, যে একটি মাংসের দোকানে তাঁর দাম বেড়ে যাবে।’